ঢাকায় মাটির তলায় মেট্রো, কাজ শুরু হতে পারে জুন-এ, জানাল ডিএমটিসিএল

ঢাকা এবং শহরতলির মধ্যে যানজট দিনের পর দিন জটিল আকার নিচ্ছে। এই পরিস্থিতি মোকাবিলায় বাংলাদেশ সরকারে মেট্রো রেল নির্মাণের কাজে হাত দিয়েছে। এর জন্য ঢাকা শহর এবং তার শহরতলিকে ছয়টি মেট্রো রুটে একটা মেট্রো নেটওয়ার্কের অধীনে আনার পরিকল্পনায় কাজ শুরু হয়েছে। এর প্রথম ধাপে এমটিআর লাইন-৬-এর কাজ প্রায় শেষ হওয়ার পথে। 

Web Desk - ANB | Published : Apr 4, 2022 6:10 AM IST / Updated: Apr 04 2022, 12:01 PM IST

সব ঠিক থাকলে চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই বাংলাদেশে যাত্রী পরিবহণ শুরু করবে তাদের প্রথম মেট্রো রেল। কিন্তু এর সবটাই মাটির উপর দিয়ে। মাটির নিচ দিয়ে মেট্রোর অংশের কাজে তাই এবার হাত লাগাচ্ছে ঢাকা মাস ট্রান্জিট কোম্পানি। বাংলাদেশের বহুল জনপ্রিয় সংবাদমাধ্যম জাগো নিউজের দেওয়া তথ্য অনুযায়ী জুন মাস থেকে মাটির নিচ দিয়ে মেট্রো চলাচলের কাজ শুরু হবে। মেট্রো রেল যোগাযোগ এখন আন্তর্জাতিক মানের যে কোনও শহরের গণ পরিবহণের সুষ্ঠু যাতায়াতের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ। প্রতিনিয়ত চাপ বেড়েছে বাংলাদেশের রাজধানী ঢাকার গণ পরিবহণ ব্যবস্থায়। ঢাকা এবং শহরতলির মধ্যে যানজট দিনের পর দিন জটিল আকার নিচ্ছে। এই পরিস্থিতি মোকাবিলায় বাংলাদেশ সরকারে মেট্রো রেল নির্মাণের কাজে হাত দিয়েছে। এর জন্য ঢাকা শহর এবং তার শহরতলিকে ছয়টি মেট্রো রুটে একটা মেট্রো নেটওয়ার্কের অধীনে আনার পরিকল্পনায় কাজ শুরু হয়েছে। এর প্রথম ধাপে এমটিআর লাইন-৬-এর কাজ প্রায় শেষ হওয়ার পথে। তাই এবার মাটির নিচ দিয়ে মেট্রোর কাজে হাত দেওয়া বলেই জানিয়েছে ঢাকা মাস ট্রান্জিট কোম্পানি বা ডিএমটিসিএল।

জাগো নিউজের দেওয়ার তথ্য অনুযায়ী, ঢাকা শহরকে ঘিরে যে মেট্রোরেল নেটওয়ার্কের পরিকল্পনা হয়েছে তার ১২৯.৯০১ কিলোমিটার। এরমধ্যে মাটির উপর দিয়ে উড়ালপুলের উপর দিয়ে মেট্রো ছুঁটবে ৬৮.৭২৯ কিলোমিটার। আর মাটির নিচ দিয়ে মেট্রো ছুঁটবে ৬১.১৭২ কিলোমিটার। এই মেট্রোরেল নেটওয়ার্কে মোট স্টেশনের সংখ্যা ১০৫টি। এরমধ্যে মাটির উপরে মেট্রোরেলের স্টেশন থাকবে ৫২টি এবং মাটির নিচে মেট্রোরেলের অংশে থাকবে ৫৩টি স্টেশন। 

ঢাকা মাস ট্রান্জিট কোম্পানি-র দেওয়া তথ্য থেকে যা জানা যাচ্ছে, তাতে দেখা যাচ্ছে, মাটির নিচে মেট্রোরেল করার প্রথম ধাপে এমআরটি লাইন ১-এর কাজে হাত দিচ্ছে তারা। এই মেট্রোরেল রুটের মোট দৈর্ঘ ৩১.২৪১ কিলোমিটার। এই মেট্রোরেল রুট আবার দুইভাগে বিভক্ত। একটি রুট ঢাকা এয়ারপোর্ট থেকে কমলাপুর, যা বিমানবন্দর রুট নামে পরিচিত এবং অন্য রুটটি হল পূর্বাচল-যেখানে মেট্রো রেলের সংযোগ থাকবে নতুনবাজার থেকে পিতলগঞ্জ ডিপো পর্যন্ত। 

এমআরটি লাইন ১-এর আওতায় বিমানবন্দর রুটের দৈর্ঘ- ১৯.৮৭২ কিলোমিটার। এখানে মেট্রোরেল স্টেশনের সংখ্যা ১২টি। আর এগুলি সবই হবে মাটির নিচে। পূর্বাচল রুটের দৈর্ঘ ১১.৩৬৯ কিলোমিটার। যার পুরোটাই মাটির উপরে অর্থাৎ উড়ালপুলের উপর দিয়ে। এখানে স্টেশন সংখ্যা ৯। 

দিল্লি মেট্রো-তে যেমন বিভিন্ন রঙের রুট রয়েছে এবং এক রঙের লাইন থেকে অন্য রঙের লাইনে পৌঁছতে রাজীবচক স্টেশনকে ইন্টারচেঞ্জ স্টেশন হিসাবে ব্যবহার করা হয়, তেমনি ঢাকার মেট্রোরেলের নকশায় এমআরটি লাইন ১-এর দুই রুটের ইন্টারচেঞ্জিং স্টেশন হিসাবে কাজ করবে নতুনবাজার। পূর্বাচল রুটের মেট্রোযাত্রী যদি বিমানবন্দর রুটে যেতে চান তাহলে তাঁকে নতুনবাজার স্টেশনে নেমে মেট্রো পরিবর্তন করতে হবে। 

জানা গিয়েছে, জুন মাসে মাটির নিচে মেট্রোরেলের যে অংশের কাজ ডিএমটিসিএল শুরু করতে চলেছে তার আওতায় থাকছে এমআরটি লাইন ১-এর  কুড়িল, নদ্দা, বাড্ডা, কামালপুর এলাকা। এই অংশের দৈর্ঘ ১৯.৮৭২ কিলোমিটার। কামালপুর থেকেই কাজ শুরু হবে। তবে, এমআরটি রুট ১-এর অতিরিক্ত প্রকল্প অধিকর্তা (সিভিল, ট্রান্সপোর্ট প্ল্যানিং অ্যান্ড ইউটিলিট) মহম্মদ মাহবুব উল আলম জাগো নিউজকে জানিয়েছেন যে, ২০২৩ সালের জানুয়ারি মাসে পাতাল রেলের খনন কার্জ শুরু হবে। ঢাকা মেট্রোরেলের এই কর্তার বয়ানে এটা স্পষ্ট যে চলতি বছরের জুন মাসে মাটির নিচে রেল পাতার কাজের উদ্যোগ শুরু হলেও সুড়ঙ্গ খুঁড়ে কাজ শুরু হতে হতে সামনে বছরের জানুয়ারি। এছাড়া জানা গিয়েছে যে ঢাকা মেট্রোরেল প্রযুক্তির এমন কিছু বিষয়ে নজর দেওয়া হচ্ছে যেখানে পরিবেশ দূষণ অনেক কম হবে। শব্দ দূষণ রোধে বিশেষ ব্যবস্থা নেওয়া হচ্ছে। এছাড়াও বিদ্যুচালিত মেট্রোরেলে কোনও ধরনের তেল জ্বালানী হিসাবে ব্যবহৃত হবে না। মেট্রোরেল চলাচলে কম্পাঙ্ক যাতে কোনওভাবে ক্ষতি করতে না পারে তাতেও নজর দেওয়া হয়েছে বিশেষভাবে। 

আরও পড়ুন| 'টিপ পরছোস কেন' - পুলিশের হেনস্থার শিকার হিন্দু শিক্ষিকা, বাংলাদেশ জুড়ে প্রতিবাদ 
আরও পড়ুন| Vijay Diwas 2021: ভারতীয় সেনাবাহিনীর কাছে ৯৩০০০ পাকিস্তানী সেনার অত্মসমর্পন, জানুন এই বিশেষ দিনের অজানা তথ্য 
আরও পড়ুন| অনাবৃত উরু, হাতে জ্বলন্ত সিগারেট, জেল থেকে বেরিয়েই উন্মুক্ত শরীরে শিহরণ পরীমণির

Share this article
click me!