প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে শোক প্রকাশ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার, স্মরণ করেন মুক্তিযুদ্ধের কথা

প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে শোক প্রকাশ 
শোক প্রকাশ করলেন শেখ হাসিনা 
মুক্তিযুদ্ধের প্রণব মুখোপাধ্যায়ের আবদানের কথা স্মরণ
 

Asianet News Bangla | Published : Aug 31, 2020 1:24 PM IST / Updated: Aug 31 2020, 07:00 PM IST

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বাংলাদেশের প্রাধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি ও উপমাহাদেশের বিশিষ্ট রাজনীতিবীদ প্রণব মুখোপাধ্যায় ছিলেন বাংলাদেশের প্রকৃত বন্ধু। তাঁর মৃত্যুতে এক বন্ধুকে হারাল বাংলাদেশ। বাংলাদেশের প্রধানমন্ত্রী তাঁর শোক বার্তায় এদিন মুক্তিযুদ্ধে প্রণব মুখোপাধ্যায়ের অবদানের কথা স্বীকার করেন। 

শেখ হাসিনা বলেন বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় প্রণব মুখোপাধ্য়ায় একজন সুহৃদ হিসেবেই পাশে দাঁড়িয়েছিলেন। সেই সময় তাঁর যে অবদান ছিল তা কখনই ভোলার নয়। মুক্তি যুদ্ধে প্রণব মুখোপাধ্যায়ের যে অবদান রয়েছে তা সারাজীবন ধরেই তিনি স্মরণ করবেন বলেও জানিয়েছেন শোকবার্তায়। একই সঙ্গে দুই পরিবারের ঘনিষ্টতার কথাও বলেন শেখ হাসিনা। 


প্রধানমন্ত্রী আরও বলেন, ১৯৭৫ এর ১৫ আগস্টে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর ভারতে নির্বাসিত থাকাকালীন প্রণব মুখার্জি আমাদের সবসময় সহযোগিতা করেছেন। এমন দুঃসময়ে তিনি আমার পরিবারের খোঁজখবর রাখতেন, যেকোন প্রয়োজনে পাশে এসে দাঁড়িয়েছেন। দেশের ফেরার পরও প্রণব মুখার্জির সহযোগিতা এবং উৎসাহ দিয়েছেন। তিনি আমাদের অভিভাবক ও পারিবারিক বন্ধু। যেকোন সংকটে তিনি সাহস যুগিয়েছেন।

শেখ হাসিনা বলেন, প্রণব মুখার্জির মৃত্যুতে ভারত হারালো একজন বিজ্ঞ ও দেশপ্রেমিক নেতাকে আর বাংলাদেশ হারালো একজন আপনজনকে। তিনি উপমহাদেশের রাজনীতিতে এক উজ্জ্বল নক্ষত্র হয়ে বেঁচে থাকবেন।

প্রধানমন্ত্রী তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

Share this article
click me!