'আমাকেই খুনিকে খুঁজে বের করতে হয়েছিল' কেন এমন বললেন ব্যোমকেশ হত্যামঞ্চের পরিচালক অরিন্দম?

সম্প্রতি শহরের একটি মলে ধুমধামের মধ্যে ব্যোমকেশ হত্যমঞ্চের অফিসিয়াল ট্রেলার প্রকাশিত হয়েছে। ট্রেলার লঞ্চের পর থিমের উপর ভিত্তি করে একটি মাইম পারফরম্যান্সের মাধ্যমে অনুষ্ঠানটি শুরু হয়। আরও প্রত্যাশা তৈরি করে, ছবি নিয়ে কি প্রত্যাশা পরিচালক অরিন্দম শীলের? চলুন জেনে নি।
 

Abhinandita Deb | Published : Aug 2, 2022 11:28 AM IST

সম্প্রতি শহরের একটি মলে ধুমধামের মধ্যে ব্যোমকেশ হত্যমঞ্চের অফিসিয়াল ট্রেলার প্রকাশিত হয়েছে। ট্রেলার লঞ্চের পর থিমের উপর ভিত্তি করে একটি মাইম পারফরম্যান্সের মাধ্যমে অনুষ্ঠানটি শুরু হয়। আরও প্রত্যাশা তৈরি করে, ট্রেলারটি ১৯৭১ সালে বাংলায় উত্তাল নকশাল বিদ্রোহ দেখানো শুরু করে, ব্যোমকেশ বক্সি প্রতিশোধের গল্পে জড়িয়ে পড়েন যখন তিনি থিয়েটারে একটি নাটকে অংশ নেওয়ার সিদ্ধান্ত নেন এবং কেন্দ্রের মঞ্চে ঘটে যাওয়া অপরাধের সাক্ষী হন। . পুরো প্রেক্ষাপটটি মাইম অ্যাক্টের মাধ্যমে সঞ্চালিত হয়েছিল এবং অভিনেতা আবির চ্যাটার্জি ওরফে ব্যোমকেশ বক্সী ট্রেলার লঞ্চে ভিড়ের সমাধান এবং সমাধান করার জন্য মঞ্চে প্রবেশ করেছিলেন। অরিন্দম শীল পরিচালিত এই ছবিতে অভিনয় করেছেন আবীর চ্যাটার্জি ও সোহিনী সরকার, পাওলি দাম, সুহর্তা মুখোপাধ্যায় প্রমুখ। ছবির সঙ্গীত পরিচালনা করেছেন বিক্রম ঘোষ। ছবিটির গল্প, যা একটি অসম্পূর্ণ ব্যোমকেশ গল্প বিশুপাল বোধ থেকে অনুপ্রাণিত, অভিনেতা-পরিচালক অরিন্দম এবং লেখক পদ্মনাভ দাশগুপ্ত চলচ্চিত্রটির অসম্পূর্ণ গপটিকে  সম্পূর্ণ করেছেন। এটি অরিন্দম শীলের চতুর্থ ব্যোমকেশ পরিচালনা। ট্রেলার লঞ্চ ইভেন্টটি দর্শকদের কাছে একটি দারুন প্রতিক্রিয়া তৈরি করেছে।

আবির চ্যাটার্জি, যিনি দীর্ঘ চার বছর পর বড় পর্দায় ব্যোমকেশের চরিত্রে ফিরে আসছেন, বলেছেন, 'নির্মাতারা থ্রিলারের ধারাবাহিক পোস্টার দিয়ে ব্যোমকেশ ভক্তদের মধ্যে দারুন প্রত্যাশা তৈরি করছেন। এমনকি বাণিজ্যিক দিক থেকেও গল্পটি চমৎকারভাবে সাজানো হয়েছে এবং আমরাও দর্শকদের রায়ের জন্য অপেক্ষা করছি।' অরিন্দম, তার চতুর্থ পরিচালনা সম্পর্কে অত্যন্ত ইতিবাচক, বলেছেন, 'এই ব্যোমকেশ খুব আলাদা। আমার আগের ব্যোমকেশ চলচ্চিত্রের ব্যাপারে আমরা যে প্রশংসা পেয়েছি দর্শকরা সেই একই প্রশংসা করবেন বলে আমি আশা করছি।' তিনি আরও বলেন, 'চলচ্চিত্রে, আমরা আমাদের ফোকাস ১৯৭১ সালে বাংলায় নকশাল বিদ্রোহের উত্তাল দিনগুলিকে তুলে ধরার চেষ্টা করেছি।অস্থিরতার মধ্যে, ব্যোমকেশ বক্সী প্রতিহিংসার গল্পে জড়িয়ে পড়েন। ছবিতে, আমরা ব্যোমকেশকে থিয়েটারে একটি নাটকে অংশ গ্রহণ করতে দেখব এবং তিনি মঞ্চে একটি অপরাধ সংঘটিত হতে দেখেছেন। গভীরভাবে তাকালে সে বুঝতে পারে প্রেম, বিশ্বাসঘাতকতা এবং বিশ্বাসঘাতকতার ত্রিপক্ষীয় গল্প উন্মোচিত হচ্ছে। এবারের চ্যালেঞ্জ ছিল ভিন্ন। আমাকে খুনিকে খুঁজে বের করতে হয়েছিল কারণ এটি একটি অসম্পূর্ণ গল্প। আমার মনে হয় শরদিন্দু বন্দোপাধ্যায় সেই খুনিকেই তুলে নিয়ে যেতেন। এটি শুধু একটি গোয়েন্দা থ্রিলার নয়। এটি রাজনৈতিক অস্থিরতাও দেখাবে সাংস্কৃতিক ক্ষয়ও দেখাবে। ব্যোমকেশ শুধু গোয়েন্দা গল্প নয়। এটি সমাজের সঠিক চিত্র এবং গল্পের সময়সীমা প্রতিফলিত করে। নকশাল আন্দোলন বাংলার থিয়েটার জগতেও কীভাবে প্রভাব ফেলেছিল তা আমি দেখানোর চেষ্টা করব,' অরিন্দম শিল ছবিটি সম্পর্কে তাঁর মতামত ব্যক্ত করেছেন।

আরও পড়ুন,প্রকাশিত ব্যোমকেশ হতামঞ্চের ফার্স্ট-লুক,পর্দায় একের পর এক ব্যোমকেশের অভিজ্ঞতা শেয়ার করলেন আবির

আরও পড়ুন,'নাটু নাটু'-র এই নতুন ভার্সন টি দেখেছেন কি? মিস করবেন না!
 

Share this article
click me!