'আমি আমার স্মরণ সভা দেখে যেতে চাই', দিল বেচারার অধিকাংশ সংলাপেই চাবুকের মত আঘাত

  • মুক্তি পেল দিল বেচারা ছবি
  • একের পর এক চাবুকের আঘাত সংলাপে
  • চোখের জলে ভাসছে ভক্তকূল
  • ম্যানি নয়, সুশান্তের জীবনের শেষ কটা দিন ফ্রেমবন্দি  

Jayita Chandra | Published : Jul 25, 2020 5:05 AM IST

২৪ জুলাই মুক্তি পেল সুশান্তের শেষ অভিনীত ছবি দিল বেচারা। বিনামূল্যে এই ছবি দেখার সুযোগ করে দিয়েছে হটস্টার। তাই সন্ধ্যে সাড়ে সাতটাতে যখন এই ছবি মুক্তি পায়, লক্ষ লক্ষ মানুষ একযোগে দেখতে শুরু করে দিল বেচারা। শুরুটা ছিল ঠিক-ঠাক। গুছিয়ে বসে দেখার মত। বাস্তব ভুলে আবারও সুশান্তের হাসি ও অভিনয়ের দাপট উপভোগ করার মত। কিন্তু শেষ রক্ষা হল না। ছবির গতি খানিক এগোতেই বাস্তব যেন আয়নার মত সামনে দাঁড়িয়ে পড়ল। 

শুরু হয় আমি একজন অ্যাস্ট্রোনট সংলাপ দিয়ে। যা কানে আসতেই অনেকে ভুলে গেলেন এটা ম্যানি, মুহূর্তে মনে হয়, ইনি সুশান্ত। আর তারপর থেকে পরতে-পরতে আঘাত হানা একাধিক সংলাপে জেরবার দর্শকেরা শেষ পর্যন্ত চোখের জল ধরে রাখতে পারলেন না। আমি মরছি না, আমি কোথাও যাচ্ছি না কিজি বসুকে বলা সুশান্তের সংলাপই হিকো কিংবা স্বাশ্বত চট্টোপাধ্যায়ের সামনে বলা- জীবনে ঠিক কিছুই গুছিয়ে উঠতে পারছি না, শান্তি নেই, স্বপ্নপূরণ হচ্ছে না। 

 

 

ছবি যতই এগোতে থাকে ভেঙে পড়তে থাকে সুশান্ত, ছবির শুরুর হাসি খুশি সুশান্তের মুখের হাসি মিলিয়ে যায়, চোখের জলে ভাসতে থাকা সুশান্তের মধ্যে দেখা দেয়, অদম্য বাঁচার ইচ্ছে। আর শেষ কোপ পড়ে ভক্ত ও দর্শকদের ওপর, যখন সুশান্ত নিজের স্মরণ সভা দেখে যেতে চান, বলেন তিনি স্মরণ সভার দিন, এখানেই কোথাও বসে সবটা শুনবেন, তাঁর বন্ধু পোর্ডিয়ামে উঠে বলেন, মানির হাসিটাই ছিল পাগল করা, যা তাঁর মৃত্যুর পর কোটি কোটি বার উঠে এসেছে সকলের মুখে। 

Share this article
click me!