দেশপ্রেমের এই বিখ্যাত গানগুলির সঙ্গেই পালন করুন ৭৫ তম স্বাধীনতা দিবস, সাজিয়ে নিন আপনার প্লে -লিস্ট


  জাতি-ধর্ম নির্বিশেষে দেশের প্রতিটা মানুষের কাছে আজকের দিনটা খুবই স্পেশ্যাল। চলতি বছর ৭৫ তম স্বাধীনতা দিবস পালন করবে ভারত। আর এটি যেন কোনও উৎসবের চেয়ে কম নয়।  যদিও দেশপ্রেমের জন্য নির্দিষ্ট কোনও দিন হয় না। প্রতিটি দিনই স্বাধীনতা উদযাপনের দিন। আজ সেই বিশেষ গর্বের দিন, ভারতের ৭৫তম স্বাধীনতা দিবস।  প্রায় ২০০ বছর ব্রিটিশদের অধীনে থাকার পর ১৯৪৭ সালে  ১৫ আগস্ট স্বাধীনতা পায় ভারতবর্ষ। তেরঙ্গায় সেজে উঠেছে গোটা দেশ। স্বাধীনতার ৭৫ তম বর্ষ পূর্তিতে ভারত সরকারের আজাদি কা অমৃত মহোৎসব-এ সামিল ভারতবাসী। দেশপ্রেম নিয়ে বলিউডেও যেমন তৈরি হয়েছে একাধিক ছবি, তেমনই সেই ছবির গানও দেশভক্তিকে জাগিয়ে তোলে।  ৭৫ তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে রইল বাছাই করা দেশাত্মবোধক  বলিউড গান, যা রাখুন আপনার প্লে-লিস্টে।

Riya Das | Published : Aug 15, 2022 7:22 AM IST

জাতি-ধর্ম নির্বিশেষে দেশের প্রতিটা মানুষের কাছে আজকের দিনটা খুবই স্পেশ্যাল। চলতি বছর ৭৫ তম স্বাধীনতা দিবস পালন করবে ভারত। আর এটি যেন কোনও উৎসবের চেয়ে কম নয়।  যদিও দেশপ্রেমের জন্য নির্দিষ্ট কোনও দিন হয় না। প্রতিটি দিনই স্বাধীনতা উদযাপনের দিন। আজ সেই বিশেষ গর্বের দিন, ভারতের ৭৫তম স্বাধীনতা দিবস।  প্রায় ২০০ বছর ব্রিটিশদের অধীনে থাকার পর ১৯৪৭ সালে  ১৫ আগস্ট স্বাধীনতা পায় ভারতবর্ষ। তেরঙ্গায় সেজে উঠেছে গোটা দেশ। স্বাধীনতার ৭৫ তম বর্ষ পূর্তিতে ভারত সরকারের  'আজাদি কা অমৃত মহোৎসব '-এ সামিল ভারতবাসী। দেশপ্রেম নিয়ে বলিউডেও যেমন তৈরি হয়েছে একাধিক ছবি, তেমনই সেই ছবির গানও দেশভক্তিকে জাগিয়ে তোলে।  ৭৫ তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে রইল বাছাই করা দেশাত্মবোধক  বলিউড গান, যা রাখুন আপনার প্লে-লিস্টে।

'অ্যায় মেরে বতন কে লোগো'

দেশপ্রেম নিয়ে বলিউডেও যেমন তৈরি হয়েছে একাধিক ছবি, তেমনই রয়েছে একাধিক গান।  দেশাত্মবোধক গানের তালিকা. লতা মঙ্গেশকরের কন্ঠে 'অ্যায় মেরে বতন কে লোগো' গানটা যেন চিরকাল সকলের মনে গেঁথে থাকবে। দেশের প্রত্যেকটা মানুষের ঠোঁটে আজ এই গান। ১৯৬২ সালে যুদ্ধে অংশ নেওয়া সেনাবাহিনীকে সম্মান জানিয়ে হিন্দি লেখক কবি প্রদীপ এই গান দেন, যার সুর দিয়েছিলেন সি.রামচন্দ্র। এবং গানটি গেয়েছিলেন লতা মঙ্গেশকর।

 

'মা তুঝে সলাম'

এ আর রহমনের জনপ্রিয় একটি গান হল 'মা তুঝে সলাম'। সোনি মিউজিক ইন্ডিয়ার আজ পর্যন্ত সবচেয়ে বেশি বিক্রি হওয়া নন-ফিল্ম অ্যালবাম এটি। ভারতের স্বাধীনতার পঞ্চাশ বছর পূর্তিতে এই অ্যালবাম মুক্তি পায়। এই বিশেষ গান শুনেই সেলিব্রেট করুন ৭৫-তম স্বাধীনতা দিবস।

 

 

'অ্যায়সা দেশ হ্যায় মেরা'

বলি অভিনেতা শাহরুখ খান এবং বলি অভিনেত্রী প্রীতি জিন্টা অভিনীত 'বীর জারা' ছবির বিখ্যাত গান  'অ্যায়সা দেশ হ্যায় মেরা' গানটি দেশপ্রেমের গানের মধ্যে অন্যতম। দেশভক্তির এবং দেশের বিবিধ সংস্কৃতির সঙ্গে পরিচয় করায় এই গান।

 

 

'ভারত হমকো জান সে পেয়ারা হ্যায়'

 ১৯৯২ সালে মনি রত্নম পরিচালিত রোজা ছবি এই বিখ্যাত গান দেশাত্মবোধ গানের তালিকায় প্রথমেই রয়েছে।  হরিহরণের কন্ঠে গাওয়া এই গান আজ রাখুন আপনার প্লে লিস্টে। পি কে মিশ্রেপ লেখা ও এ আর রহমানের সুরে এই গান এখনও মানুষের মনে দেশাত্মবোধ বাড়িয়ে তোলে। এবং আমাদের মনে করিয়ে দেয় যে আমরা নাগরিক হিসাবে আমাদের দেশের অখণ্ডতা এবং মর্যাদা রক্ষার জন্য সমানভাবে দায়ী। 

 

 

 'রং দে বাসন্তী'  

স্বাধীনতা দিবসের গান তালিকায় আরও একটি গান হল 'রং দে বাসন্তী' । এ আর রহমানের এই  গান সকস ভারতবাসীর হৃদয় কেড়ে নিয়েছে। দালের মেহেন্দি এবং কে এস চিত্রা এই গানটি গেয়েছেন, এবং এ আর রহমান সঙ্গীত পরিচালনা করেছেন। 

 

 'দিল দিয়া হ্যায় জান ভি দেঙ্গে'

১৯৮৬ সালের  কারমা চলচ্চিত্রের আরও একটি বিখ্যাত গান 'দিল দিয়া হ্যায় জান ভি দেঙ্গে' হল  একটি দেশাত্মবোধ গান। ছবিতে অভিনয় করেছেন দিলীপ কুমার, নূতন, জ্যাকি শ্রফ, অনিল কাপুর, নাসিরুদ্দিন শাহ, পুনম ধিল্লন, শ্রীদেবী এবং অনুপম খের। স্বাধীনতা দিবসের এই গান আজও স্মরণীয়।

 

'অ্যায় ওয়াতান' 

অরিজিৎ সিং এবং সুনিধি চৌহানের গাওয়া এই গানটির ছেলে  এবং মেয়ে উভয়েরই কন্ঠে  রয়েছে। এই গানগুলি আমাদের বুঝতে সাহায্য করতে পারে যে আমাদের 'ভারতীয়' পরিচয় এমন কিছু যা আমাদের খুব গর্বিত হওয়া উচিত, এবং আমরা যেখানেই যাই না কেন, ভারত সবসময় আমাদের হৃদয়ে থাকবে।

 

 'তু ভুলা জিসে '

সদ্য প্রয়াত বিখ্যাত গায়ক কেকে, যিনি তার গানের মাধ্যমে বেঁচে রয়েছেন বিশ্বের সমস্ত মানুষের মনে। অক্ষয় কুমার অভিনীত এয়ারলিফ্ট ছবির 'তু ভুলা জিসে' এই দেশাত্মবোধর গান আজও সকলের হৃদয়ে রয়ে গেছে।  স্বাধীনতা দিবসের এই বিশেষ দিন আরও একবার এই গানের মাধ্যমে স্মরণ করে নিন প্রিয় গায়ককে।
 

Read more Articles on
Share this article
click me!