অনুপ্রেরণা কি মমতা, সিরিজের বাঙালি প্রধানমন্ত্রীর চরিত্র নিয়ে তোলপাড় নেটদুনিয়া

  • প্রধানমন্ত্রীর চেয়ারে বসা হয়নি জ্যোতি বসুর
  • আজও বাঙালির মনে সেই ক্ষোভ রয়ে গিয়েছে 
  • সিলভার স্ক্রিনে বাঙালির সেই আশা পূরণ করল ওয়েব সিরিজ
  • 'ফ্যামিলি ম্যান ২' সিরিজে প্রধানমন্ত্রীর আসনে বসলেন এক বাঙালি মহিলা

debojyoti AN | Published : Jun 5, 2021 10:46 AM IST

সুযোগটা এসেছিল গত শতাব্দীর শেষলগ্নে। কিন্তু, পার্টিলাইনের ঘেরাটোপ পেরিয়ে প্রধানমন্ত্রীর চেয়ারে আর বসা হয়নি জ্যোতি বসুর। প্রধানমন্ত্রী হতে পারেননি তিনি। বাঙালির মনে সেই ক্ষোভ আজও রয়ে গিয়েছে। তবে তার তিন দশক পর কি এমন সম্ভাবনা তৈরি হতে পারে? জেগে উঠেছে সেই সম্ভাবনা। একুশের বিধানসভা নির্বাচনে বিপুল ভোটে জয়লাভ করে তৃণমূল। এরপর নতুনভাবে প্রচার শুরু করে তারা। টুইটারে হ্যাশট্যাগ দিয়ে লেখা হয়, "এবার বাঙালি প্রধানমন্ত্রী চাই"। তবে বাস্তবের মাটিতে এটা এখনও পর্যন্ত সম্ভব না হলেও, সিলভার স্ক্রিনে বাঙালির সেই আশা পূরণ করলেন পরিচালক রাজ অ্যান্ড ডিকে। 

জনপ্রিয় ওয়েব সিরিজ 'ফ্যামিলি ম্যান' সিজন ২ মুক্তি পেয়েছে ৩ জুন। সিরিজে বাঙালি মহিলা প্রধানমন্ত্রীর চরিত্রে দেখা গিয়েছে সীমা বিশ্বাসকে। তারপর থেকেই এর পিছনে সমীকরণ খোঁজার চেষ্টা করছেন নেটিজেনরা। তাঁদের মতে, পিএম বসুর পোশাক, কথা বলার ধরণ অনেকটা মমতার মতো। তাহলে কি বাংলার মুখ্যমন্ত্রীর আদলেই তৈরি হয়েছে চরিত্রটি? এই প্রশ্ন তুলেছেন নেটিজেনরা। এ নিয়ে নেটিজেনদের জল্পনার শেষ নেই। এরপর থেকেই সোশ্যাল মিডিয়ায় আলোচনার বিষয় হয়ে ওঠে সিরিজ আর 'দিদি'। 

গত কয়েক বছর ধরেই বিরোধী শিবিরের প্রধান মুখ হয়ে রয়েছেন মমতা। বিজেপির বিরুদ্ধে লড়াইয়ের জন্য সব বিরোধীদলকে বারবার একজোট হওয়ার বার্তা দিয়েছেন তিনি। আর একুশের নির্বাচনে বিজেপির বিরুদ্ধে সর্বশক্তি দিয়ে ঝাঁপিয়ে বড় জয় হাসিল করে নিয়েছেন মমতা। তার জন্য আরও বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছেন তিনি। আর সেখানেই তাঁকে প্রধানমন্ত্রী হিসেবে দেখার ইচ্ছাপ্রকাশ করেছেন অনেকেই। সম্ভবত সেই ইচ্ছের বাস্তব রূপ দেওয়া হয়েছে সিরিজে। সিরিজের পিএম বসুর চরিত্রটি বার বার মনে করিয়ে দিয়েছে মমতাকে। তবে চরিত্রটি মমতার অনুকরণে তৈরি না বলে এটিকে মমতার অনুপ্রেরণায় তৈরি বলে মনে করছেন নেটিজেনদের একাংশ। আর সেখানেই ওয়েব সিরিজে বাঙালি আবার মহিলা প্রধানমন্ত্রীকে দেখার লোভ সামলাতে পারেননি সিনে প্রেমীরা। যার কারণে জনপ্রিয় হয়ে উঠেছে সিরিজটি।

Share this article
click me!