জামা মসজিদের সামনে বিবেকের পুরনো ছবি ভাইরাল, কটাক্ষের শিকার নেটদুনিয়ায়

নেটদুনিয়ায় ভাইরাল হয়েছে পরিচালক বিবেক অগ্নিহোত্রীর পুরনো ছবি। ২০১২ সালের একটি পুরনো ছবি ঘোরাফেরা করছে সোশ্যাল মিডিয়ায়। সেই ছবিতে দেখা যাচ্ছে জামা মসজিদের সামনে দাঁড়িয়ে আল্লার কাছে দোয়া করছেন তিনি। সঙ্গে ক্যাপশনে হ্যাসট্যাগের সঙ্গে লেখা ফ্রিডম। এই ছবিকে ঘিরে নেটিজেনরা রীতিমতো তোপ দেগেছেন। 
 

Kasturi Kundu | Published : Mar 17, 2022 6:40 AM IST / Updated: Mar 17 2022, 02:50 PM IST

ভারতের বিশিষ্ট পরিচালক বিবেক অগ্নিহোত্রীর (vivek Agnihotri) পরিচালনা বরাবরই মাত করেছে দর্শক হৃদয়। সত্যি ঘটনা অবলম্বনে তৈরি হয়েছে পরিচালক বিবেক অগ্নিহোত্রীর নতুন ছবি দ্য কাশ্মীর ফাইলস (The Kashmir Files)। কাশ্মীরের হিন্দু পণ্ডিতদের উপর অত্যাচার, তাঁদের গণহত্যা থেকে শুরু করে দেশত্যাগের যে বাস্তবচিত্র সেটিই চিত্রনাট্যের আকারে দর্শকের সামনে তুলে ধরার এক অনন্য প্রয়াসের নামই  দ্য কাশ্মীর ফাইলস। যে ধরনের সত্য ঘটনাকে কেন্দ্র করে এই ছবি তৈরি হয়েছে, সেই জন্যই ভারতে এই ছবি মুক্তিতে রীতিমত বেগ পেতে হয়েছিল পরিচালককে। ছবি মুক্তির পর সিনেমার প্রশংসা যত না হয়েছে তার চেয়ে বেশি হয়েছে চিত্রনাট্য নিয়ে কাঁটাছেড়া। রাজনৈতিক মহল থেকে সিনেমহল সর্বত্রই এই ছবিকে ঘিরে চলছে পোষণ। একাংশ যেমন ছবির প্রশংসায় পঞ্চমুখ তেমনই অন্যদিকে বয়ে যাচ্ছে সমালোচনার ঝড়। সমালোচকদের কারোর মত এটি বিজেপি কেন্দ্রীক ছবি। বিজেপির মুখপাত্রকে উদ্দেশ্য করে ছবি তৈরি হয়েছে। এই সবের মাঝেই নেটদুনিয়ায় ভাইরাল (viral Picture) হয়েছে পরিচালক বিবেক অগ্নিহোত্রীর (Vivek Agnihotri) পুরনো ছবি (Old Picture)। 

২০১২ সালের একটি পুরনো ছবি ঘোরাফেরা করছে সোশ্যাল মিডিয়ায়। সেই ছবিতে দেখা যাচ্ছে জামা মসজিদের সামনে দাঁড়িয়ে আল্লার কাছে দোয়া করছেন তিনি। সঙ্গে ক্যাপশনে হ্যাসট্যাগের সঙ্গে লেখা ফ্রিডম। এই ছবিকে ঘিরে নেটিজেনরা রীতিমতো তোপ দেগেছেন। একজন লিখেছেন ২০১২ সাল পর্যন্ত জামা মসজিদের সামনে দাঁড়িয়ে দোয়া করছিলেন আর এন হিন্দু কাশ্মীরি পণ্ডিতদের নিয়ে এত চিন্তিত...সেই জায়গায় দাঁড়িয়ে আপনিও কী তাহলে নিরাপত্তাহীনতায় ভুগছেন..সেই সঙ্গে আরও একটি প্রশ্ন ছুড়েছেন পরিচালকের দিকে। আপনি কি গুজরাট পোগ্রাম, মুজাফফরনগর, মালেগাঁও, দিল্লি দাঙ্গা এবং কলকাতা ইত্যাদি নিয়ে একটি সিনেমা বানাতে পারেন? আরেক নেটিজেন কটাক্ষ করে লিখেছেন, সিনেমার ট্রেলার  তিনি দেখেছেন। সেখানে দেখানো হচ্ছে স্বাধীনতার জন্য আর্তনাদ করছে মুসলিমরা। আর কয়েক বছর আগে খোদ পরিচালকই জামা মসজিদের সামনে দাঁড়িয়ে হ্যাসট্যাগ ফ্রিডমে ছবি পোস্ট করেছিলেন। আরেকজন আবার পরিচালককে একহাত নিয়ে লিখেছেন, জামা মসজিদ থেকেই কী আজাদির সুত্রপাত। 

পরিচালক বিবেক অগ্নিহোত্রির ছবি দ্য কাশ্মীর ফাইলস মুক্তির পর যতই নেতিবাচক মন্তব্যের শিকার হোক না কেন, বক্সঅফিসে কিন্তু রমরমিয়ে ব্যবসা করছে। বিনো দুনিয়া থেকে রাজনীতির ময়দায় সর্বত্রই এখন সুপারহিট বা সুপার হট টপিক বিবেকের দ্য কাশ্মীর ফাইলস। অক্ষয় কুমার, ইয়ামি গৌতম, কঙ্গনা রানাওয়াতের মতো তারকারা এই ছবির প্রশংসা করে পোস্ট করেছেন সোশ্যাল মিডিয়ায়। ইতিমধ্যেই দ্য কাশ্মীর ফাইলস ৫০ কোটির দোড়গোড়ায় পৌঁছানোর অপেক্ষায়। এই ছবির অসামান্য সাফল্যের পর পরিচালক ঘোষণা করেছেন আগামী দিনে তিনি এই ধরনের প্রেক্ষাপটেই ওয়েব সিরিজ তৈরি করবেন। লাস্ট বাট নট ইন লিস্ট, লোকসভার বিজেপি এমপি জামায়াং শেরিং নামগিয়াল এই ছবি প্রসঙ্গে বলেছেন, দ্য কাশ্মীর ফাইলস যে ধরনের প্রেক্ষাপটে তৈরি হয়েছে তার জন্য় এই ছবিকে করমুক্ত করে দেওয়া উচিত। 
আরও পড়ুন|গল্প হলেও সত্যি, দ্য কাশ্মীর ফাইলসের এই ৩ অভিনেতা বাস্তবের মাটিতেও কাশ্মীরি পণ্ডিত পরিবারের সন্তান 
আরও পড়ুন|'কাশ্মীর ফাইলসের মতো লখিমপুর ফাইলস নিয়েও ছবি তৈরি হওয়া উচিত', বিজেপিকে খোঁচা 
আরও পড়ুন|'কাশ্মীর ফাইলস' নিয়ে বিস্ফোরক প্রতিক্রিয়া, দেখুন কী বললেন দেশের তাবড় রাজনৈতিক ব্যাক্তিত্বরা

"
 

Share this article
click me!