Budget 2022: 'রাজাকে পথ তৈরি করতে হয়', নির্মলার বাজেট ভাষণে মহাভারতের শ্লোক

নির্মলা সীতারমণের বাজেট বক্তৃতা ছিল ৯০ মিনিটের। তিনি বলেছেন রাজাকে অবশ্যই শিথিলতা বা আগের অবস্থান ত্যাগ করে ধর্মের শাসন প্রবর্তন করার মাধ্যমে জনগণের কল্যাণের ব্যবস্থা করতে হবে। তিনি বলেন তিনি একটি নতুন বিধানের প্রস্তাব করছেন যাতে করদাতারা অতিরিক্ত ককর পরিশোধের জন্য একটি আপডেট রিটার্ন দাখিল ররতে পারে।

Web Desk - ANB | Published : Feb 1, 2022 9:57 AM IST

মঙ্গলবার ২০২২-২৩ অর্থবর্ষের (2022-23 Financial Year) জন্য কেন্দ্রীয় বাজেট (Union Budget) পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। অন্যবারের মত এবারও নির্মলার বাজেট ভাষণে (Budget Speech) রীতিমত ছিল চমক। এবার তিনি মহাভারতের (Mahabharat) শ্লোক বা স্তব উদ্ধৃত করেছেন তাঁর বাজেট ভাষণে। তিনি তাঁর বাজেট বক্তৃতার 'প্রত্যক্ষ কর'র অংশটি শুরু করেছিলেন মহাভারতের শান্তিপর্ব অধ্যায়ের উদ্ধৃতি দিয়েছ। তিনি বলেছেন রাজাকে অবশ্যই যোগ্যক্ষেত্রের জন্য পথ তৈরি করতে হবে। অর্থাৎ জনগণের কল্যাণের পথ তৈরি করতে হয়ে রাজাকেই।

নির্মলা সীতারমণের বাজেট বক্তৃতা ছিল ৯০ মিনিটের। তিনি বলেছেন রাজাকে অবশ্যই শিথিলতা বা আগের অবস্থান ত্যাগ করে ধর্মের শাসন প্রবর্তন করার মাধ্যমে জনগণের কল্যাণের ব্যবস্থা করতে হবে। তিনি বলেন তিনি একটি নতুন বিধানের প্রস্তাব করছেন যাতে করদাতারা অতিরিক্ত ককর পরিশোধের জন্য একটি আপডেট রিটার্ন দাখিল ররতে পারে। প্রাসঙ্গিক মূল্যয়ন শেষ হওযার পর থেকে দুই বছরের মধ্যে এই  আপডেট কর রিটার্ন  দাখিল করা যেতে পারে। নতুন এই বিধান অনুযায়ী স্বেচ্ছায় কর দাখিল নিশ্চিত করবে ও মামলা মোকদ্দমা অনেকটাই কমিয়ে আনবে। 

নির্মলা সীতারমণের বাজেটে এবার দৃষ্টি আকর্ষণ করেছেন ক্রিপ্টো সম্পদ। তিনি ভার্চুয়াল বা ডিজিটাল সম্পদের আয়ের ওপর ৩০ শতাংশ ট্যাক্স ঘোষণা করেছেন। বলেছেন  অধিগ্রহণের খচর ছাড়া অন্য কোনও ছাড় নেই। তিনি বলেছেন, অন্যান্য আয়ের বিপরীতে কোনও সেট অফ অনুমতি দেওয়া হয়নি। ও ডিজিটাল সম্পদ স্থানান্তরের ক্ষেত্রে অর্থপ্রদানের ওপর এক শতাংশ টিডিএস  আরোপ করার প্রস্তাব দিয়েছেন। 

কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকারি কর্মচারীদের মধ্যে সমতা আনতে সীতারমণ ১০-১৪ শতাংশ ন্যাশানাল পেনশন স্কিমে কেটে দিয়েছেন। কৃষকদের আর্থিক সমস্যা সমাধানের জন্য সমিতিগুলির উপর ট্যাক্স কমানোর প্রস্তাব করেছেন। সমবায় সমিতির জন্য বিকল্প নূন্যতম কর ১৫ শতাংশ কমিয়ে আনা হয়েছে। যাদের আয় ১ কোটি -১০ কোটি টাকার মধ্যে তাদের জন্য সমবায় সমিচিগুলির উপর সারচার্জ সাত শতাংশ করার প্রস্তাব দিয়েছেন নির্মলা সীতারমন।

অন্যান্য কর সম্পর্কিত ঘোষণাগুলির মধ্যে কেন্দ্রীয় অর্থমন্ত্রী কিছু রাসায়নিক আমদানি শুল্ক কমানোর কথা ঘোষণা করেছেন। ছোট ও মাঝারি আকারের ব্যবসার জন্য ইস্তাপ স্ক্র্যাপের উপর শুল্ক অব্যাহতি আরও এক বছর বাড়ানো হয়েছে। কৃষির পাশাপাশি বাজেটে গুরুত্ব পেয়েছে মহিলাকেন্দ্রিক প্রকল্পগুলিও। 


 

Read more Articles on
Share this article
click me!