Budget 2022: তপশিলি জাতির শিশুদের শিক্ষার জন্য তৈরি হবে টেলিভিশন চ্যানেল, ঘোষণা নির্মলার

অনেক রাজ্যই এখনও পর্যন্ত স্কুল খোলার অনুমতি দেয়নি। ফলে সমস্যায় পড়েছে বহু শিশুই। বাজেটে তাদের জন্য নতুন একটি টিভি চ্যানেলের ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। 

Web Desk - ANB | Published : Feb 1, 2022 6:28 AM IST / Updated: Feb 01 2022, 12:14 PM IST

দেশে করোনা (Corona) আছড়ে পড়ার পর সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে শিক্ষা ব্যবস্থা (Education System)। প্রথম ঢেউ আছড়ে পড়ার পর বহু মাস বন্ধ ছিল স্কুল কলেজ (School-College)। এখনও পর্যন্ত শিক্ষা ব্যবস্থা পুরোপুরি স্বাভাবিক হয়নি। বেশ কিছু রাজ্যে স্কুল (School) খোলা হলেও, অনেক রাজ্যই এখনও পর্যন্ত স্কুল খোলার (Reopen School) অনুমতি দেয়নি। ফলে সমস্যায় পড়েছে বহু শিশুই (Student)। বাজেটে (Budget) তাদের জন্য নতুন একটি টিভি চ্যানেলের ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (FM Nirmala Sitharaman Speech on Budget 2022)।

করোনা পরিস্থিতির (Corona Situation) জন্য এখও পর্যন্ত বন্ধ রয়েছে একাধিক স্কুল। কিছু রাজ্যে অষ্টম শ্রেণি থেকে স্কুল খুলে গেলেও বাকি ক্লাস এখনও চালু হয়নি। বেসরকারি স্কুলগুলিতে অনলাইনে ক্লাস হচ্ছে। কিন্তু, সমস্যায় পড়েছে সরকারি স্কুলের পড়ুয়ারা। কারণ পর্যাপ্ত পরিকাঠামো না থাকায় অনলাইনে ক্লাস করা তাদের পক্ষে সম্ভব হচ্ছে না। যার ফলে দু'বছরে অনেকটাই পিছিয়ে গিয়েছে শিক্ষা ব্যবস্থা। এমনকী, দীর্ঘদি স্কুল বন্ধ থাকার ফলে বেড়েছে স্কুলছুটের সংখ্যাও। তাই এবার পড়ুয়াদের সুবিধার জন্য একটি বিশেষ টেলিভিশন চ্যানেল তৈরি করা হবে। শিক্ষা সংক্রান্ত বিষয় ওই চ্যানেলে সম্প্রচারিত হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী। 

আরও পড়ুন- বড় উপহার পেতে পারে রেল, বন্দে ভারত নিয়ে কী ঘোষণা করতে চলেছেন অর্থমন্ত্রী

বাজেট অধিবেশনে (Budget 2022) এ প্রসঙ্গে নির্মলা সীতারমণ বলেন, "তপশিলি জাতির পড়ুয়াদের জন্য একটা টিভি চ্যানেল তৈরি করা হবে। যার মাধ্যমে প্রথম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা সুবিধা পাবে। করোনা পরিস্থিতির মধ্যে গত ২ বছরে বহু পড়ুয়াকে সমস্যায় পড়তে হয়েছে। এই চ্যানেলের মাধ্যমে বাড়িতে বসেই সেই চ্যানেলের মাধ্যমে পড়াশোনা করতে হবে।" এছাড়া অনলাইন পড়াশোনায় উৎসাহ দিতে ডিজিটাল বিশ্ববিদ্যালয় তৈরি করা হবে বলেও ঘোষণা করেছেন তিনি। 

আরও পড়ুন- আগামী ২৫ বছরে কোথায় গিয়ে দাঁড়াবে ভারতীয় অর্থনীতি, বড় ঘোষণা নির্মলার

গতকাল থেকে সংসদে শুরু হয়েছে বাজেট অধিবেশন। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের (Ram Nath Kovind) বক্তব্য দিয়ে শুরু হয় অধিবেশন। প্রথম দফার অধিবেশ ৩১ জানুয়ারি থেকে শুরু হয়ে চলবে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত। আর দ্বিতীয় দফার বাজেট অধিবেশন শুরু হবে ১৪ মার্চ থেকে। চলবে ৮ এপ্রিল পর্যন্ত। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে প্রথম দফার অধিবেশনের সময়সূচি পরিবর্তন করা হয়েছে। তবে দেশের করোনা সংক্রমণ এখন অনেকটাই নিম্নমুখী, সেই কারণে দ্বিতীয় দফার অধিবেশনের সময়সূচিতে কোনও পরিবর্তন করা হয়নি। তা পুরনো নিয়ম ও সূচি মেনেই হবে বলে জানানো হয়েছে।  

আরও পড়ুন-প্রতীক্ষার অবসান, অর্থমন্ত্রক থেকে বেরিয়ে রাষ্ট্রপতি ভবনে অর্থমন্ত্রী

Read more Articles on
Share this article
click me!