এক মাসের মধ্যেই দ্বিতীয়বার ফের বাড়ল গ্যাসের দাম, বড়সড় কোপ পড়ল মধ্যবিত্তের পকেটে

মে মাসে দ্বিতীয়বারের জন্য ফের দাম বাড়ল রান্নার গ্যাসের। ফের সাড়ে তিন টাকা করে দাম বেড়েছে রান্নার গ্যাসের। এই গ্যাসের দাম বাড়ার পরেই দিল্লিতে ১৪,২ কেজি ওজনের গ্যাসের সিলিন্ডারের দাম ১০০০ টাকার গন্ডি ছাড়িয়েছে।   কলকাতায় ১৪.২ কেজি ভর্তুকিহীন গ্যাস কিনতে এতদিন দিতে হতো ১০২৬ টাকা। এবার থেকে  ১৪.২ কেজি গ্যাস সিলিন্ডার কিনতে দিতে হবে ১০২৯ টাকা। এক মাসে দুবার গ্যাসের দাম বাড়তেই মধ্যবিত্তের হেঁশেলে ছ্যাঁকা। 

Riya Das | Published : May 19, 2022 4:16 AM IST / Updated: May 19 2022, 09:47 AM IST

অগ্নিমূল্য বাজারে ফের হেঁশেলে আগুন লাগল মধ্যবিত্তের। মধ্যবিত্তের নাভিশ্বাস বাড়িয়ে চলতি মাসেই  ৫০ টাকা বেড়েছে রান্নার গ্যাসের দাম। একলাফেই ১০০০ টাকার গন্ডি পার করেছে এলপিজি গ্যাস।  মে মাসে দ্বিতীয়বারের জন্য ফের দাম বাড়ল রান্নার গ্যাসের। ফের সাড়ে তিন টাকা করে দাম বেড়েছে রান্নার গ্যাসের। এই গ্যাসের দাম বাড়ার পরেই দিল্লিতে ১৪,২ কেজি ওজনের গ্যাসের সিলিন্ডারের দাম ১০০০ টাকার গন্ডি ছাড়িয়েছে।   কলকাতায় ১৪.২ কেজি ভর্তুকিহীন গ্যাস কিনতে এতদিন দিতে হতো ১০২৬ টাকা। এবার থেকে  ১৪.২ কেজি গ্যাস সিলিন্ডার কিনতে দিতে হবে ১০২৯ টাকা। এক মাসে দুবার গ্যাসের দাম বাড়তেই মধ্যবিত্তের হেঁশেলে ছ্যাঁকা। 

কলকাতা ছাড়া দিল্লি-মুম্বই-চেন্নাইতেও একধাক্কায় দাম বাড়ল রান্নার গ্যাসের। ফের মাসের শুরুতেই হেঁশেলে কোপ পড়েছিল মধ্যবিত্তের।  অগ্নিমূল্য বাজারে  যেন আগুন লেগেছে। নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম হু হু করে বেড়েই চলেছে। তার উপর মাসে দুবার করে গ্যাসের দাম বাড়ছে, যা বড় চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে।  নিত্য প্রয়োজনীয় জিনিসের দামও আকাশছোঁয়া। তার উপর ফের গ্যাসের দাম ৩ টাকা বাড়াতেই অগ্নিমূল্য বাজারে হেঁশেলে আগুন লাগল মধ্যবিত্তের। মাসের শুরুতেই  মধ্যবিত্তের নাভিশ্বাস বাড়িয়ে ফের একলাফে রান্নার গ্যাসের দাম বেড়েছিল। এবার থেকে কলকাতায় একটি গ্যাস সিলিন্ডার কিনতে খরচ হবে ১০২৯ টাকা। খাবার থেকে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম যেহারে বেড়ে চলেছে তাতেই ঘুম উড়েছ মধ্য়বিত্ত ও নিন্মবিত্ত পরিবারের। তবে যেহারে গ্যাসের দাম বেড়েছে তাতে পকেটে কোপ পড়ছে।

 

 

বৈশাখের কাঠফাটা গরমে হেঁশেলে আগুন জ্বলছে মধ্যবিত্তের। মে মাসের মাঝের দিকেই ফের হেঁশেলে কোপ পড়ল মধ্যবিত্তের।  একধাক্কায় আবারও দাম বাড়ল রান্নার গ্যাসের। এলপিজি সিলিন্ডারের দাম  ৫০ টাকার পর আর ৩ টাকা বাড়ায় মুহূর্তের মধ্যে ১০০০ টাকার গন্ডি পার করেছে গ্যাসের দাম। এই মুহূর্তে গ্যাস কিনতে গেলেই নাজেহাল হচ্ছে মধ্যবিত্ত। দিনকয়েক আগেই ১৯ কেজির গ্যাস সিলিন্ডারের দাম  ১০২ টাকা ৫০ পয়সা  বেড়েছিল একধাক্কায়। এই দাম বাড়ার ফলে ১৯ কেজি রান্নার গ্যাসের দাম হয়েছিল ২,৩৫৫ টাকা ৫০ পয়সা। এছাড়াও ৫ কেজি এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম বেড়ে হয়েছে ৬৫৫ টাকা।  তবে কলকাতায় এই দফায় ৯.৫০ পয়সা কমায় ১৯ কেজি রান্নার গ্যাসের দাম হয়েছে ২৪৪৫ টাকা, যা মাসের পয়লা দিনেই ১০০ টাকা বেড়েছিল। ফের আজ বাণিজ্যিক সিলিন্ডারের দাম বেড়েছে ৮ টাকা। কলকাতায় বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের বেড়ে হয়েছে ২৪৫৪ টাকা। তবে রান্নার গ্যাসের দাম ১০০০ টাকা গন্ডি পেরোতেই আতঙ্কের প্রহর গুনছে মধ্যবিক্তরা। বিয়ের মরশুমে গ্যাসের দাম বাড়ায় খরচও যে দ্বিগুণ বাড়তে চলেছে তা নিয়ে কোনও সন্দেহ নেই। মধ্যবিত্তের পকেটে টান পড়েছে মাসের শুরু থেকেই।  কোনওভাবেই স্বস্তি পাবেন না সাধারণ মানুষ, তা বেশ ভালই টের পাওয়া যাচ্ছে। সংসার চালাতে গিয়েই হিমশিম খাচ্ছেন মধ্যবিত্তরা।

Share this article
click me!