লক্ষ্মীবারে লক্ষ্মীলাভ টাটা গোষ্ঠীর, দীর্ঘ ৬৯ বছরের অপেক্ষার অবসান, এয়ার ইন্ডিয়াতে প্রাণ সঞ্চার করল টাটা

এয়ার ইন্ডিয়া যে টাটা গোষ্ঠীর হাতে যাচ্ছে তা চূড়ান্ত হয়ে গিয়েছিল মাস কয়েক আগেই। এরপর শুরু হয়েছিল সরকারীভাবে এয়ার ইন্ডিয়াকে টাটার হাতে তুলে দেওয়ার প্রক্রিয়া। 
 

Kasturi Kundu | Published : Jan 27, 2022 12:01 PM IST / Updated: Jan 27 2022, 05:33 PM IST

ঐতিহাসিক সাফল্য (Historical Milestone) এল টাটার ঝুলিতে। বিগত কয়েক দশক পর টাটার (Tata Group) হাত ধরে লেখা হল সাফল্যের আরেক নতুন কাহিনি। লক্ষ্মীবারে লক্ষ্মীলাভ করল টাটা গ্রুপ। এয়ার  ইন্ডিয়া কোম্পানির (Air India) মালিকানা কিনে নিল টাটা গোষ্ঠী। দীর্ঘ ৬৯ বছরের অপেক্ষার অবসান (After 69 Years)। বৃহস্পতিবার লক্ষ্মীবারেই ভারত সরকারের তরপে এয়ার ইন্ডিয়ার মালিকানা তুলে দেওয়া হল টাটা গোষ্ঠার হাতে। আনুষ্ঠানিক বিবৃতিতে বলা হল, এবার থেকে টাটা গ্রুপের অধীনেই এবার আকাশ পথে পাড়ি দেবে এয়ার ইন্ডিয়া। সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে টাটা গোষ্ঠীর চেয়রম্যান এন চন্দ্রশেখরন বলেছেন, এয়ার ইন্ডিয়াকে (Air India) ফের টাটা গ্রুপের (tata Group) তত্বাবধানে পেয়ে খুবই আনন্দিত। এই ধরনের বহু প্রতিক্ষীত সাফল্য খুব স্বাভাবিকভাবেই সকলকে খুশির জোয়ারে গা ভাসায়। এয়ার ইন্ডিয়ার মত বিমান সংস্থা এক প্রকার ধুঁকছিল। সেই জায়গা থেকে এবার নতুন করে টাটার হাত ধরে মাথা তুলে দাঁড়াবে। ওয়ার্ল্ড ক্লাস এয়ারলাইন তৈরির সঙ্গে সঙ্গে এয়ার ইন্ডিয়ার যাত্রীরাও হাইক্লাস সার্ভিস পাবে বলে জানিয়েছেন তনি। 

উল্লেখ্য, আনুষ্ঠানিকভাবে এয়ারইন্ডিয়া নিজের মালিকানায় নেওয়ার আগে দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সৌজন্য মূলক সাক্ষাৎ করলেন টাটা গোষ্ঠীর চেয়ারম্যান জেআরডি টাটা। বৃহস্পতবার লক্ষ্মীবারে টাটা গোষ্ঠীর হাতে এয়ার ইন্ডিয়া তুলে দেওয়ার আনুষ্ঠানিক পদ্ধতি কিন্তু একপ্রকার শুরু হহয়ে গিয়েছিল। দুপুর গড়িয়ে বিকেল হতেই একেবারে টটার হাতে চলে এল এয়ার ইন্ডিয়া। সাংবাদিকদের মুখোমুখি হয়ে এই বিষয় কথাও বলেছেন সংস্থার চেয়ারম্যান।  ১৯৩২ সালে টাটা গ্রুপের তরফে লঞ্চ করা হয়েছিল এয়ার ইন্ডিয়া। কিন্তু ১৯৭৭ সালে জনতা সরকার ক্ষমতায় এসে টাটাদের হাত থেকে এয়ার ইন্ডিয়ার নিয়ন্ত্রণ পুরোপুরি  নিজেদের হাতে নিয়ে নেয়। এরপর থেকেই পতন শুরু হয় এয়ার ইন্ডিয়ার। অবশেষে ২০২২ সালে ভাগ্যে শিকে ছিঁড়ল এই বিমান সংস্থার। বৃহস্পতিবার দিল্লিতে টাটা গ্রুপের চেয়ারম্যান  জেআরডি টাটা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎকারের পূর্বেই সংস্থার সিনিয়র আধিকারিকরা দিল্লিতে এয়ার ইন্ডিয়ার হেট কোয়াটারে পৌঁছে যান। 

প্রায় ৬৯ বছর পর টাটার অধীনে এল এয়ার ইন্ডিয়া।  ঐতিহাসিক সাফল্যের দিক থেকে বিচার করলে এক মাহেন্দ্রক্ষণই বটে। টাটা গোষ্ঠীর চেয়ারম্যানের সঙ্গে সাক্ষাৎ-এর মুহুর্ত সোশ্যাল সাইটে প্রধানমন্ত্রীর পেজে ঐতিহাসিক সাফল্যের মাইলস্টোন হিসাবে শেয়ার করা হয়েছে। সেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লিখেছেন, দিল্লিতে এয়ার ইন্ডিয়ার হেড কোয়াটারেই আনুষ্ঠানিকভাবে টাটা গোষ্ঠার হাতে এয়ারইন্ডিয়া সংস্থাকে তুলে দেওয়া হবে। সেই মতই বৃহস্পতিবার বিকেলে টাটার তত্বাবধানে এল এয়ার ইন্ডিয়া। ইতিমধ্যেই টাটা গ্রুপের তরফে এয়ার ইন্ডিয়া নিজেদের অধীনে এলে কী কী পরিবর্তন করা হবে সেই বিষয় সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন। শুধু তাই নয়, বৃহস্পতিবারই মুম্বইয় থেকে পাড়ি দেওয়া এয়ার ইন্ডিয়ার চারটি বিমানে খাওয়ার পরিষেবাও প্রদান করেছে। আগামী দিনে টাটার হাত ধরে ধুঁকতে থাকা এয়ার ইন্ডিয়াতে নতুন করে প্রাণ সঞ্চার হল তা বলাই বাহুল্য। 

Share this article
click me!