Crypto Credit Cards: ক্রিপটো ক্রেডিট কার্ড-ডিজিটাল লেনদেনের দুনিয়ায় এক চমক

যাঁরা ক্রেডিট কার্ড ব্যবহার করেন, তাঁদের কাছে নতুন কনসেপ্ট ক্রিপ্টোকারেন্সি ক্রেডিট কার্ড। পুরোনো বাজার চলতি ক্রেডিট কার্ডের মতোই তালিকায় অপেক্ষাকৃত নতুন এই কার্ড ব্যবহারকারীদের ডান হাত হয়ে উঠছে ধীরে ধীরে। 

Parna Sengupta | Published : Dec 19, 2021 11:50 AM IST / Updated: Dec 19 2021, 05:47 PM IST

আর্থিক লেনদেনের (Digital Transactions) বড়সড় ভরসার জায়গা ক্রেডিট কার্ড (Credit cards)। টাকা লেনদেন থেকে কেনাকাটা করার জন্য বেশিরভাগ মানুষই ক্রেডিট কার্ডের ওপর নির্ভর করেন। এটি বেশ সুবিধাজনক উপায়, যদি তা বিবেচনার মাধ্যমে ব্যবহার করা হয়। যাঁরা ক্রেডিট কার্ড ব্যবহার করেন, তাঁদের কাছে নতুন কনসেপ্ট ক্রিপ্টোকারেন্সি ক্রেডিট কার্ড ( Crypto Credit Cards)। পুরোনো বাজার চলতি ক্রেডিট কার্ডের মতোই তালিকায় অপেক্ষাকৃত নতুন এই কার্ড ব্যবহারকারীদের ডান হাত হয়ে উঠছে ধীরে ধীরে। 

এই ক্রিপ্টোকারেন্সি ক্রেডিট কার্ডের মাধ্যমে ব্যবহারকারীরা নানা সুবিধা পেয়ে থাকেন, পান রিওয়ার্ডও। তবে অবশ্যই তা হয় ক্রিপ্টোকারেন্সিতে। এই পদ্ধতি অবশ্য একটু জটিল। 

ক্রিপ্টোকারেন্সি ক্রেডিট কার্ড কি?

একটি ক্রিপ্টো ক্রেডিট কার্ড ব্যবহারকারীকে ক্রিপ্টোকারেন্সি খরচ করার সুযোগ দেয়। এর জন্য বেশ কয়েকটি পুরস্কারও থাকে। তবে এটি ক্রিপ্টোকারেন্সিতে পুরস্কৃত করে। ক্রিপ্টো কারেন্সির জগতেও ডেবিট কার্ড রয়েছে। ক্রিপ্টো ডেবিট কার্ডের মতো একটি ক্রিপ্টো ক্রেডিট কার্ড আপনাকে কার্ড প্রদানকারীর কাছ থেকে ধার নিতে এবং পরে পরিশোধ করতে দেয়। বাজার চলতি ক্রেডিট কার্ডের সুবিধার থেকে খুব বেশি পার্থক্য এখানে নেই। তবে বড় পার্থক্য হল এই ক্ষেত্রে ধার নিয়ে আপনি ক্রিপ্টোকারেন্সিতে ফেরত দিতে পারেন। পুরস্কার, যদি থাকে, বিটকয়েনের মতো ক্রিপ্টোকারেন্সিতেও আসবে।

পুরস্কার

বিভিন্ন ক্রিপ্টো ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের আলাদাভাবে পুরস্কৃত করে। একটি জেমিনি ক্রেডিট কার্ড বিটকয়েনে তিন শতাংশ পর্যন্ত পুরস্কার দেয়। এটি অবিলম্বে গ্রাহকের জেমিনি অ্যাকাউন্টে জমা হয়। BlockFi ক্রেডিট কার্ড ব্যবহারকারীরা ১০টিরও বেশি ধরণের ক্রিপ্টোকারেন্সিতে পুরস্কারে দেড় শতাংশ ক্যাশব্যাক পেতে পারেন, এর মধ্যে বিটকয়েন এবং ইথেরিয়াম অন্তর্ভুক্ত।

SoFi ক্রেডিট কার্ডের ক্ষেত্রে, বিটকয়েন বা ইথেরিয়ামের জন্য পুরষ্কার পয়েন্ট রিডিম করা যেতে পারে। অন্যদিকে, ভেনমো ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের কেনাকাটা থেকে পাওয়া ক্যাশব্যাকের সাথে বিটকয়েন, ইথেরিয়াম, লাইটকয়েন বা বিটকয়েন ক্যাশ কেনার অনুমতি দেয়।

ব্রেক্স বিজনেস কার্ডের মাধ্যমে, ব্যবহারকারীরা বিটকয়েন বা ইথেরিয়ামে পুরস্কার পয়েন্ট খরচ করতে পারে। একটি গুরুত্বপূর্ণ বিষয় মনে রাখতে হবে যে ক্রিপ্টো কার্ডগুলি অনেকটা প্রচলিত ক্রেডিট কার্ডের মতো। এক্ষেত্রেও অর্থ পরিশোধ করার ক্ষেত্রে দেরী হলে বা ঋণ ফেরত দিতে ব্যর্থ বেশি হারে সুদ ও লেট ফি দিতে হবে। আপনার ক্রেডিট স্কোরেও এই কার্ডগুলির প্রভাব থাকবে। প্রথাগত ক্রেডিট কার্ডের মতো বার্ষিক ফিও প্রযোজ্য ক্রিপ্টো ক্রেডিট কার্ডে। ক্রিপ্টো ক্রেডিট কার্ডের শর্তাবলী বোঝা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Read more Articles on
Share this article
click me!