7th pay commission: জুলাই মাসে সরকারি কর্মচারীদের বেতন বাড়বে নয় হাজার টাকা, ডিএ বাড়ানোর সিদ্ধান্ত সরকারের

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য দারুণ সুখবর। কেন্দ্রীয় সরকার মহার্ঘ ভাতা বাড়াতে চলেছে, যার পরে কর্মচারীদের প্রাপ্ত ডিএ ৪২ শতাংশ থেকে ৫০ শতাংশে বাড়বে। হ্যাঁ, এর ফলে প্রতি মাসে কেন্দ্রীয় কর্মচারীদের বেতন প্রায় নয় হাজার টাকা সরাসরি বৃদ্ধি পাবে।

Web Desk - ANB | Published : Apr 10, 2023 8:16 AM IST

18

সরকার বছরে দুবার মহার্ঘ ভাতা বৃদ্ধি করে। মার্চেই কর্মচারীদের ডিএ ৪ শতাংশ বাড়িয়েছে সরকার। সরকার কবে ডিএ বাড়াতে চলেছে তা জেনে নিন।

28

সরকার মার্চ মাসে কেন্দ্রীয় কর্মচারীদের ডিএ ৪ শতাংশ বাড়িয়েছে, তারপরে মহার্ঘ ভাতা বেড়ে ৪২ শতাংশ হয়েছে। এই বৃদ্ধি ২০২৩ সালের জানুয়ারি থেকে কার্যকর হয়েছে।

38

এখন পরবর্তী মহার্ঘ ভাতা ঘোষণা করা হবে ২০২৩ সালের জুলাই থেকে। পরবর্তী বৃদ্ধিও ৪ শতাংশ হবে বলে আশা করা হচ্ছে।

48

জানিয়ে রাখি, ক্রমবর্ধমান মূল্যস্ফীতির মধ্যে কর্মচারীদের ভাতাও ভালো বাড়তে বাধ্য। কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা আগামী সময়ে বেতন বৃদ্ধি আনতে পারে।

58

মহার্ঘ ভাতার নিয়ম হল যে সরকার যখন ২০১৬ সালে সপ্তম বেতন কমিশন কার্যকর করেছিল, তখন মহার্ঘ ভাতা শূন্য করা হয়েছিল। নিয়ম অনুসারে, মহার্ঘভাতা ৫০ শতাংশে পৌঁছানোর সাথে সাথে তা শূন্য করা হবে।

68

৫০ শতাংশ অনুযায়ী, কর্মচারীরা ভাতা হিসেবে যে টাকা পাবেন তা মূল বেতন অর্থাৎ ন্যূনতম বেতনের সঙ্গে যোগ করা হবে। নিয়ম অনুসারে, মহার্ঘভাতা ৫০ শতাংশে পৌঁছানোর সাথে সাথে তা শূন্য করা হবে।

78

আমরা আপনাকে বলি যে একজন কর্মচারীর মূল বেতন যদি ১৮ হাজার টাকা হয়, তাহলে তিনি ৫০% ডিএ-এর নয় হাজার টাকা পাবেন।

88

কিন্তু, ডিএ ৫০% হওয়ার পরে, এটি মূল বেতনের সাথে যোগ করা হবে এবং আবার মহার্ঘ ভাতা শূন্যে নামিয়ে আনা হবে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos