Bank Holidays in April 2023: এপ্রিলে অনেক ছুটি পাবেন ব্যাঙ্ক কর্মীরা, ১৫ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক

মাসের সব রবিবার সহ মাসের চতুর্থ শনিবারেও ব্যাংকগুলো কাজ করে না। এমতাবস্থায় এবার যে ছুটির ক্যালেন্ডার জারি করা হয়েছে, তাতে এপ্রিল মাসে ব্যাংক কর্মচারীদের অনেক ছুটি রয়েছে।

Web Desk - ANB | Published : Mar 10, 2023 1:11 PM IST

এপ্রিল থেকে শুরু হচ্ছে ২০২৩-২৩ সালের আর্থিক বছর। এমন পরিস্থিতিতে এপ্রিল থেকে আর্থিকভাবে কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন দেখা যাবে। এপ্রিলের এই গুরুত্বপূর্ণ মাসেও ব্যাঙ্কগুলির কাজ কম হবে কারণ ব্যাঙ্কিং ক্যালেন্ডার অনুসারে, ২০২৩ সালের এপ্রিলে দেশের ব্যাঙ্কগুলি প্রায় ১৫ দিন বন্ধ থাকবে। এবারও প্রচুর ছুটি পেতে চলেছেন ব্যাঙ্ক কর্মীরা। এমতাবস্থায় ব্যাংকে যাদের গুরুত্বপূর্ণ কাজ আছে, তারা যত দ্রুত সম্ভব সব কাজ শেষ করবেন।

ব্যাখ্যা করুন যে দেশের সমস্ত ব্যাঙ্ক রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) দ্বারা নিয়ন্ত্রিত হয়। ব্যাঙ্কে কখন এবং কতগুলি ছুটি থাকবে তা নির্ধারণ করে আরবিআই। তথ্য অনুযায়ী, মাসের সব রবিবার সহ মাসের চতুর্থ শনিবারেও ব্যাংকগুলো কাজ করে না। এমতাবস্থায় এবার যে ছুটির ক্যালেন্ডার জারি করা হয়েছে, তাতে এপ্রিল মাসে ব্যাংক কর্মচারীদের অনেক ছুটি রয়েছে।

ক্যালেন্ডার অনুযায়ী আগামী এপ্রিল মাসে ১৫ দিন ছুটি থাকবে। আরবিআই অনুসারে, ২০২৩-২৪ আর্থিক বছরের প্রথম মাসে, এপ্রিলের দ্বিতীয় এবং চতুর্থ শনিবার সহ রবিবার সহ মোট ১৫ দিনের জন্য ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে। এমতাবস্থায় ব্যাংকে যাদের কাজ আছে, সেই সব ব্যক্তিদের অবিলম্বে কাজ করানো উচিত।

এপ্রিল ২০২৩-এ ব্যাঙ্ক ছুটির তালিকা

পয়লা এপ্রিল : ব্যাঙ্ক অ্যাকাউন্টের বার্ষিক বন্ধ

দোসরা এপ্রিল: রবিবার ছুটি

চৌঠা এপ্রিল: মঙ্গলবার মহাবীর জয়ন্তী

৫ এপ্রিল: বাবু জগজীবন রামের জন্মদিন

৭ এপ্রিল : গুড ফ্রাইডে

৮ এপ্রিল: মাসের দ্বিতীয় শনিবার

৯ এপ্রিল: রবিবার ছুটির দিন

১৪ এপ্রিল: ডঃ বাবাসাহেব আম্বেদকর জয়ন্তী / বোহাগ বিহু / চেরাওবা / বৈশাখী / বৈশাখী / তামিল নববর্ষ দিবস / মহা বিসুভা সংক্রান্তি / বিজু উত্সব / বিসু উত্সব

১৫ এপ্রিল: বিষু / বোহাগ বিহু / হিমাচল দিবস / বাংলা নববর্ষ দিবস

১৬ এপ্রিল: রবিবার ছুটির দিন

১৮ এপ্রিল: শব-ই-কদর

২১ এপ্রিল: ঈদ-উল-ফিতর (রমজানের ঈদ)/গড়িয়া পূজা/জুমাতুল-বিদা

২২ এপ্রিল: মাসের চতুর্থ শনিবার এবং রমজানের ঈদ (ইদ-উল-ফিতর)

২৩ এপ্রিল: রবিবার ছুটির দিন

৩০ এপ্রিল: রবিবার ছুটির দিন

Share this article
click me!