ক্রেডিট কার্ড জালিয়াতি রুখতে চান! তাহলে এই পাঁচটি পদক্ষেপ অবশ্যই করুন

ক্রেডিট কার্ড জালিয়াতি ক্রমবর্ধমান হারে বৃদ্ধি পাচ্ছে । সতর্ক থাকা এবং সঠিক সাবধানতা অবলম্বন করা জরুরি। রইল এই ঝুঁকি কমানোর সহজ উপায়। 

Saborni Mitra | Published : Sep 17, 2024 1:11 PM IST

16
জালিয়াতি রুখতে জরুরি

বর্ধিত ডিজিটাল লেনদেন এবং স্ক্যামের সুবিধার কারণে ক্রেডিট কার্ড জালিয়াতি বৃদ্ধি পাওয়ায় অনেকে অনলাইন এবং অফলাইনে অর্থ হারাচ্ছেন। তথ্যপ্রাপ্ত থাকা এবং প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করে, আপনি এই হুমকিগুলি থেকে নিজেকে রক্ষা করতে পারেন। নিজেকে রক্ষা করার জন্য এখানে পাঁচটি কার্যকর কৌশল দেওয়া হল।
 

26
আপনার ব্যক্তিগত তথ্য সুরক্ষিত করুন

নিশ্চিত করুন যে আপনি কখনই আপনার পিন, সিভিভি কোড বা ব্যক্তিগত তথ্য সহ কোনও কার্ড তথ্য তৃতীয় পক্ষকে প্রদান করবেন না, বিশেষ করে ফোনে বা সোশ্যাল মিডিয়ায়। ফোনে কখনই এই ধরনের তথ্য দেবেন না; আপনি কী এবং কতটা প্রকাশ করছেন সেদিকে সতর্ক থাকুন।
 

36
নিয়মিত অ্যাকাউন্ট কার্যকলাপ পর্যবেক্ষণ করুন

 
যদিও এটি একটি বিরক্তিকর কাজ মনে হতে পারে, আপনার ক্রেডিট কার্ড এবং অ্যাকাউন্টের ব্যবহারের উপর নজর রাখার জন্য আপনাকে প্রতিদিন কিছু সময় বের করতে হবে। এটি নিশ্চিত করার জন্য যে কোনও অননুমোদিত ক্রয় বা অন্যান্য ফি নেই। অতিরিক্ত সুরক্ষার জন্য, রসিদের সাথে সমস্ত অফলাইন লেনদেনের রেকর্ড রাখুন।

46
নিরাপদ পেমেন্ট পদ্ধতি ব্যবহার করুন

নিশ্চিত করুন যে আপনি আপনার অর্থ খ্যাতিমান, নিরাপদ ওয়েবসাইটগুলিতে খরচ করছেন যা অনলাইনে কেনাকাটা করার সময় HTTPS এনক্রিপশন ব্যবহার করে। ডেটা চুরি রোধ করতে, অজানা ওয়েবসাইটগুলিতে ক্লিক করা থেকে বিরত থাকুন এবং পেমেন্ট করার সময় পাবলিক ওয়াইফাই ব্যবহার করা এড়িয়ে চলুন।
 

56
দ্বি-গুণক যাচাইকরণ ব্যবহার করুন

যদি সম্ভব হয়, তাহলে দ্বি-গুণক যাচাইকরণ ব্যবহার করুন অতিরিক্ত স্তর সুরক্ষা নিশ্চিত করার জন্য কারণ এটি কার্ড পেমেন্ট অ্যাক্সেস করার জন্য আপনার পাসওয়ার্ডের পাশাপাশি একটি যাচাইকরণ কোড প্রয়োজন। আপনার ব্যাংকিং কার্যকলাপ ট্র্যাক রাখতে, আপনার চার্জ এবং ব্যাংক লেনদেনের জন্য বিজ্ঞপ্তি এবং সতর্কতাগুলি সক্ষম করা উচিত।

66
আপনার কার্ড নিরাপদে রাখুন

পাবলিক স্থানে আপনার ক্রেডিট কার্ড ব্যবহার করার সময় সাবধানতা অবলম্বন করুন। এটি সর্বদা দৃশ্যমান রাখুন এবং নিশ্চিত করুন যে আপনি পূর্ববর্তী সমস্ত ব্যাংক স্টেটমেন্ট এবং ব্যক্তিগত তথ্য ধ্বংস করে ফেলেছেন।
এই সাইবার অপরাধীদের বিরুদ্ধে আপনার কষ্টার্জিত অর্থের সেরা প্রতিরক্ষা হল জ্ঞানী এবং সতর্ক থাকা। জাতীয় সাইবার অপরাধ প্রতিবেদন পোর্টাল (এনসিআরপি)-এর সাথে যোগাযোগ করে নিশ্চিত করুন যে আপনি যথাযথ ব্যবস্থা নিচ্ছেন এবং সাইবার অপরাধের অভিযোগ দায়ের করছেন।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos