Oil Price: এক নজরে কলকাতা ও দেশের বাকি অংশে পেট্রোল আর ডিজেলের দাম দেখে নিন

এক নজরে কলকাতা ও দেশের বাকি অংশের পেট্রোল আর ডিজেলের দাম দেখে নিন। 

Web Desk - ANB | Published : Feb 16, 2023 1:49 AM IST

আজ গোটা দেশের সঙ্গে কলকাতার পেট্রোল আর ডিজেলের দামে তেমন কোনও হেরফের হয়নি।কলকাতা-সহ দেশের চার মেট্রোসিটির পেট্রোল আর ডিজেলের দাম প্রায় ২০১৭ সাল থেকে প্রতিদিন সকাল ৬টায় পরিবর্তন করা হয়। বিশ্ববাজারে তেলের দামের ওপর নির্ভর করে এই দেশে জ্বালানি তেলের দাম।

এন নজরে দেখে নিন আজ কলকাতায় পেট্রোল আর ডিজেলের দাম।

কলকাতা আজ লিটারপ্রতি পেট্রোলের দাম ধার্য করা হয়েছে ১০৬ টাকা তিন পয়সা। কলকাতায় ডিজেলের দাম ৯৩ টাকা ৯০ পয়সা।

দেশের বাকি তিন মেট্রো শহরের পেট্রোল দাম

চেন্নাইতে পেট্রোল দাম লিটার প্রতি ১১১টাকা ১০ পয়সা। দিল্লিতে লিটার প্রতি পেট্রোলের দাম ৯৬ টাকা ৭২ পয়সা। মুম্বইতে এই দাম ১০৫ টাকা ৯৬পয়সা। দিল্লি ছাড়া বাকি দুটি শহরে কিছুটা হলেও পরিবর্তন হয়েছে পেট্রোল আর ডিজেলের দামের।

তিন মেট্রো সিটিতে ডিজেলের দাম

চেন্নাইতে ডিজেলের দাম লিটার প্রতি ৯৯ টাকা ৪২ পয়সা। দিল্লিতে ডিজেলের দাম লিটার প্রতি ৮৯ টাকা ৬২ পয়সা। মুম্বইতে ডিজেলের দাম লিটার প্রতি ৯২ টাকা ৮৯ পয়সা।

পেট্রোল আর ডিজেলের দাম ধার্য হওয়ার নিয়ম-

পেট্রোল আর ডিজেলের দাম ভারতে প্রতিদিনের ভিত্তিতে পরিবর্তন করা হবে। দুটি জ্বালানিতের দামই সকাল ৬টায় পরিবর্তন করা হয়। বিশ্বব্যপী তেলের দাম ঘোষণার মাত্র এক মিনিট পরেই এই দেশের পেট্রোল আর ডিজেসের দৈনিক দাম নির্ধারণ করা হয়। জ্বালানি দামের মধ্যে আবগারি শুল্ক, মূল্য সংযোগন করা হয়। ডিলালের কমিশনও এই দামের মধ্যে ধরা হয়ে থাকে। বিভিন্ন রাজ্যে ভ্যাট চার্জ বিভিন্ন আর সেক্ষেত্রে দামের পরিবর্তন করা হয়ে থাকে। পেট্রোলের খুচরা বিক্রয় মূল্য প্রায় দ্বিগুণ হয়ে যায়। বিভিন্ন কারণ জ্বালানির দাম প্রভাবিত করে। এর মধ্যে রয়েছে রুপি থেকে মার্কিন ডলারের বিনিময় হার, অপরিশোধিত তেলের দাম, বৈশ্বিক সংকেত, জ্বালানির চাহিদা ইত্যাদি। যখন আন্তর্জাতিক অপরিশোধিত তেলের দাম বাড়ে, ভারতে দাম বাড়ে।

বিভিন্ন কারণ জ্বালানির দাম বিশেষত পেট্রোলের দাম প্রভাবিত হয়। এর মধ্যে রয়েছে টাকা থেকে মার্কিন ডলারের বিনিময় হার, অপরিশোধিত তেলের দাম, বৈশ্বিক সংকেত, জ্বালানির চাহিদা ইত্যাদি। যখন আন্তর্জাতিক অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি পায়, তখন ভারতে দাম বেড়ে যায়। আবার বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম কমে গেছে জ্বালানি তেলের দাম অনেক সময় কমিয়ে দেওয়া হয়।

 

Share this article
click me!