DA Hike: কেন্দ্রীয় কর্মচারীদের জন্য দারুন খবর, এক ধাক্কায় বা়ড়তে চলেছে প্রায় ৯০০০ টাকা বেতন

২০১৬ সালে তৈরি এই নিয়ম কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গেই লাঘু হয়েছিল যে, কেন্দ্রীয় কর্মচারীদের বেতন ব্যাপক বৃদ্ধি পাবে। ডিএ বৃদ্ধির কারণে এটি ঘটবে। চলুন জেনে নেই ব্যাপারটা কি?

 

Web Desk - ANB | Published : May 31, 2023 8:19 AM IST

কেন্দ্রীয় কর্মীদের জন্য একটি দুর্দান্ত খবর। শীঘ্রই তারা ধনী হতে চলেছে। আসলে, তাদের বেতনে একটি বড় অংশ বাড়তে চলেছে। এক নিমিষেই তাঁদের বেতন বাড়তে চলেছে প্রতি মাসে ৯০০০ টাকা। আসলে, কেন্দ্রীয় সরকারের তৈরি একটি নিয়মে এটি ঘটতে চলেছে। ২০১৬ সালে তৈরি এই নিয়ম কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গেই লাঘু হয়েছিল যে, কেন্দ্রীয় কর্মচারীদের বেতন ব্যাপক বৃদ্ধি পাবে। ডিএ বৃদ্ধির কারণে এটি ঘটবে। চলুন জেনে নেই ব্যাপারটা কি?

আসলে, কেন্দ্রীয় কর্মীদের মহার্ঘ ভাতা প্রতি ছয় মাস অন্তর বাড়ানো হয়। বর্তমানে কেন্দ্রীয় কর্মীরা ৪২ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন। এখন পরবর্তী মহার্ঘ ভাতা ২০২৩ সালের জুলাই মাসে বাড়বে। এতেও ৪ শতাংশ বাড়বে বলে মনে করা হচ্ছে। এই অবস্থায় মহার্ঘ ভাতা বাড়বে ৪৬ শতাংশ। এর পর আর একবার মহার্ঘ ভাতা বাড়ানোর জন্য অপেক্ষা করতে হবে। কেন? এখন এখানে কেন্দ্রীয় সরকারের তৈরি একটি নিয়ম প্রযোজ্য। ২০১৬ সালে, সরকার একটি নিয়ম করেছিল যে মহার্ঘ ভাতা ৫০ শতাংশে পৌঁছানোর সঙ্গে সঙ্গে তা শূন্যে নামিয়ে দেওয়া হবে।

মূল বেতন বৃদ্ধির সূত্র

মূল বেতনের ব্যাপক বৃদ্ধি কিভাবে হবে? সরকার যখন ২০১৬ সালে সপ্তম বেতন কমিশন কার্যকর করে, তখন মহার্ঘ ভাতা শূন্যে নেমে আসে। গণনার জন্য নতুন ভিত্তি বছর নির্ধারণ করা হয়েছে। শূন্য মহার্ঘ ভাতার কারণে, কর্মচারীরা সুবিধা পেয়েছিলেন যে আগের মহার্ঘ ভাতা তাদের মূল বেতনের সঙ্গে যোগ করা হয়েছিল। এবার আবারও তেমন কিছু ঘটতে চলেছে। মহার্ঘভাতা মূল বেতনের সঙ্গে করে আবারও বেতন বাড়ানোর পরিকল্পনা রয়েছে, তাহলে মহার্ঘ ভাতা শূন্য হয়ে যাবে।

মহার্ঘ ভাতা কি শূন্য হবে?

এখন প্রশ্ন আসে মহার্ঘ ভাতা শূন্য কি ? আসলে, ২০১৬ সালের স্মারকলিপিতে বলা হয়েছে যে মহার্ঘ ভাতা ৫০ শতাংশ অর্থাৎ মূল বেতনের ৫০ শতাংশ হলেই তা শূন্যে নামিয়ে আনা হবে। শূন্য হওয়ার পর এখন যে মহার্ঘ ভাতা পাচ্ছেন ৪২ শতাংশ, তা আবার শুরু হবে ১ শতাংশ, ২ শতাংশ থেকে। এটি ঘটবে কারণ, ৫০ শতাংশ মহার্ঘ ভাতা (ডিএ হাইক) পৌঁছানোর সঙ্গে সঙ্গে এটি মূল বেতনের সঙ্গেই হবে। এর ফলে কর্মচারীদের বেতন সংশোধনের জন্য বেশিদিন অপেক্ষা করতে হবে না। আগে মহার্ঘ ভাতা শতভাগ ছাড়িয়ে যেত। এই ছিল ষষ্ঠ বেতনের সূত্র।

কেন্দ্রীয় কর্মীদের বেতন বাড়বে ৯০০০ টাকা

বর্তমানে পে-বেড লেভেল-১-এ ১৮০০০ টাকা মূল বেতন রয়েছে। এটি সর্বনিম্ন মৌলিক। আপনি যদি এর হিসাব দেখেন, তাহলে মোট, আপনি মহার্ঘভাতা হিসাবে ৭৫৬০ টাকা পাবেন। কিন্তু, আপনি যদি ৫০ শতাংশ মহার্ঘ ভাতার একই হিসাব দেখেন, তাহলে আপনি ৯০০০ টাকা পাবেন। এখন এখানে ধরো ৫০ শতাংশ ডিএ হওয়ার সঙ্গে সঙ্গে তা শূন্যে নামিয়ে মূল বেতনে যোগ করা হবে। মানে ১৮০০০ টাকা বেতন ৯০০০ টাকা বেড়ে ২৭০০০ টাকায় পৌঁছাবে। এর পরে, মহার্ঘ ভাতা গণনা করা হবে ২৭০০০ টাকা। ০-এর পর যদি ডিএ ৩ শতাংশ বাড়ে, তাহলে মাসে ৮১০ টাকা বাড়বে তার বেতন।

কেন্দ্রীয় কর্মীরা কবে উপহার পাবেন-

বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা ৪২ শতাংশ। এখন পরবর্তী সংশোধন ২০২৩ সালের জুলাইয়ে অনুষ্ঠিত হবে, যেখানে ৪ শতাংশ বৃদ্ধি হতে পারে। অর্থাৎ জুলাইয়ের পর মহার্ঘ ভাতা বাড়বে ৪৬ শতাংশ হারে। এমন পরিস্থিতিতে, জানুয়ারী ২০২৪-এর জন্য মহার্ঘ ভাতার সংশোধন পর্যবেক্ষণ করতে হবে। ৪ শতাংশ বাড়লে মহার্ঘ ভাতা ৫০ শতাংশে পৌঁছাবে। ৩ শতাংশ বাড়লে তা হবে ৪৯ শতাংশ। ৫০ শতাংশ এর ক্ষেত্রে, ২০২৪ সালের জানুয়ারী থেকে মহার্ঘ ভাতা শূন্য হয়ে যাবে। অর্থাৎ জুলাই ২০২৪ থেকে, মহার্ঘ ভাতা শুধুমাত্র বর্ধিত মূল বেতনের উপর গণনা করা হবে। যদি ৪৯ শতাংশ থেকে যায়, তাহলে ২০২৪ সালের জুলাই পর্যন্ত অপেক্ষা করতে হবে।

 

Share this article
click me!