দুর্দান্ত খবর, হবে লক্ষ লক্ষ কর্মসংস্থান! তাইওয়ানের সংস্থার সাথে ৯১০০০ কোটির চুক্তি টাটা গ্রুপের

টাটা গ্রুপের হাত ধরে ভারতের বুকে প্রথমবারের মতন তৈরি হতে চলেছে সেমিকন্ডাক্টর কারখানা। আরেক কাজের জন্য তাইওয়ানের একটি বিশাল বড় কোম্পানির সঙ্গে হাত মেলালো টাটা গ্রুপ।

 

Parna Sengupta | Published : Oct 2, 2024 1:03 PM IST

এক লাফে আরও বেশ খানিকটা এগিয়ে গেল টাটা গ্রুপ। রতন টাটার নেতৃত্বে থাকা টাটা গ্রুপ এমনিতেই ভারতের বৃহত্তম গ্রুপগুলির মধ্যে একটি। দেশজুড়ে ভারতের এমন বহু সেক্টর রয়েছে যেখানে টাটা গ্ৰুপের পণ্য ব্যবহার করা হয়।

তবে এবার কেউ হয়তো ভাবতেও পারবে না যে এই কোম্পানি কী করতে চলেছে। এমনিতে যত সময় এগোচ্ছে ততই সেমিকন্ডাক্টর চিপ নিয়ে ভারত তথা গোটা বিশ্ববাসীর উত্তেজনার পারদ চড়ছে। এদিকে টাটা গ্রুপের হাত ধরে ভারতের বুকে প্রথমবারের মতন তৈরি হতে চলেছে সেমিকন্ডাক্টর কারখানা। আরেক কাজের জন্য তাইওয়ানের একটি বিশাল বড় কোম্পানির সঙ্গে হাত মেলালো টাটা গ্রুপ।

Latest Videos

৯১,০০০ কোটি টাকা ব্যয়ে তৈরী হচ্ছে কারখানা

টাটা ইলেকট্রনিক্স ধোলেরায় ৯১,০০০ কোটি টাকা (প্রায় ১১ বিলিয়ন মার্কিন ডলার) বিনিয়োগে একটি চিপ উৎপাদন ইউনিট স্থাপন করছে। চুক্তি অনুসারে, PMSC গুজরাটে ভারতের প্রথম AI গ্রিনফিল্ড ফ্যাব নির্মাণের জন্য নকশা এবং নির্মাণ সহায়তা সরবরাহ করবে। এই বিষয়ে টাটা সন্সের চেয়ারম্যান এন চন্দ্রশেখরন বলেন, "আমরা পিএসএমসির সঙ্গে অংশীদারিত্ব করতে পেরে আনন্দিত। এই কোম্পানির প্রযুক্তি এবং দক্ষতা ভারতে সেমিকন্ডাক্টর উত্পাদনকে অগ্রণী করার জন্য আমাদের রোডম্যাপকে উল্লেখযোগ্যভাবে ত্বরান্বিত করবে। বিশ্বব্যাপী গ্রাহকদের পরিষেবা দেওয়ার জন্য এটি আমাদের ক্রমবর্ধমান সেমিকন্ডাক্টর বাজারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।"

হবে বিপুল কর্মসংস্থান

বিশেষ এই কারখানাটি তৈরি হওয়ার জন্য ব্যাপক পরিমাণে কর্মসংস্থান হবে বলেও আশা করা হচ্ছে। ধোলেরার জন্য টাটা গ্রুপের মাল্টি-ফ্যাব ভিশন ১,০০,০০০ এরও বেশি দক্ষ কর্মসংস্থান তৈরি করবে বলে অনুমান করা হচ্ছে।

বড় চমক টাটার

টাটা ইলেকট্রনিক্স গুজরাটে ভারতের প্রথম সেমিকন্ডাক্টর উৎপাদন কারখানা নির্মাণের জন্য তাইওয়ানের পিএসএমসির সঙ্গে এক মোটা অংকের চুক্তি স্বাক্ষর করেছে। পাওয়ারচিপ সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং করপোরেশনের (পিএসএমসি) সঙ্গে চুক্তি করার ঘোষণা করেছে টাটার কোম্পানি। তাইওয়ানের সংস্থাটি ভারতীয় প্রযুক্তি প্রধানের ধোলেরা ওয়েফার ফ্যাবের জন্য প্রযুক্তিগত সহায়তা সরবরাহ করবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

PM Modi Live : ঝাড়খণ্ডে প্রচারে প্রধানমন্ত্রী মোদী, দেখুন সরাসরি | BJP Jharkhand
RG Kar কাণ্ডের বিচারের দাবিতে বড় সিদ্ধান্ত জুনিয়র চিকিৎসকদের! দেখুন কী বললেন | RG Kar Protest
মিলবে কি বিচার! ৫৫ দিন পার, RG Kar-এ বসল নিহত চিকিৎসক 'অভয়ার' মূর্তি | RG Kar News Today
‘গোটা রাজ্যটাই তো থ্রেট কালচারের উপর চলছে’ অভয়া কাণ্ডের প্রতিবাদে বিস্ফোরক Sukanta Majumdar | RG Kar
Suvendu Adhikari Live: দেবীপক্ষের পূণ্যলগ্নে নন্দীগ্রামে শুভেন্দু অধিকারী, কী বার্তা, দেখুন সরাসরি