Loud Budgeting: অনেকেই এই উপায়ে বহু টাকা সাশ্রয় করছে, আপনি কি জানেন এই 'লাউড বাজেটিং' সম্পর্কে

কীভাবে আপনার খরচ নিয়ন্ত্রণ করা যায়। সবচেয়ে বড় প্রশ্ন হল আপনি একে পরিচালনা করে আপনার আর্থিক জীবনকে ট্র্যাকে আনতে পারবেন কিনা। আসুন জেনে নেই এই সব প্রশ্নের উত্তর।

 

deblina dey | Published : Jan 30, 2024 6:49 AM IST

Loud Budgeting: আজকাল, লাউড বাজেটিং সর্বত্র প্রচলিত। সোশ্যাল মিডিয়া হোক বা চায়ের কাপ মানুষ এই শব্দ নিয়ে আলোচনা করছেন। কিন্তু এখন প্রশ্ন জাগে এই সমস্যাটা কী এবং এর মাধ্যমে কীভাবে আপনার খরচ নিয়ন্ত্রণ করা যায়। সবচেয়ে বড় প্রশ্ন হল আপনি একে পরিচালনা করে আপনার আর্থিক জীবনকে ট্র্যাকে আনতে পারবেন কিনা। আসুন জেনে নেই এই সব প্রশ্নের উত্তর।

লাউড বাজেটিং কি?

লাউড বাজেটিং করার অর্থ হল আপনি সেই খরচগুলি নিয়ন্ত্রণ করেন যা আপনার আর্থিক সামর্থ্যের চেয়ে বেশি। এ ছাড়া, আপনার কাছে টাকা থাকলেও খুব গুরুত্বপূর্ণ কিছু কিনতে না হলে খরচ করবেন না। সহজ ভাষায়, বেশি সঞ্চয় এবং কম খরচ। মানুষ আজকাল এর থেকে ভিন্ন করছে। সোশ্যাল মিডিয়া এবং ব্যক্তিগত জীবনের নামে, লোক দেখানোর জন্য তাদের ক্ষমতার চেয়ে বেশি অর্থ ব্যয় করে এবং এর কারণে তারা ইএমআই এবং ঋণের ফাঁদে পড়ে। এসব কাজের কারণে সারাজীবন তার সঞ্চয় শূন্য থাকে।

লাউড বাজেটিং কোথা থেকে এসেছে?

লাউড বাজেটের ধারণা কোথা থেকে এসেছে তা জানা যায়নি, তবে প্রথমবারের মতো, লুকাস ব্যাটল সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম টিকটক-এ এটিতে একটি বিষয়বস্তু তৈরি করেছিল। এই নিয়ে তিনি একটি শো করে বলেন, আমার টাকা নেই এমন নয়, আমি খরচ করতে চাই না।

লাউড বাজেটের সুবিধা কি?

আপনি যখন প্রাথমিকভাবে এটি আপনার জীবনে আনতে চান, তখন অনেক সমস্যা দেখা দেবে। আপনি অনুভব করবেন যে আপনি কৃপণ বা বোকার মতো কাজ করছেন। কিন্তু ধীরে ধীরে যখন এটি আপনার জীবনের একটি অংশ হয়ে যাবে, তখন আপনি বুঝতে পারবেন এটি করে আপনি কতটা সঞ্চয় করেছেন। লাউড বাজেটিং শুধু আপনার খরচ নিয়ন্ত্রণ করে না, এটি আপনার ভবিষ্যৎও সুরক্ষিত করে। এই কারণেই আজ অনেকে উচ্চস্বরে বাজেটের সমর্থনে এবং তাদের জীবনে এটি বাস্তবায়নের কথা বলে।

Share this article
click me!