BSE তালিকাভুক্ত কোম্পানিগুলির বাজার মূলধনে রেকর্ড, প্রথমবার ৫ ট্রিলিয়ন ডলার অতিক্রম করল

BSE-তে তালিকাভুক্ত সমস্ত কোম্পানির মার্কেট ক্যাপ ৫ ট্রিলিয়ন বা ৪১৪.৪৬ ট্রিলিয়ন টাকার বেশি। বছরের শুরু থেকে ৬৩৩ বিলিয়ন ডলার বেড়েছে।

 

Saborni Mitra | Published : May 21, 2024 1:31 PM IST / Updated: May 21 2024, 07:10 PM IST

BSE-তে তালিকাভুক্ত কোম্পানিগুলির বাজার মূলধন এই প্রথমবারের মত রেকর্ড করেছে। কোম্পানিগুলির মূলধন এই প্রথমবারের মত ৫ ট্রিলিয়ন ডলার অতিক্রম করেছে। ২১ মে ২০২৪, BSEর ওয়েবসাইট এই তথ্য দিয়েছে। ভারতী স্কট মার্কেটে চলমান ব়্যালিগুলিকে আন্ডারস্কোর করেছে।

BSE-তে তালিকাভুক্ত সমস্ত কোম্পানির মার্কেট ক্যাপ ৫ ট্রিলিয়ন বা ৪১৪.৪৬ ট্রিলিয়ন টাকার বেশি। বছরের শুরু থেকে ৬৩৩ বিলিয়ন ডলার বেড়েছে। যদিও সেনসেক্স সূচক এখনও তার সর্বকালের সর্বোচ্চ ১.৬৬ শতাংশের নিচে রয়ে গিয়েছে। BSE মিড ও স্মলক্যাপ সূচকগুলি দ্রুত উচ্চতায় পৌঁছেছে। ২০২৩ সালের নভেম্বরে BSE-র মোট বাজার মূলধন ৪ ট্রিলিয়ন ডলারে পৌঁছেছিল। এই বৃদ্ধির মাত্র ৬ মাসের মধ্যেই মূলধন ৫ ট্রিলিয়ন ডলার অতিক্রম করল। BSE- তালিকাভুক্ত সংস্থাগুলি ২০০৭ সালের মে মাসে ১ ট্রিলিয়ন বাজার মূলধনে পৌঁছেছিল। এই ঘটনার এক দশকেরওবেশি সময় ধরে দ্বিগুণ হয়ে ২০১৭ সালের জুলাইয়ে ২ ট্রিলিয়ন ও তারপর ২০২১ সালে ৩ ট্রিলিয়নে- পৌঁছেছে।

Latest Videos

বর্তমান বিশ্বে যে চারটি দেশের শেয়ার মার্কেট ৫ ট্রিলিয়ন ক্লাবের সদস্য সেগুলি হল- মার্কিন যুক্তরাষ্ট্র, চিন, জাপান আর হংকং। মার্কিন যুক্তরাষ্ট্র ৫৫.৬৫ , চিন ৯.৪ , জাপান ৬.৪২, হংকং ৫.৪৭ ট্রিলিয়ন মূলধন নিয়ে দাঁড়িয়ে রয়েছে। একটি সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুযায়ী ২০২৪ সালে এখনও পর্যন্ত ভারতের বাজার মূলধন প্রায় ১২ শতাংশ বেড়েছে। মার্কিন দেশের বৃদ্ধির হার ১৬ শতাংশ। চিন ও জাপান স্থবির হয়েছে, চিনে বেড়েছে ১.৪ ও জাপানে মাত্র ৩ শতাংশ।

ভারতীয় ইক্যুইটির বাজার মূলধনের ঊর্ধ্বগতি প্রাথমিকভাবে বিস্তৃত বাজার সূচকের বৃদ্ধির দ্বারা চালিত হয়েছিল। যদিও চলতি বছর বেঞ্চমার্ক সেনসেক্স মাত্র ২.৩ শতাংশ বেড়েছে। বিএসই মিডক্যাপ ও স্মলক্যাপ যথাক্রমে ১৬.৩ শতাংশ ও ১১.৫ শতাংশ বেড়েছে। সাম্প্রতিক মাসগুলিতে ইক্যুইটিগুলিতে কিছু অস্থিরতা রয়েছে।

 

Share this article
click me!

Latest Videos

'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন
আর একটু বাকি! ফুঁসছে নদী, রাস্তার উপর দিয়ে বইছে জল, আলিপুরদুয়ারে বন্যা পরিস্থিতি Alipurduar Flood
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা