অ্যামাজনের পথেই পা বাড়াল মাইক্রোসফট, চলতি বছরেই ১০,০০০ কর্মী ছাঁটাইয়ের ঘোষণা

২০২৩ সালেই ছাঁটাই করা হতে পারে ১০,০০০ কর্মীকে। উল্লেখ্য গত বছর সংবাদ সংস্থা অ্যাক্সিওস মাইক্রোসফটের ছাঁটাই সংক্রান্ত একটি খবর প্রকাশ করলে মাইক্রোসফটের পক্ষ থেকে জানানো ছাঁটাইয়ের পরিমাণ খুবই অল্প।

Web Desk - ANB | Published : Jan 18, 2023 4:37 PM IST

অ্যামাজনের পর এবার ছাঁটাইয়ের পথে মাইক্রোসফটও। চলতি বছরেই বিপুল পরিমাণ কর্মী ছাটাইয়ের ইঙ্গিত দিল এই বেসরকারী সংস্থা। মঙ্গলবারই এই খবর প্রকাশ্যে আসে। এই কর্মী ছাটাইয়ের সিদ্ধান্তই একরকমভাবে মার্কিন কোম্পানিগুলি অর্থনৈতিক মন্দার ইঙ্গিত দিচ্ছে বলেও দাবি বিশেষজ্ঞদের। সূত্রের খবর ২০২৩ সালেই ছাঁটাই করা হতে পারে ১০,০০০ কর্মীকে। উল্লেখ্য গত বছর সংবাদ সংস্থা অ্যাক্সিওস মাইক্রোসফটের ছাঁটাই সংক্রান্ত একটি খবর প্রকাশ করলে মাইক্রোসফটের পক্ষ থেকে জানানো ছাঁটাইয়ের পরিমাণ খুবই অল্প।

সত্য নাদেলার নেতৃত্বাধীন ফার্মটি তার উইন্ডোজ এবং সহকারী সফ্টওয়্যারগুলির জন্য খুব কম চাহিদা রেখে মহামারী বুম আউট হওয়ার পরে ব্যক্তিগত কম্পিউটারের বাজারে মন্দার সাথে লড়াই করছে। কম্পিউটারের বাজারে কয়েক চতুর্থাংশ মন্দা উইন্ডোজ এবং ডিভাইসের বিক্রিকে ক্ষতিগ্রস্থ করেছে। উল্লেখ্য গত বছরের ৩০ জুন পর্যন্ত কোম্পানিতে মোট ২২১,০০০ কর্মী কাজ করতেন। এর মধ্যে ১২২,০০০ জন মার্কিন নাগরীক এবং ৯৯,০০০ জন আন্তর্জাতিকভাবে কাজ করতেন।

প্রসঙ্গত, কয়েকদিন আগেই ১৮ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা করেছিল অ্যামাজন। তার আগে একই পথে হেঁটেছিল মেটা ও টুইটারও। এবার সেই পথেই পা বাড়াল অ্যামাজন। ওয়াল স্ট্রিট জেনারেলের প্রতিবেদনে বলা হয়েছে, অ্যামাজন করোনার সময় বিপুল সংখ্যক লোক নিয়োগ করেছিল, কিন্তু এখন এই সিদ্ধান্তটি সংস্থার জন্য বোঝা হিসাবে প্রমাণিত হচ্ছে এবং মন্দার কারণে সংস্থার প্রবৃদ্ধি উল্লেখযোগ্যভাবে হ্রাস পাচ্ছে। এই কারণে প্রতিষ্ঠানটি ছাঁটাই ঘোষণা করেছে। অ্যামাজন ছাড়াও, সেলসফোর্স ইনকও ১০ শতাংশ কর্মী ছাঁটাই করার সিদ্ধান্ত নিয়েছে।

আরও পড়ুন - 

টুইটারের পর এবার আইটি জায়ান্ট অ্যামাজন, ১৮ হাজার কর্মী ছাঁটাই করতে চলেছে সংস্থা

আকাশছোঁয়া সোনা-রূপোর দাম বুধবার কোথায় ঠেকল, জেনে নিন ২২ ও ২৪ ক্যারেটের কলকাতার দর

১২৮টিরও বেশি ওষুধের দাম বেঁধে দিল এনপিপিএ, জানুন সস্তা হতে পারে কোন কোন ওষুধ

Share this article
click me!