সুখবর! আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করার সময়সীমা বাড়ল, জেনে নিন পুরো প্রক্রিয়া

আইটি বিভাগ ৩১ মার্চ, ২০২২ PAN এবং আধার লিঙ্ক করার সময়সীমা হিসাবে নির্ধারণ করেছিল, কিন্তু পরে এটি ৩০ জুন, ২০২২ পর্যন্ত বাড়ানো হয়েছিল। এবং এখন এটি ৩১মার্চ, ২০২৩ থেকে ৩০ জুন, ২০২৩ পর্যন্ত বাড়ানো হয়েছে।

Web Desk - ANB | Published : Mar 28, 2023 11:25 AM IST

আপনি যদি এখনও আপনার প্যান এবং আধার কার্ড লিঙ্ক না করে থাকেন তবে চিন্তা করার দরকার নেই। এখনও অবধি আধার এবং প্যান লিঙ্ক করার শেষ তারিখ ছিল ৩১ মার্চ, ২০২৩। কিন্তু এখন আয়কর বিভাগ প্যান কার্ডধারীদের সুবিধার্থে প্যান আধার লিঙ্ক করার তারিখ বাড়িয়েছে। এখন প্যান কার্ডধারীরা ৩০ জুন, ২০২৩ পর্যন্ত প্যান-আধার কার্ড লিঙ্ক করাতে পারবেন। তবে এই সময়ের মধ্যে যদি কেউ এটি না করেন, তাহলে স্থায়ী অ্যাকাউন্ট নম্বরটি নিষ্ক্রিয় হয়ে যাবে। যদি আপনার PAN আধার লিঙ্ক না থাকে, তাহলে পয়লা জুলাই, ২০২৩ থেকে আপনাকে সরকারকে অতিরিক্ত ফি দিতে হবে।

আধার-প্যান লিঙ্ক করার তারিখ

আইটি বিভাগ ৩১ মার্চ, ২০২২ PAN এবং আধার লিঙ্ক করার সময়সীমা হিসাবে নির্ধারণ করেছিল, কিন্তু পরে এটি ৩০ জুন, ২০২২ পর্যন্ত বাড়ানো হয়েছিল। এবং এখন এটি ৩১মার্চ, ২০২৩ থেকে ৩০ জুন, ২০২৩ পর্যন্ত বাড়ানো হয়েছে।

সময়মতো আধার-প্যান লিঙ্ক না করার জন্য জরিমানা দিতে হবে

প্যান এবং আধার লিঙ্ক করার সময়সীমা পরে আইটি বিভাগ ৩১ মার্চ, ২০২৩ পর্যন্ত বাড়িয়েছিল। কিন্তু এখন আইটি বিভাগ প্যান কার্ড ধারকদের আরও সময় দিয়েছে এবং প্যান-আধার লিঙ্কের শেষ তারিখ ৩০শে জুন, ২০২৩ পর্যন্ত বাড়িয়েছে। কেউ যদি প্যান-আধার লিঙ্ক না করে, তাহলে তাকে এক হাজার টাকা জরিমানা দিতে হবে। এছাড়াও, যদি PAN ধারকরা তাদের PAN কে আধার কার্ডের সাথে লিঙ্ক না করেন, তাহলে তাদের PAN কার্ডটি পয়লা জুলাই, ২০২৩ থেকে নিষ্ক্রিয় হয়ে যাবে।

এই পরিস্থিতিতে, আপনি প্যান কার্ড সম্পর্কিত অনেক গুরুত্বপূর্ণ কাজ করতে পারবেন না। আয়কর রিটার্ন দাখিল করা থেকে শুরু করে বড় লেনদেন করা পর্যন্ত, প্যান কার্ড অকার্যকর হয়ে যাওয়ার পরে লোকেরা অনেক সমস্যার সম্মুখীন হবে। এর বাইরে, আপনি শেয়ার বাজারেও বিনিয়োগ করতে পারবেন না। উল্লেখ্য, কর ফাঁকি নিয়ন্ত্রণ এবং প্রতিরোধ করতে, আইটি বিভাগ প্যান এবং আধার লিঙ্ক করা বাধ্যতামূলক করেছে।

তাই যত তাড়াতাড়ি সম্ভব এই কাজটি করা উচিত। এই প্রতিবেদনে আজ আমরা আপনাকে সেই প্রক্রিয়া সম্পর্কে বলতে যাচ্ছি, যার সাহায্যে আপনি আপনার PAN কার্ডকে আধার কার্ডের সাথে লিঙ্ক করতে পারবেন। আধার কার্ডের সাথে প্যান লিঙ্ক করার প্রক্রিয়াটি বেশ সহজ। এতে আপনাকে কোনো ধরনের সমস্যায় পড়তে হবে না। চলুন জেনে নেওয়া যাক-

জেনে নিন আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিংক করার পরপর ধাপ

আধার কার্ডের সাথে আপনার প্যান লিঙ্ক করতে, প্রথমে আপনাকে আয়করের অফিসিয়াল ওয়েবসাইট https://www.incometax.gov.in/iec/foportal/-এ যেতে হবে।

ওয়েবসাইট খোলার পরে, আপনাকে লিঙ্ক আধার বিকল্পটি নির্বাচন করতে হবে।

এর পরে আপনাকে প্যান এবং আধার নম্বর লিখতে হবে।

পরবর্তী ধাপে, ভ্যালিডেট বিকল্পটি নির্বাচন করুন।

যদি আপনার প্যান আধার কার্ডের সাথে লিঙ্ক করা না থাকে।

এই অবস্থায় আপনাকে E-Pay Tax এর মাধ্যমে Continue To Pay এর বিকল্পটি নির্বাচন করতে হবে।

এর পরে আপনাকে আপনার প্যান এবং মোবাইল নম্বর লিখতে হবে।

পরবর্তী ধাপে, আপনাকে মোবাইল নম্বরে প্রাপ্ত OTP লিখতে হবে।

OTP যাচাইকরণের পরে, আপনাকে ই-পে ট্যাক্স পৃষ্ঠায় পুনঃনির্দেশিত করা হবে।

এখানে আপনাকে Proceed in Income Tax অপশনটি নির্বাচন করতে হবে।

পরবর্তী ধাপে, আপনাকে মূল্যায়ন বছরে ২০২৩-২৪ বেছে নিতে হবে এবং পেমেন্টের প্রকারে অন্য রসিদ নির্বাচন করে এক হাজার টাকা দিতে হবে।

অর্থপ্রদান করার পরে, আপনার প্যান কার্ড আধারের সাথে লিঙ্ক করা হবে।

Share this article
click me!