১২৮টিরও বেশি ওষুধের দাম বেঁধে দিল এনপিপিএ, জানুন সস্তা হতে পারে কোন কোন ওষুধ

কেন্দ্রীয় সরকারের এই পদক্ষেপের জেরে নিশ্চিতভাবেই লাভবান হবেন ক্রেতারা। ওষুধের দাম বেঁধে দেওয়ার ফলে অতিরিক্ত দাম নেওয়ার কোনও প্রশ্নই থাকছে না।

Web Desk - ANB | Published : Jan 13, 2023 5:10 AM IST / Updated: Jan 13 2023, 10:49 AM IST

নতুন বছরে বড় পদক্ষেপ কেন্দ্রীয় সরকার। ন্যাশানাল ফারমাসিউটিক্যাল প্রাইসিং অথারিটি বা এনপিপিএ-এর তরফে প্যারাসিটামল-সহ একগুচ্ছ ওষুধের দাম বেঁধে দেওয়া হল। এর মধ্যে ১২টি ওষুধের ফর্মুলেশনের দাম ও ১২৮টি ওষুধের উপর সর্বোচ্চ সীমা বেঁধে দেওয়া হল। কেন্দ্রীয় সরকারের এই পদক্ষেপের জেরে নিশ্চিতভাবেই লাভবান হবেন ক্রেতারা। ওষুধের দাম বেঁধে দেওয়ার ফলে অতিরিক্ত দাম নেওয়ার কোনও প্রশ্নই থাকছে না। কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে সস্তা হবে ওষুধ। যেমন ডসেট্যাক্সেল ফর্মুলেশনের ২০ এমজির দাম যেখানে ছিল প্রায় ৫০০০ টাকা সেখানে দাম বেঁধে দেওয়ার জেরে ওষুধের দাম দাঁড়াল ২,৫৫৮ টাকা ১৪ পয়সায়।

এনপিপিএ-এর তরফে যে যে ফর্মুলেশনের দাম নির্ধারণ করা হয়েছে সেই তালিকায় নাম রয়েছে, মেটফরমোন হাইড্রোক্লোরাইড, প্যারাসিটামল, ডিফেনাইলফ্রাইন হাইড্রোক্লোরাইড, ডিফেনহাইড্রাইমাইন হাইড্রোক্লোরাইড, ক্যাফেইন ট্যাবলেট, প্যারাসিটামল, ফেনাইলেফ্রাইনের। কেন্দ্রীয় সরকার যে যে ওষুধের দাম বেঁধে দিয়েছে তাঁর মধ্যে ক্যান্সারের মতো রোগের চিকিৎসায় ব্যবহৃত ওষুধের নামও রয়েছে।

এনপিপিএ-এর তরফে মূলত ক্যান্সার, আর্থ্রাইটিস, হৃদরোগ, ব্যাকটেরিয়া সংক্রমণ, নিউমোনিয়া, যক্ষ্মা, থাইরয়েড, মৃগীরোগ এবং মূত্রনালীর সংক্রমণের চিকিৎসায় ব্যবহৃত ওষুধের সর্বোচ্চ দাম বেঁধে দেওয়া হয়েছে। কেন্দ্রের বিজ্ঞপ্তি অনুযায়ী কোম্পানিগুলি নির্ধারিত দামের উপরি জিএসটি নিতে পারবে। এছাড়া যে যে ওষুধের দাম নির্ধারণ করা হয়েছে সেই ওষুধের ক্ষেত্রে যেসব কোম্পানি বেশি দাম নেয় তাঁদের অতিরিক্ত টাকা সরকারের ঘরে জমা দিতে হবে।

আরও পড়ুন - 

শুক্রবার ২২ ও ২৪ ক্যারেট সোনার দাম কোথায় ঠেকল, জেনে নিন হলমার্কের লেটেস্ট রেট

নতুন বছরে কি বাড়ল জ্বালানির দাম? জেনে নিন আজ কলকাতা-সহ অন্যান্য মহানগরীতে কতয় বিকোচ্ছে পেট্রল-ডিজেল

ফেলে দেওয়া নুডুলস-এর প্যাকেট দিয়ে তৈরি হবে স্কুল ডেস্ক, 'ট্র্যাশ টু ট্রেজার’-এর উদ্যোগ আইটিসির

Share this article
click me!