সপ্তাহের প্রথম দিনে কি বাড়তে চলেছে জ্বালানির দাম, কলকাতায় আজ কত টাকায় বিকোচ্ছে পেট্রল ডিজেল, জেনে নিন

জ্বালানির দাম বৃদ্ধির প্রভাব পড়বে পণ্য ও পরিষেবার দামের ওপর, এর ফলে পরিবহন খরচ বাড়তে চলেছে বলে মত অর্থনৈতিক বিশেষজ্ঞদের।

Web Desk - ANB | Published : Feb 6, 2023 1:29 AM IST / Updated: Feb 06 2023, 07:17 AM IST

বলা হয়েছিল ২০২৩ সালের বাজেটে যে পণ্যগুলি ব্যয়বহুল হবে বলে আশা করা হচ্ছে তার মধ্যে একটি হল জ্বালানি। সাম্প্রতিক মাসগুলিতে পেট্রোল এবং ডিজেলের দাম বেড়েছে এবং আগামী বছরেও এই প্রবণতা অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে। এর পিছনে মূল কারণ বিশ্বব্যাপী তেলের দাম বৃদ্ধি এবং টাকার অবমূল্যায়ন সহ একাধিক বিষয়। এ কারণে জ্বালানির দাম বৃদ্ধির প্রভাব পড়বে পণ্য ও পরিষেবার দামের ওপর, এর ফলে পরিবহন খরচ বাড়তে চলেছে বলে মত অর্থনৈতিক বিশেষজ্ঞদের।

তবে বাজেটের আগে যাই বলা হয়ে থাক না কেন, আপাতত মধ্যবিত্তের স্বস্তি। কারণ প্রায় সাড়ে 8 মাস দেশের একাধিক শহরে পরিবর্তন হল না জ্বালানির দামে। সেই তালিকায় রয়েছে কলকাতাও। সাম্প্রতিক অতীতে এই প্রথম কলকাতায় জ্বালানির দামে এমন নজির সামনে এল। এই নিয়ে টানা ২৫৮ দিন কলকাতা সহ দেশের একাধিক শহরে ও রাজ্যে তেলের দাম বাড়েনি। যদিও দাম না বাড়লেও, বেশ চড়া পেট্রল ডিজেলের দর। এতেই নাভিশ্বাস উঠছে সাধারণ মানুষের।

আন্তর্জাতিক বাজারে ক্রুড অয়েলের দাম রয়েছে বিগত ২২ দিনের মধ্যে সর্বনিম্ন। রাশিয়া- ইউক্রেন যুদ্ধের সময় যে তেলের দাম ছিল ১২০ ডলার প্রতি ব্যারেল। সেই দাম নেমে এসেছে ৮০ ডলারের নিচে। অর্থাৎ বিশ্ববাজারে অনেকটাই নেমেছে অশোধিত তেলের দাম। তবে দাম কমার কোনও লক্ষ্মণ দেখেনি ভারত। দেশের মানুষকে জ্বালানি কিনতে হচ্ছে বেশি টাকা খরচ করেই। দেখে নেওয়া যাক দেশের প্রধান মেট্রো শহরগুলির মধ্যে কোথায় জ্বালানির দাম কত রয়েছে?

জ্বালানির সর্বোচ্চ দামের নিরিখে মেট্রো শহরের মধ্যে কলকাতা রয়েছে দ্বিতীয় স্থানে। কলকাতায় লিটার প্রতি পেট্রলের দাম রয়েছে ১০৬ টাকা ০৩ পয়সা। পাশাপাশি প্রতি লিটার ডিজেলের দাম রয়েছে ৯২ টাকা ৭৬ পয়সা।

দিল্লি, মুম্বাই, নয়ডা এবং অন্যান্য প্রধান ভারতীয় শহরে পেট্রোল এবং ডিজেলের দাম

দিল্লী

পেট্রোল- প্রতি লিটার ৯৬.৭২ টাকা

ডিজেল - প্রতি লিটার ৮৯.৬২ টাকা

মুম্বাই

পেট্রোল - প্রতি লিটার ১০৬.৩১ টাকা

ডিজেল- প্রতি লিটার ৯৪.২৭ টাকা

বেঙ্গালুরু

পেট্রোল- প্রতি লিটার ১০১.৮৪ টাকা

ডিজেল- ৮৭.৮৯ টাকা প্রতি লিটার।

চণ্ডীগড়

পেট্রোল - প্রতি লিটার ৯৬.২০ টাকা

ডিজেল - প্রতি লিটার ৮৪.২৬ টাকা

নয়ডা

পেট্রোল - প্রতি লিটার ৯৬.৭৯ টাকা

ডিজেল - প্রতি লিটার ৮৯.৯৬ টাকা

গুরুগ্রাম

পেট্রোল - প্রতি লিটার ৯৭.১৮ টাকা

ডিজেল - প্রতি লিটার ৯০.০৫ টাকা

চেন্নাই

পেট্রোল - প্রতি লিটার ১০২.৬৩ টাকা

ডিজেল - প্রতি লিটার ৯৪.২৪ টাকা

লখনউ

পেট্রোল - প্রতি লিটার ৯৬.৬২ টাকা

ডিজেল - প্রতি লিটার ৮৯.৮১ টাকা

কিভাবে আপনি আপনার শহরে পেট্রোল এবং ডিজেলের সর্বশেষ হার পরীক্ষা করতে পারেন?

উপভোক্তারা পেট্রোল পাম্পের “RSP <স্পেস> ডিলার কোড” সহ 9224992249 নম্বরে একটি টেক্সট মেসেজ পাঠিয়ে পেট্রোল এবং ডিজেলের সর্বশেষ দাম পরীক্ষা করতে পারেন। উদাহরণস্বরূপ, দিল্লিতে পেট্রোল এবং ডিজেলের দামের জন্য "RSP 102072" পাঠান 92249 92249 নম্বরে৷

Share this article
click me!