ইতিহাসকে ছুঁল ভারত, প্রথমবারের মতো দেশের জিডিপি ৪ ট্রিলিয়ন ডলার অতিক্রম করল

S&P গ্লোবাল মিডিয়াম টার্মে ভারতের জন্য উল্লেখযোগ্য অর্থনৈতিক বৃদ্ধি হবে বলে অনুমান করেছে। প্রতিবেদনে ২০২৪ অর্থনৈতিক বর্ষে এবং২০২৬ আর্থিক বর্ষের মধ্যে বার্ষিক জিডিপি ৬ থেকে ৭.১ শতাংশ প্রসারিত হওয়ার কথা বলা হয়েছে।

Parna Sengupta | Published : Nov 19, 2023 9:47 AM IST

ভারতের অর্থনীতির আকার প্রথমবারের মতো ৪ ট্রিলিয়ন ডলার অতিক্রম করেছে। এর ফলে ভারত এখন বিশ্বের চতুর্থ বৃহত্তম অর্থনীতিতে পরিণত হয়েছে। ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে পরিণত হওয়ার লক্ষ্য অর্জনের দিকে এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ মাইলফলক। রবিবার ১৯ নভেম্বর ভারতীয় অর্থনীতি একটি বড় সাফল্য অর্জন করেছে। ভারতীয় অর্থনীতি একটি ঐতিহাসিক শিখরে পৌঁছেছে এবং জিডিপি প্রথমবারের মতো ৪ মিলিয়ন ডলার স্পর্শ করেছে। এই ল্যান্ডমার্ক ভারতের শক্তিশালী অর্থনৈতিক গতিপথ এবং উত্তরনকে তুলে ধরে। এটি বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল প্রধান অর্থনীতির মধ্যে ভারতের অবস্থানকে শক্তিশালী করে।

সাম্প্রতিক প্রতিবেদনে, S&P গ্লোবাল মিডিয়াম টার্মে ভারতের জন্য উল্লেখযোগ্য অর্থনৈতিক বৃদ্ধি হবে বলে অনুমান করেছে। প্রতিবেদনে ২০২৪ অর্থনৈতিক বর্ষে এবং২০২৬ আর্থিক বর্ষের মধ্যে বার্ষিক জিডিপি ৬ থেকে ৭.১ শতাংশ প্রসারিত হওয়ার কথা বলা হয়েছে। প্রতিবেদনে ২০২৪-২০২৬-এর মধ্যে ৬ থেকে ৭.১ শতাংশের মধ্যে বার্ষিক জিডিপি বৃদ্ধির পূর্বাভাস দেওয়া হয়েছে। বলা হয়েছে ভারতের অর্থনৈতিক বৃদ্ধির অব্যাহত গতি থাকবে।

এরই সঙ্গে, S&P গ্লোবাল ব্যাঙ্কিং সেক্টরের মধ্যে এনপিএ হ্রাসের আশা করছে। ২০২৫ সালের শেষ নাগাদ মোট অগ্রগতি ৩.৩.৫ শতাংশে নেমে আসবে বলে আশা করা হচ্ছে। এটি কর্পোরেট ব্যালেন্স শিট, আন্ডাররাইটিং মান এবং রিস্ক ম্যানেজমেন্ট সিস্টেমের মতো কাঠামোগত সংস্কারের জন্য ইতিবাচক পরিবর্তনকে দায়ী করে।

আরও খবরের জন্য চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে

Share this article
click me!