এই কাজটি না করলেই আর কোনও কাজে আসবে না আপনার প্যান কার্ড,জরিমানা হতে পারে ১০০০ টাকা

আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের লিঙ্ক করার সময় এগিয়ে আসছে। হাতে আর সময় নেই। আধার ও প্যান কার্ড লিঙ্ক করার শেষ দিন ৩১ মার্চ ২০২৩। 

Web Desk - ANB | Published : Nov 20, 2022 1:34 AM IST

ভারতকে ডিডিটাল করার লক্ষ নিয়ে এক বড় পদক্ষেপ নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। স্মার্ট করার তাগিদে সব কিছুই এখন স্মার্ট। আধার কার্ড থেকে প্যান কার্ড সবকিছুই এখন স্মার্ট। আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড সংযুক্ত করা বাধ্যতামূলক করা হয়েছে। আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের লিঙ্ক করার সময় এগিয়ে আসছে। হাতে আর সময় নেই। আধার ও প্যান কার্ড লিঙ্ক করার শেষ দিন ৩১ মার্চ ২০২৩। এর আগেও বেশ অনেকবারই সময়সীমা পিছিয়ে দিয়েছে মোদী সরকার । তবে এবার কিন্তু সময়সীমা বাড়াবে না বলেই জানিয়ে দিয়েছে আয়কর দফতর। তাই যারা মনে করছেন এখনও অনেক দেরি আছে পরে করলেও হবে সেখানেই সবচেয়ে বড় ভুলটা করে ফেলছেন। 

সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্য়াক্সেস গত ৩০ জুন থেকে আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের লিঙ্ক না করা থাকলে ১০০০ টাকা জরিমানা নির্ধারণ করেছে। তবে কেই যদি মনে করেন ফাইন দিয়ে পরে আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের লিঙ্ক করাবেন তা কিন্তু করা যাবে না। ২০২৩ সালের ৩১ মার্চ পর্যন্তই আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের লিঙ্ক করা যাবে।আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের লিঙ্ক করা নিয়ে দীর্ঘদিন ধরে সাধারণ মানুষকে সতর্ক করছে আয়কর বিভাগ। ইনকাম ট্যাক্স থেকে টুইটে জানানো হয়েছে ১৯৬১ সালের আয়কর আইন অনুযায়ী আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের লিঙ্ক করানোর শেষ তারিখ হল ৩১ মার্চ ২০২৩। এই দিনের মধ্যে লিঙ্ক না করলে প্যান কার্ড কোনও কাজেই আসবে না। লিঙ্ক না করালে যেমন অচল হয়ে যেতে পারে আপনার মূল্যবান কার্ডটি, তেমনই আবার পুরোনো প্যান কার্ড নথি হিসেবে ব্যবহার করলেও ১০ হাজার টাকা জরিমানাও হতে পারে।

 

 

সম্প্রতি তথ্য থেকে জানা গেছে, যদি নির্ধারিত সময়ের মধ্যে প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক না করা হয়, তাহলে সেগুলো নষ্ট হয়ে যাবে। মার্চের ৩১ মার্চের মধ্যে প্যান ও আধার কার্ড লিঙ্ক না করলে ১০,০০০ টাকা জরিমানাও হতে পারে। প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড যুক্ত না থাকলে সেটি কোনও কাজেই ব্যবহার করা যাবে না। কার্ডটি ইনভ্যালিড বলে গণ্য হবে। যার ফলে আর্থিক লেনদেনের ক্ষেত্রেও সমস্যায় পড়বেন। আপনিও কি সেই তালিকায় রয়েছেন, যদি আপনিও সেই তালিকায় থাকেন, তাহলে আপনার কাছে সময় খুবই কম। এই কয়েকদিনের মধ্যেই প্যান ও আধার লিঙ্ক করিয়ে নিতে হবে। এছাড়া অনলাইনের মাধ্যমেও আধার ও প্যান কার্ড লিঙ্ক করিয়ে নিতে পারেন।

Share this article
click me!