Fuel Price: বুধবার কত হল পেট্রোল আর ডিজেলের দাম? দেখে নিন আজকের তালিকা

ভারতের কোন রাজ্যের কোন শহরে আজ কমে গেল পেট্রোলের দাম, ডিজেলের দামে হেরফের হল কতটা, জ্বালানি তেলের লেটেস্ট মূল্যের তালিকা দেখে নিন এক নজরে।

Sahely Sen | Published : Aug 16, 2023 2:25 AM IST

ভারতের আভ্যন্তরীণ কোম্পানিগুলি একটি নির্দিষ্ট প্রক্রিয়ার মাধ্যমে অপরিশোধিত তেলকে পরিশোধিত পেট্রোল এবং ডিজেলে রূপান্তরিত করে, যা পরে খুচরো বিক্রেতাদের কাছে বিতরণ করা হয়ে থাকে এবং জ্বালানি তেল পরিবেশকদের দ্বারা সমস্ত জ্বালানী স্টেশনে বিক্রি করা হয়। দেশের অপরিশোধিত তেলের প্রয়োজনীয়তা পূরণ করে এমন কয়েকটি ভারতীয় কোম্পানির মধ্যে রয়েছে ওএনজিসি, কেয়ার্ন ইন্ডিয়া লিমিটেড, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ, অয়েল ইন্ডিয়া ইত্যাদি।

অগাস্ট মাসে ভারতের অধিকাংশ রাজ্যে জালানির দর অপরিবর্তিত রয়েছে। বুধবার কলকাতায় পেট্রোলের দাম রয়েছে ১০৬.০৩ টাকা। ডিজেলের দাম রয়েছে প্রতি লিটারে ৯২.৭৬ টাকা। এই মুহুর্তে, ভারত সরকার কর্তৃক ধার্য আবগারি শুল্ক প্রতি লিটারে ধার্য রয়েছে ২১ টাকা করে। এই মূল্য সংযোজন কর, একেকটি রাজ্যে ভিন্ন ভিন্ন হয়ে থাকে। মুম্বই এবং নয়াদিল্লির মতো স্মার্ট শহরগুলিতে জ্বালানির ওপর মূল্য সংযোজন কর যথেষ্ট বেশি থাকার ফলে পেট্রোল এবং ডিজেল ইত্যাদি জ্বালানির দাম ভারতের স্মার্ট সিটিগুলিতে তুলনামূলকভাবে বেশি থাকে।

মুম্বইতে বুধবার প্রতি লিটার পেট্রোলের দাম ১০৬.৩১ টাকা, ডিজেলের দাম ৯৪.২৭ টাকা। যা গতকালের তুলনায় একই রকম রয়েছে। রাজধানী দিল্লিতেও পেট্রোলের দর রয়েছে ৯৬.৭২ টাকা, ডিজেলের দাম রয়েছে ৮৯.৬২ টাকা। অন্যান্য শহরগুলির মধ্যে দক্ষিণ ভারতে চেন্নাই শহরে বুধবার লিটার পিছু পেট্রোলের দাম রয়েছে ১০২.৬৩ টাকা, ডিজেলের দাম হয়েছে ৯৪.২৪ টাকা প্রতি লিটার। বেঙ্গালুরু শহরে লিটার পিছু পেট্রোলের দাম রয়েছে ১০১.৯৪ টাকা। ডিজেলের দাম রয়েছে ৮৭.৮৯ টাকা। ভারতের মধ্যে পেট্রোলের দর সবচেয়ে বেশি রয়েছে হায়দরাবাদে। এই শহরে বুধবার পেট্রোলের দর রয়েছে প্রতি লিটারে ১০৯.৬৬ টাকা করে। ডিজেলের দর রয়েছে ৯৭.৮২ টাকা করে।

কলকাতায় রান্নার গ্যাসের দাম অগাস্ট মাসে একই রয়েছে। এই মাসে কলকাতায় রান্নার গ্যাসের দাম রয়েছে ১,১২৯ টাকা। যেখানে মুম্বই শহরে গ্যাসের দাম ১,১০২ এবং নয়া দিল্লিতে সিলিন্ডারপিছু গ্যাসের দাম রয়েছে ১,১০৩ টাকা করে।

আরও পড়ুন-

Weather News: উত্তর-দক্ষিণ সর্বত্র ভারী বৃষ্টি, বুধ-বৃহস্পতি আবহাওয়ায় বড় বদল
Nurse Having Sex with Patient: অসুস্থ রোগীর সঙ্গে উদ্দাম যৌন সঙ্গম! অর্ধনগ্ন অবস্থাতেই ধরা পড়লেন নার্স
Sex Tips: সেক্সে সমস্যা? যৌন জীবনে স্ফূর্তি ফিরিয়ে আনতে মেনে চলুন কয়েকটি গুরুত্বপূর্ণ টিপস

Rakhi Purnima 2023: সাবধান! এবছর রাখী পূর্ণিমায় পড়তে চলেছে ভাদ্রের ছায়া, জ্যোতিষ শাস্ত্র মতে উৎসবের তারিখ ও শুভ সময় কখন?

Share this article
click me!