Fuel Price: আজ কলকাতায় পেট্রোল আর ডিজেলের দাম কত? এক নজরে দেশের বাকি মেট্রো শহরের জ্বালানি তেলের দাম রইল

কলকাতা ও দেশের বাকি তিন মেট্রো শহরে জ্বালানি তেলের দাম অপরবির্তিত রয়েছে। এক নজরে দেখে নিন দেশে পেট্রোল আর ডিজেলের দাম।

 

Web Desk - ANB | Published : Mar 16, 2023 12:57 AM IST

আজ কলকাতায় পেট্রোল ও ডিজেলের দাম প্রকাশিত হয়েছে। কলকাতায় পেট্রোল বিক্রি হচ্ছে ১০৬ টাকা প্রতিলিটার। আর ডিজেলের দাম ধার্য করা হয়েছে ৯২ টাকা ৭৬ পয়সা। কলকাতায় পেট্রোলের দাম লিটার প্রতি ১০০ টাকা ছাড়ালেও দীর্ঘ দিন ধরেই ডিজেলের দাম অপরিবর্তিত রয়েছে।

আসুন এবার দেখেনি দেশের বাকি তিন মেট্রোসিটির ডিজেল আর পেট্রোলের দামঃ

দিল্লিতে পেট্রেলের দাম ৯৬টাকা ৭২ পয়সা। চেন্নাইতে লিটার প্রতি পেট্রোলের দাম ধার্য করা হয়েছে ১০২ টাকা ৬ পয়সা। মুম্বইয়ে পেট্রোলের দাম লিটার প্রতি ১১১টাকা ৩ পয়সা।

দিল্লিতে লিটার প্রতি ডিজেলের দাম ধার্য করা হয়েছে লিটার প্রতি ৮৯ টাকা ৬২ পয়সা। চেন্নাইতে লিটার প্রতি পেট্রোলের দাম ৯৪ টাকা ২৪ পয়সা। মুম্বইতে পেট্রোলের দাম ৯৪ টাকা ২৭ পয়সা। দীর্ঘ দিন ধরেই দেশে অপরিবর্তিত রয়েছে জ্বালানি তেলের দাম।

পেট্রোল আর ডিজেলের দাম ধার্য হওয়ার নিয়ম-

পেট্রোল আর ডিজেলের দাম ভারতে প্রতিদিনের ভিত্তিতে পরিবর্তন করা হবে। দুটি জ্বালানিতের দামই সকাল ৬টায় পরিবর্তন করা হয়। বিশ্বব্যপী তেলের দাম ঘোষণার মাত্র এক মিনিট পরেই এই দেশের পেট্রোল আর ডিজেসের দৈনিক দাম নির্ধারণ করা হয়। জ্বালানি দামের মধ্যে আবগারি শুল্ক, মূল্য সংযোগন করা হয়। ডিলালের কমিশনও এই দামের মধ্যে ধরা হয়ে থাকে। বিভিন্ন রাজ্যে ভ্যাট চার্জ বিভিন্ন আর সেক্ষেত্রে দামের পরিবর্তন করা হয়ে থাকে। পেট্রোলের খুচরা বিক্রয় মূল্য প্রায় দ্বিগুণ হয়ে যায়। বিভিন্ন কারণ জ্বালানির দাম প্রভাবিত করে। এর মধ্যে রয়েছে রুপি থেকে মার্কিন ডলারের বিনিময় হার, অপরিশোধিত তেলের দাম, বৈশ্বিক সংকেত, জ্বালানির চাহিদা ইত্যাদি। যখন আন্তর্জাতিক অপরিশোধিত তেলের দাম বাড়ে, ভারতে দাম বাড়ে।

বিভিন্ন কারণ জ্বালানির দাম বিশেষত পেট্রোলের দাম প্রভাবিত হয়। এর মধ্যে রয়েছে টাকা থেকে মার্কিন ডলারের বিনিময় হার, অপরিশোধিত তেলের দাম, বৈশ্বিক সংকেত, জ্বালানির চাহিদা ইত্যাদি। যখন আন্তর্জাতিক অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি পায়, তখন ভারতে দাম বেড়ে যায়। আবার বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম কমে গেছে জ্বালানি তেলের দাম অনেক সময় কমিয়ে দেওয়া হয়।

আরও পড়ুনঃ

POLLUTION: দূষিত শহরের তালিকায় কলকাতার স্থান কত? দূষণের প্রথম ৫০-এ ভারতের ৩৯টি শহর

Bhopal gas tragedy: ভোপাল গ্যাস-কাণ্ডে 'আরও ক্ষতিপুরণ' মামলায় সুপ্রিম কোর্টে ধাক্কা কেন্দ্রীয় সরকারের

উটির প্রকৃতি কোলে বেড়ে ওঠার সঙ্গে সঙ্গে হাতি প্রেম, সেখান থেকে আজ অস্কারের মঞ্চে বিশ্ব নন্দিত নাম কার্তিকি গঞ্জালভেস

Share this article
click me!