Petrol diesel price update: আন্তর্জাতিক বাজারে বাড়ছে কাঁচা জ্বালানির দাম, দেশের একাধিক শহরে বদল পেট্রল-ডিজেলের দামে

বৃহস্পতিবার দেশের একাধিক শহরে দামে বদল এল পেট্রল-ডিজেলের। নয়ডা, গুরগাঁও, জয়পুরের মতো শহরে জ্বালানির দামে বদল এসেছে বলে জানা যাচ্ছে।

Web Desk - ANB | Published : Jul 27, 2023 6:31 AM IST / Updated: Jul 27 2023, 12:02 PM IST

বিশ্ববাজারে হুহু করে বাড়ছে কাঁচা জ্বালানির দাম। ভারত যেহেতু জ্বালানির জন্য এখনও আমদানি নির্ভরশীল তাই আন্তর্জাতিক বাজারে অপোরিশোধিত তেলের দামের সঙ্গে সরাসরি সম্পর্কযুক্ত দেশীয় বাজারে তেলের দাম। যদিও গত এক বছরে বিশ্ববাজারে তেলের দামে একাধিকবার পরিবর্তন এলেও দেশীয় বাজারে তার বিশেষ প্রভাব পড়েনি। তবে বৃহস্পতিবার দেশের একাধিক শহরে দামে বদল এল পেট্রল-ডিজেলের। নয়ডা, গুরগাঁও, জয়পুরের মতো শহরে জ্বালানির দামে বদল এসেছে বলে জানা যাচ্ছে। তবে দেশের চার মেট্রো শহরে স্থির জ্বালানির দাম।

গুরগাঁওতে পেট্রলের দাম ২৯ পয়সা বেড়ে হয়েছে ৯৭ টাকা। ডিজেলের দাম ৮৯.৮৮ টাকা প্রতি লিটার। রাজস্থানের জয়পুরে পেট্রলের দাম ১৬ পয়সা কমে লিটার প্রতি হয়েছে ১০৮.৪৫ টাকা। ডিজেলের দাম ১৪ পয়সা কমে হল ৯৩.৬৯ টাকা প্রতি লিটার।

কলকাতা-সহ অন্যান্য বড় শহরে কত হল পেট্রল-ডিজেলের দাম? দেখে নেওয়া যাক। গত বছরের মাঝামাঝি সময় পেট্রলে প্রতি লিটার ৮ টাকা এবং ডিজেলে প্রতি লিটার ৬ টাকা করে আবগারি শুল্ক কমানো হয়। যার ফলে কমেছিল পেট্রল ডিজেলের দামও। দীর্ঘদিন ধরে দেশের মেট্রো শহরগুলিতে একই দামে বিকোচ্ছে জ্বালানি। আজ দেশের চার মহানগরীতে কত দামে বিকোচ্ছে পেট্রল-ডিজেল? কলকাতা, দিল্লি, মুম্বই এই তিন মেট্রো সিটিতেই অপরিবর্তীত জ্বালানির দাম। কলকাতায় পেট্রল বিকোচ্ছে ১০৬.০৩ টাকায়। ডিজেলের দাম ৯২.৭৬ টাকা। মুম্বইতে পেট্রল ১০৬.৩১ টাকা, ডিজেলের দাম ৯৪.২৭ টাকা। চেন্নাইয়ে পেট্রলের পেট্রলের দাম লিটার প্রতি ১০২.৬৩ টাকা ও ডিজেল প্রতি লিটার ৯৪.২৮ টাকা।

আজ কোন শহরে কত হল পেট্রল-ডিজেলের দাম?

দেশের অন্যান্য শহরে কত হল পেট্রল-ডিজেলের দাম?

দেশের অন্যান্য বড় শহরগুলিতেও জ্বালানির দামে বিশেষ পরিবর্তন দেখা গেল না। ব্যাঙ্গালুরুতে পেট্রোলের লিটার প্রতি দাম ১০১.৯৪ টাকা এবং ডিজেলের লিটার প্রতি দাম ৮৭.৮৯ টাকা। নাগপুরে পেট্রোলের লিটার প্রতি দাম ৯৭.০৪ টাকা এবং ডিজেলের লিটার প্রতি দাম ৮৯.৮৯ টাকা। জয়পুরে পেট্রোলের লিটার প্রতি দাম ১০৮. ৪৮ টাকা এবং ডিজেলের লিটার প্রতি দাম ৯৩.৭২ টাকা। জয়পুরে পেট্রোলের লিটার প্রতি দাম ১০৮. ৪৮ টাকা এবং ডিজেলের লিটার প্রতি দাম ৯৩.৭২ টাকা।এলাহবাদে পেট্রোলের লিটার প্রতি দাম ৯৬.৬৫ টাকা এবং ডিজেলের লিটার প্রতি দাম ৮৯. ৮৫ টাকা।

Share this article
click me!