টাকা ও দিরহামের ব্যবহার বাড়াতে পদক্ষেপ, মোদীর সৌদি আরব সফরে বড় চুক্তি দুই দেশের মধ্যে

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং সংযুক্ত আরব আমিরশাহীর প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের উপস্থিতিতে দুই দেশের কেন্দ্রীয় ব্যাঙ্কের গর্ভনররা বাণিজ্য চুক্তিতে সই করেন।

 

Saborni Mitra | Published : Jul 15, 2023 2:10 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আরব আমিরশাহী সফরে গুরুত্বপূর্ণ বাণিজ্য চুক্তি স্বাক্ষর করল দুই দেশ। ভারতের রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া ও আরবের সেন্ট্রাল ব্যাঙ্ক অব ইউএই আন্তঃসীমান্ত লেনদেন ও অর্থপ্রদান, বার্তা প্রেরণে সিস্টেম সংক্রান্ত দুটি চুক্তি স্বাক্ষর করেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং সংযুক্ত আরব আমিরশাহীর প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের উপস্থিতিতে দুই দেশের কেন্দ্রীয় ব্যাঙ্কের গর্ভনররা চুক্তিতে সই করেন।

চুক্তির মেমোরেন্ডাম (এমওইউ) হল 'স্থানীয় মুদ্রার ব্যবহারকে উন্নীত করার জন্য একটি কাঠামো প্রতিষ্ঠা করার জন্য। আন্তঃসীমান্ত লেনদেনের জন্য ভারতীয় টাকা (INR) এবং UAE দিরহাম (AED) এবং 'তাদের পেমেন্ট এবং মেসেজিং সিস্টেমকে আন্তঃলিঙ্ক করার জন্য সহযোগিতা'। আরবিআই-এর গর্ভনর জানিয়েছেন টি সমঝোতা স্মারকের লক্ষ্য হল নিরবিচ্ছিন্ন আন্তঃসীমান্ত লেনদেন এবং অর্থপ্রদান সহজতর করা এবং দুই দেশের মধ্যে বৃহত্তর অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধি করা। কেন্দ্রীয় ব্যাঙ্কের পক্ষ থেকে জানান হয়েছে সামঝতার মাধ্যমে সমস্ত কারেন্জ অ্যাকাউন্ট লেনদেন ও অনুমোদিত মূলধন অ্যাকাউন্ট লেনদেন অন্তর্ভুক্ত করা হয়েছে। এই চুক্তি দুই দেশের মুদ্রার ব্যবহারকে আরও উৎসাহিত করবে। বিনিয়োগ টানতে সক্ষম হবে।

 

 

শনিবার দুই দিনের ফ্রান্স সফর শেষ করে সংযুক্ত আরব আমিরশাহীতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে তাঁকে স্বাগত জানিয়েছেন প্রেসিডেন্ট শেখ খালিদ বিন মহম্মদ বিন জায়েদ আল নাহিয়ান। প্রধানমন্ত্রীকে সম্মান জানিয়ে তেরঙ্গায় রাঙানে হয়েছে বুর্জ খালিফা। এটা মোদীর পঞ্চমতম আরব আমিরশাহী সফর। প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ জায়েদ আল-নাহিয়ানের সঙ্গেও দ্বিপাক্ষিক আলোচনা হয়। আবুধাবি সফর নিয়ে রীতিমত উচ্ছসিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি সেখানে যাওয়ার আগেই সোশ্যাল মিডিয়া বার্তা দিয়ে জানিয়েছিলেন। প্রেসিডেন্টের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের বিষয়েও বিস্তারিত জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সূত্রের খবর মোদীর এই সফরে মূলত দুই দেশের ব্যবসা বাণিজ্য নিয়ে আলোচনা হওয়ার কথা। সূত্রের খবর দুই দেশের মধ্যে কয়েকটি বাণিজ্য চুক্তি স্বাক্ষর হতে পারে। খাদ্য , প্রতিরক্ষা-সহ একাধিক বিষয়ে নিয়েও আলোচনা হতে পারে।

 

Read more Articles on
Share this article
click me!