কন্যা সন্তান থাকলেই পাবেন লক্ষ টাকার সুবিধা, তবে কিভাবে মিলবে এই টাকা জানুন সরকারি যোজনার বিস্তারিত বিষয়

এই অ্যাকাউন্টটি ব্যাঙ্ক এবং পোস্ট অফিসগুলিতে খোলা যেতে পারে এবং ২১ বছর বয়স পর্যন্ত বা ১৮ বছর বয়সের পরে তার বিয়ে না হওয়া পর্যন্ত অ্যাকাউন্টটি পরিচালনা করা যেতে পারে।

 

Web Desk - ANB | Published : Apr 4, 2023 10:32 AM IST

আপনি যদি আপনার মেয়ের ভবিষ্যৎ সুরক্ষিত করতে চান, তাহলে আপনি সুকন্যা সমৃদ্ধি যোজনায় বিনিয়োগ করে ভালো আয় পেতে পারেন। এর জন্য, সুকন্যা সমৃদ্ধি যোজনা হল একটি সঞ্চয় প্রকল্প যা কন্যা শিশুর সুবিধার জন্য চালু করা সরকার দ্বারা সমর্থিত। এটি বেটি বাঁচাও বেটি পড়াও স্কিমের একটি অংশ এবং ১০ বছরের কম বয়সী মেয়েদের বাবা-মা এই স্কিমের অধীনে একটি মেয়ে শিশু অ্যাকাউন্ট খুলতে পারেন। এই অ্যাকাউন্টটি ব্যাঙ্ক এবং পোস্ট অফিসগুলিতে খোলা যেতে পারে এবং ২১ বছর বয়স পর্যন্ত বা ১৮ বছর বয়সের পরে তার বিয়ে না হওয়া পর্যন্ত অ্যাকাউন্টটি পরিচালনা করা যেতে পারে।

 

সুকন্যা সমৃদ্ধি যোজনা ২০২৩-এর সুদের হার

সুকন্যা সমৃদ্ধি যোজনার সুদের হার জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত (চতুর্থ ত্রৈমাসিক, আর্থিক বছর ২০২২-২৩) প্রতি বছর ৭.৬ শতাংশ নির্ধারণ করা হয়েছে।

সুকন্যা সমৃদ্ধি যোজনার জন্য যোগ্যতা

সুকন্যা সমৃদ্ধি যোজনা অ্যাকাউন্ট শুধুমাত্র মেয়ে সন্তানের নামে বাবা-মা বা আইনি অভিভাবক খুলতে পারেন।

অ্যাকাউন্ট খোলার সময় মেয়ে শিশুর বয়স ১০ বছরের কম হতে হবে।

একটি মেয়ে শিশুর জন্য একটির বেশি সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট খোলা যাবে না।

একটি পরিবারকে শুধুমাত্র দুটি SSY অ্যাকাউন্ট খোলার অনুমতি দেওয়া হয়, অর্থাৎ প্রতিটি মেয়ে শিশুর জন্য একটি অ্যাকাউন্ট।

যমজ বা ট্রিপলেটের জন্মের আগে যদি কোনও মেয়ে শিশুর জন্ম হয় বা তিন সন্তানের জন্মের আগে তৃতীয় অ্যাকাউন্ট খোলা যেতে পারে।

যমজ বা তিন সন্তানের জন্মের পর যদি একটি মেয়ে শিশুর জন্ম হয়, তাহলে তৃতীয় SSY অ্যাকাউন্ট খোলা যাবে না।

 

সুকন্যা সমৃদ্ধি যোজনায় বিনিয়োগের সুবিধা

SSY হল PPF-এর মতো অন্যান্য সরকার সমর্থিত ট্যাক্স সেভিং স্কিমের তুলনায় ভাল সুদের হার সহ একটি স্কিম। এই প্রকল্পে, ২০২২-২৩ আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিক অনুসারে, ৭.৬ শতাংশ হারে সুদ দেওয়া হচ্ছে।

নিশ্চিত রিটার্ন যেহেতু সুকন্যা সমৃদ্ধি যোজনা একটি সরকার-সমর্থিত স্কিম, এটি নিশ্চিত রিটার্ন অফার করে। ট্যাক্স বেনিফিট সুকন্যা সমৃদ্ধি যোজনার ধারা 80C এর অধীনে বার্ষিক ৫ লক্ষ । টাকা পর্যন্ত কর ছাড়।

আপনার সুবিধা অনুযায়ী বিনিয়োগ করুন যে কোনও ব্যক্তি বছরে সর্বনিম্ন ২৫০ টাকা বিনিয়োগ করতে পারেন। এবং সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা। প্রতি বছর জমা দিতে পারেন। এটি নিশ্চিত করে যে আপনার আর্থিক অবস্থা যাই হোক না কেন, আপনি সেই অনুযায়ী এই স্কিমে বিনিয়োগ করতে পারেন।

চক্রবৃদ্ধির সুবিধা সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY) হল একটি দীর্ঘমেয়াদী বিনিয়োগ পরিকল্পনা কারণ এটি বার্ষিক চক্রবৃদ্ধি (চক্রবৃদ্ধি) সুদের সুবিধা প্রদান করে। সুতরাং, আপনি কম বিনিয়োগ করলেও, আপনি দীর্ঘমেয়াদে সুদর্শন রিটার্ন পাবেন।

সহজ স্থানান্তর সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট পরিচালনাকারী পিতা-মাতা/অভিভাবকের স্থানান্তরের ক্ষেত্রে, SSY অ্যাকাউন্টটি দেশের এক অংশ থেকে অন্য অংশে (ব্যাঙ্ক/পোস্ট অফিস) অবাধে স্থানান্তর করা যেতে পারে।

আরও পড়ুন- মহিলাদের জন্য এই দুর্দান্ত স্কিম থেকে দুই বছরে লক্ষাধিক টাকা জমবে, জেনে নিন বিস্তারিত

সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY) জমার সীমা

যে কোনো ব্যক্তি বছরে সর্বনিম্ন ২৫০ টাকা আয় করতে পারেন। এবং সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা। প্রতি বছর জমা দিতে পারেন। অ্যাকাউন্ট খোলার তারিখ থেকে ১৫ বছরের জন্য আপনাকে প্রতি বছর অ্যাকাউন্টে কমপক্ষে ন্যূনতম পরিমাণ জমা করতে হবে। এর পরে, ম্যাচিউরিটি পর্যন্ত অ্যাকাউন্টে সুদ পাওয়া যেতে থাকবে।

Share this article
click me!