শীত কমতেই দাম বাড়ছে সবজির, ছুটির দিনে চড়া দাম মাছের বাজারেও, জানুন কোন সবজি বিকোচ্ছে কত দরে

দাম বেড়েছে ফুলকপি, বাঁধাকপি, ওলকপির মতো শীতের সবজিরও। এছাড়া চড়া দামে বিকোচ্ছে এঁচড়। দাম বেড়েছে গাজর, বিটের মতো সবজিরও।

Web Desk - ANB | Published : Mar 12, 2023 7:12 AM IST

শীত কমতে পাল্লা দিয়ে বাড়ছে সবজির দাম। ঢ্যাঁড়শ থেকে উচ্ছে দাম বাড়ছে সব সবজিরই। শুধু শীতের সবজি নয় পটল, ঢ্যাঁড়শের মত সবজিরও দাম বাড়ছে। এমনকি চড়া দামে বিকোচ্ছে কাঁচা কলা, এঁচড়, কাঁচা আমও। শীত কমলে যে সবজির দামের ক্ষেত্রে তার প্রভাব পড়বে এই আশঙ্কা আগেই করা হয়েছিল। ফুলকপি, বাঁধাকপি, ওলকপির শীতের সবজি তো বটেই। এক ধাক্কায় দাম বাড়ল পটল উচ্ছের মতো সবজিরও। ইতিমধ্যেই ৫০টাকা কেজি দরে বিকোচ্ছে উচ্ছে। গত মাসেও এই দাম ছিল ৩০ টাকা। শীত যেতে না যেতেই দাম বাড়ছে একাধিক সবজির। দাম বেড়েছে ফুলকপি, বাঁধাকপি, ওলকপির মতো শীতের সবজিরও। এছাড়া চড়া দামে বিকোচ্ছে এঁচড়। দাম বেড়েছে গাজর, বিটের মতো সবজিরও।

কতয় বিকোচ্ছে কোন সবজি?

জানুয়ারি মাসেও ৫ টাকায় মিলছিল ফুলকপি। তার দাম বেড়ে হয়েছে ১০ টকা। ৮ টাকা কেজির ওলকপির দাম হয়েছে ২০ টাকা কেজি। উচ্ছে বিকোচ্ছে ৬০ টাকা কজি দরে। এঁচড় কেজি প্রতি ৫০ টাকা। ৭ টাকা পিসের বাঁধাকপি হয়েছে ১৫ টাকা পিস। গাজর বিট বিকোচ্ছে ৫০ টাকা কেজি দরে। তবে এখনও সস্তা কুমড়ো, টমেটোর মতো সবজি। নাগালে রয়েছে আলুর দামও। জ্যোতি আলু কেজি প্রতি ১০-১২ টাকা। চন্দ্রমুখী আলুর দাম কেজি প্রতি ২০-২২ টাকা। হিমাঙ্গি আলু ১৫-১৬ টাকা কেজি।

অন্যদিকে ছুটির দিনে বাড়ছে মাছের দামও। রুই, পোনা, ছোট ট্যাংরা ও বেলে মাছ ছাড়া হাত দেওয়ার জো নেই অন্য মাছে। কাতলা থেকে পাবদা চড়া দাম মাছের বাজারেও।

কতয় বিকোচ্ছে কোন মাছ?

কাতলা, ভেটকি, পাবদার মতো মাছের দাম আকাশ ছোঁয়া। কাতলার কেজি প্রতি ৪০০ টাকা। পাবদার দামও ৪০০ টাকা কেজি। ভেটকির দাম ৫০০ টাকা কেজি। মাঝারি সাইজের ইলিশের দাম ৮০০ টাকা কেজি। গলদা চিংড়ি ৫০০ টাকা কেজি। রুই মাছের দাম ১৮০ টাকা কেজি। পোনা মাছের দাম ১৫০ থেকে ১৬০ টাকা কেজি। ছোট ভোলা মাছের দাম ২০০ টাকা কেজি। বেলে মাছের দাম রয়েছে ১৮০ টাকা কেজি।

আরও পড়ুন - 

জ্বালানির দামে পতন, নাকি ক্রমশ ঊর্ধ্বমুখী পেট্রোল-দর? দেখে নিন রবিবারের লেটেস্ট আপডেট

ধীরে ধীরে চড়ছে তাপমাত্রার পারদ, রবিবার জেলায় জেলায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সতর্কতা জারি

মধ্যরাতে কেঁপে উঠল আন্দামানের সমুদ্র, এক সপ্তাহের ব্যবধানেই ফের ভূমিকম্পের চোখরাঙানি

Share this article
click me!