CAIT-আরিয়ান খানের মতই ব্যবস্থা নেওয়া হোক আমাজন আধিকারীকদেরও,তাঁদের গ্রেফতারের দাবি জানাল ব্যবসায়ীদের সংগঠন

আমাজনের বিরুদ্ধে কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্সের তরফে প্রতিনিয়ত বিক্ষোভ চলছে ৷ রবিবার আমাজন কর্তাদের গ্রেফতারের দাবি জানাল CAIT। 

Kasturi Kundu | Published : Nov 29, 2021 6:04 AM IST

গত সপ্তাহেই অনলাইনে গাঁজা ডেলিভারির(Marijuana Delivery) অভিযোগে আইনি কাঠগোড়ায় তোলা হয়েছে প্রখ্যাত অনলাইন শপিং সাইট আমাজনকে(Amazon)। ইতিমধ্যে মধ্যপ্রদেশ পুলিশ এই ঘটনায় অভিযুক্ত  তিন জনকে গ্রেফতারও করেছে। নারকোটিক ড্রাগস অ্যান্ড ফিজিওট্রপিক সাবসটেন্স বা (NDPS) অ্যাক্টের ৩৮ ধারায় আমাজন ইন্ডিয়ার এক্সিকিউটিভ ডিরেক্টরদের(ED)বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। এদিকে আমাজনের বিরুদ্ধে কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স (CAIT)-এর পক্ষ থেকে প্রতিনিয়ত বিক্ষোভ চলছে ৷ রবিবার আমাজন কর্তাদের গ্রেফতারের দাবি জানাল ব্যবসায়ীদের সংগঠন। (CAIT has demanded the arrest of Amazon officials in connection with the seizure of Marijuana)৷ বলা বাহুল্য ব্যবসায়িক সংগঠনের পক্ষ থেকে আমাজনের মাদক পাচার চক্রের ব্যবসাকে বলি বাদশা শাহরুখ খানের বড় ছেলে আরিয়ান খানের মাদক কান্ডের সঙ্গে তুলনা করেছে। সংগঠনের পক্ষ থেকে দাবি করা হয়েছে আরিয়ান খানের বিরুদ্ধে যেভাবে মাদক কান্ডের নিষ্পত্তি এগিয়েছে, আ-কমার্স সাইট আমাজনের ক্ষেত্রেও যেন ঠিক সেই রকমই পদক্ষেপ নেওয়া হয়। মাদক পাচারের মত ঘটনার কথা বলতে গিয়ে একাধারে দুঃখিত ও লজ্জিত কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স সংগঠন। সংস্থার জাতীয় সভাপতি বি,সি ভারতীয়া নারকোটিস কনট্রল ব্যুরো বা (NCB)-র ওপর ক্ষোভ প্রকাশ করে বলেছেন, হোয়াটসঅ্যাপ চ্যাটের ভিত্তিতে মাদক মামলায় কিং খানের ছেলে আরিয়ান খানকে গ্রেপথার করতে এতটুকু সময় নষ্ট করেনি, কিন্তু আমাজন মারফত মাদক পাচার কান্ডের ৭ দিন কেটে যাওয়ার পরও এখনও সংস্থার আধিকারীকদের বিরুদ্ধে কোনও পদক্ষেপ নেওয়া হয়নি NCB-র পক্ষ থেকে। 

কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্সের মহাসচিব প্রভীন খান্ডেলওয়াল আমাজন কর্তাদের প্রতি মধ্যপ্রদেশ পুলিশের ব্যবহারে ক্ষোভ উগরে দিয়েছে । তাঁর মতে, মধ্যপ্রদেশ পুলিশ সরাসরি গ্রেফতারের বদলে আইনি নোটিশের ওপর ভরসা রাখতে চাইছেন। কিন্তু NDPS অ্যক্ট অনুযায়ী  কোনও নোটিশ পাঠানোর নিয়ম নেই। সমাজের ভিন্ন স্তরের মানুষের মানুষের সঙ্গে ভিন্ন রকমের আচরণ করা একেবারেই গ্রহণযোগ্য নয় হলে দাবি করেছেন পরভীন খান্ডেলওয়াল। এদিকে ফিউচার গ্রুপের সঙ্গে চুক্তিতে বেনিয়ম সংক্রান্ত অভিযোগে অ্যামাজন ইন্ডিয়ার প্রধান অমিত আগরওয়ালকে তলব করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। ২০১৯ সালে অ্যামাজনের সঙ্গে ফিউচার রিটেলের ১,৪০০ কোটি টাকার একটি চুক্তি হয়। সেই চুক্তিতে বৈদেশিক মুদ্রা ব্যবস্থাপনা আইন (ফেমা) লঙ্ঘিত হয়েছে, মূলত এই অভিযাগেই অ্যামাজন ইন্ডিয়ার প্রধানকে তলব করা হয়েছে। সব মিলিয়ে প্রসিদ্ধ অনলাইন শপিং সাইট আমাজন ইন্ডিয়ায় এখন শনির দশা চলছে বলাই যায়। 

আরও পড়ুন-Amazon Marijuana-দোড়গোড়ায় গাঁজা ডেলিভারি আমাজনের, সংস্থার ইডির বিরুদ্ধে মামলা মধ্যপ্রদেশ পুলিশের

আরও পড়ুন-Weed in Amazon: অ্যামাজনে কিনা বিক্রি হচ্ছিল গাঁজা, উঠল NCB তদন্তের দাবি

প্রসঙ্গত, বেশ কিছুদিন ধরেই ‘কাড়ি’ পাতার নাম করে আমাজনের হাত ধরে চলছিল গাঁজার চোরাচালান ! মধ্যপ্রদেশের ভিন্ড এলাকা থেকে এই ঘটনায় অভিযুক্তদের গ্রেফতার করেছে মধ্যপ্রদেশ পুলিশ। জনপ্রিয় এই ই-কমার্স সাইট থেকে অন্তত এক হাজার কেজি মাদক বিক্রি করা হয়েছে বলে দাবি করা হচ্ছে। যার বাজার মূল্য আনুমানিক ১ কোটি ১০ লক্ষ টাকা বলে জানা গিয়েছে ৷ উল্লেখ্য আমাজনের ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও-কে এর আগে সতর্ক করে মধ্যপ্রদেশের সরকারের পক্ষ থেকে জানানো হয়, এই মামলায় সহযোগিতা না করলে তার ফল ভুগতে হবে সংস্থার আধিকারিকদের৷ প্রয়োজনে তাদের গ্রেফতার করাও হতে পারে বলে জানিয়েছিলেন সে রাজ্যের মন্ত্রী নরোত্তম মিশ্র ৷

 

Share this article
click me!