DA Calculation-DA ক্যালকুলেশনে বড়সড় পরিবর্তন কেন্দ্রীয় সরকারের,বাড়ানো হল বেস ইয়ার,বদল WRI তেও

পরিবর্তন আসছে বেস ইয়ারে। ১৯৬৩-৬৫ থেকে বেস ইয়ার বাড়িয়ে করা হয়েছে ২০১৬ পর্যন্ত। সরকারের তরফে Wage Rate Index বদল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

Kasturi Kundu | Published : Dec 3, 2021 4:49 AM IST / Updated: Dec 03 2021, 10:20 AM IST

দীপাবলি উৎসবের মরশুমেই কেন্দ্রীয় সরকরের তরফে  কর্মীদের মহার্ঘ ভাতা (Dearness Allowance ) বাড়িয়ে ৩১ শতাংশ করা হয়েছিল। তারপর ফের বেতন বাড়ার সুখবরে খুশির হাওয়া বইছিল কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের(Central Govt Employee) মধ্যে। বেশ কিছুদিন আগেই জানা গিয়েছে নতুন বছরের গোড়াতেই কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের জন্য নিউ ইয়ার গিফট হিসাবে মহার্ঘ্য ভাতা বাড়াবে(DA Increase) মোদী সরকার(Modi Govt)। সম্প্রতি কেন্দ্রের শ্রম মন্ত্রকের তরফ থেকে বিষয়টি নিরীক্ষণ করা হয়েছে।  সেভেন্থ পে কমিশনের নতুন তথ্য অনুযায়ী, বর্তমানে কর্মচারীরা  মহার্ঘ ভাতা  (DA) পান ১৯৬৩-৬৫ এর বর্ষ হিসাবে। এবার পরিবর্তন করা হল সেই বেস ইয়ারে।  ১৯৬৩-৬৫ থেকে বেস ইয়ার বাড়িয়ে করা হয়েছে ২০১৬ পর্যন্ত। সরকারের তরফে Wage Rate Index বা WRI বদল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্বাভাবিকভাবেই পরিবর্তন এসেছে মহার্ঘ্য ভাতা বা DA ক্যালকুলেশনে(DA Calculation)। চলতি যে বেস ইয়ার আছে তাকে বদলে এই নয়া বেস ইয়ার(Base Year) নিয়ে আসা হবে। তাই বলাই যায়,একদিকে বেতন বৃদ্ধির সুখ সঙ্গে দোসর বেস ইয়ারের সীমা বৃদ্ধি। সব মিলিয়ে কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের নিউ ইয়ার যে জমে উঠবে তা আর বলার অপেক্ষা রাখে না। 

ন্যাশনাল স্ট্যাটিক্সটিকাল কমিশন ( National Statistical Commission) বা NSC এর তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উল্লেখ্য, কেন্দ্রীয় কর্মচারীরা মহার্ঘ্য ভাতা বা DA পেয়ে থাকেন একটি Wage Rate Index পারফরম্যান্সের উপর ভিত্তি করে। এই Wage Rate Index পারফরম্যান্সই বাড়ানোর কথা ভেবেছে NSC। সব মিলিয়ে কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের একেবারে পোয়া বারো। বেস ইয়ার বাড়ার প্রসঙ্গে একটা কথা অবশ্যই জেনে রাখা দরকার, সরকারি কর্মচারীরা কিন্তু এতদিন পর্যন্ত ১৯৬৩-৬৫ বেস ইয়ারের ভিত্তিতে নিজেদের মহার্ঘ্য ভাতা বা DA পেতেন। এবার সেই বেস ইয়ার বেড়ে দাঁড়াতে চলেছে ১৯৬৩-৬৫ থেকে ২০১৬৷ সরকার কিন্তু এই বেস ইয়ার পরিবর্তন করে থাকে। মুদ্রাস্ফীতির উপর ভিত্তি করে তারা এই সিদ্ধান্ত নেয়। যদিও এবারে ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশনের  (International Labour Organisation)বা ILO এর তরফে এই আবেদন করা হয়েছিল। 

সাধারণত কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ্য ভাতা বা DA বছরে দুটি কিস্তিতে দেওয়া হয়ে থাকে। জানুয়ারিতে প্রথম কিস্তি ও জুলাইতে দ্বিতীয় কিস্তি। কর্মচারীদের প্রাথমিক স্যালারির উপর ভিত্তি করে DA এর ক্যালকুলেশন করা হয়ে থাকে। বলা বাহুল্য, সমস্ত সরকারি কর্মচারীরা, পাবলিক সেক্টর কর্মচারীরা এবং অবসরপ্রাপ্তেরা DA এর সুবিধা পেয়ে থাকেন। নতুন বছর শুরু হতে আর একটা মাসও বাকি নেই। তাই বর্ধিত বেতনের সঙ্গে নিউইয়ার সেলিব্রেশনের জন্য হয়তো ইতিমধ্যেই কাউন্টডাউন শুরু করে দিয়েছেন কেন্দ্রীয় সরকারের কর্মচারীরা। 
 

Share this article
click me!