পশু পাখি ঢুকে ক্ষেতের ফসল নষ্ট করে ফেলছে, কৃষকদের চিন্তা দূর করতে সরকার নিয়ে এল তারবন্দি যোজনা

জমিকে তার দিয়ে সম্পূর্ণ ঘিরে দেওয়ার জন্য কৃষকদের এককালীন একটা টাকা দেবে কেন্দ্র। প্রতি কৃষককে সরকার তার বন্দি যোজনার তরফে মোট খরচের ৫০ শতাংশ বা ৪০ হাজারের বেশি আর্থিক অনুদান দেবে। 
 

Kasturi Kundu | Published : Jan 13, 2022 2:11 PM IST

কৃষকদের জন্য নানান রকম সুবিধান প্রদান করে থাকে কেন্দ্রীয় সরকার। সম্প্রতি প্রধানমন্ত্রী কিষাণনিধি যোজনার আওতয় কৃকদের অ্যাকাউন্টে দশক কিস্তির টাকাও পাঠিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এছাড়াও কৃষকদের জন্য একাধিক যোজনা চালু করা হয়েছে। সেই রকমই একটি যোজনা হল তারবন্দি যোজনা (Government Fencing Scheme)।  এক যোজনার আওতায় প্রায় ৪০ হাজারের বেশি টাকা সাহায্য পাবেন। এই যোজনা চালু করার পিছনে রয়েছে একটি বিশেষ কারন। সেটি হল কৃষকরা যখন চাষ করে তখন সেখানে বিভিন্ন পশু পাখি ঢুকে  ফসল নষ্ট করে ফেলে। এর ফলে কৃষকদের অনেক ক্ষতি হয়। তাই এই বিষয়টিকে নজরে রেখে সরকারের তরফে নিয়ে আসা হয়েছে তারবন্দি যোজনা। এই যোজনার আওতায় কৃষকদের এককালীন একটা টাকা দেওয়া হবে যাতে তাঁরা জমিকে তার দিয়ে সম্পূর্ণ ঘিরে ফেলতে পারে। আর এই তার লাগানোর জন্যই প্রতি কৃষককে সরকারি তার বন্দি যোজনার তরফে মোট খরচের ৫০ শতাংশ বা ৪০ হাজারের বেশি আর্থিক অনুদান দেওয়া হবে। 

কেন্দ্রীয় সরকারের তরফে কৃষকদের জন্য এই বিশেষ প্রকল্প আনার ফলে অনেকটাই উপকৃত হবেন তাঁরা। পশু পাখি ঢুকে ফসল নষ্ট করার ফলে কৃষকদের অনেক আর্থিক ক্ষতি হত। এবার সেই আর্থিক ক্ষতির হাত থেকে নিশ্চিন্ত হতে পারবেন তাঁরা। সরকারের তরফে তারবন্দি যোজনার সুবিধা পাওয়ার জন্য বশ কয়েকটি নিয়ম শর্ত প্রযোজ্য। যে কৃষক সরকারের তারবন্দি যোজনার সুবিধা নিতে চান তাঁকে অবশ্যই সেই রাজ্যের স্থায়ী বাসিন্দা হতে হবে। একই সঙ্গে সেই কৃষকের চাষযোগ্য জমির পরিমান হতে হবে ০.৫ হেক্টর। নিজস্ব ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকা বাধ্য়তামূলক। কারন নির্দিষ্ট কৃষকের অ্যাকাউন্টেই সরাসরি ঢুকবে সরকারে তারবন্দি যোজনার টাকা। তবে এই যোজনার সুবিধা নেওয়ার জন্য একটা বিষয় কিন্তু অবশ্যই মনে রাখতে হবে যে অন্য কোনও যোজনার সুবিধা নিলে তারবন্দি যোজনার সুবিধা মোটেই পাওয়া যাবে না। 

আরও পড়ুন-বর্ষ শুরুতেই উত্তরপ্রদেশ কৃষকদের জন্য এসে গেল সুখবর, কৃষকদের জন্য ইলেকট্রিক বিল অর্ধেক করছে যোগী সরকার

আরও পড়ুন-হাতে টাকা পেয়েও সুখ ভোগ দীর্ঘস্থায়ী হল না, ফেরৎ দিতে হতে পারে কৃষকদের দশম কিস্তির টাকা, জানুন বিস্তারিত

আরও পড়ুন-বছরের শুরুতেই ১০ কোটি কৃষককে উপহার মোদীর, কিষান সম্মান নিধি প্রকল্পের টাকা বিলি প্রধানমন্ত্রীর

কৃষকদের জন্য সরকারের তরফে চালু করা নতুন তারবন্দি যোজনার সুবিধা উপভোগ করতে প্রয়োজন বেশ কিছু জরুরি তথ্য প্রয়োজন। আসুন তাহলে জনে নেওয়া যাক সরকারের তারবন্দি যোজনার জন্য কী কী ডকুমেন্ট লাগবে। এই যোজনার সুবিধা পেতে একজন কৃষকের সঠিক আধার কার্ড, পরিচয় পত্র, জমির কাগজ, স্থায়ী বাসিন্দার সঠিক ঠিকানার প্রমান পত্র, মোবাইল নম্বর, পাসপোর্ট সাইজের ছবি, রেশন কার্ড ও সঠিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট ডিটেইলস। 


-

Share this article
click me!