ইউনিয়ন বাজেটে রেলের জন্য আসতে পারে একাধিক সুবিধা,সরকারের অনুদান বৃদ্ধি থেকে নতুন ট্রেন ঘোষণা সহ অনেক কিছু

১ ফেব্রুয়ারি পেশ হবে ইউনিয়ন বাজেট।  ইউনিয়ন বাজেটের গুরুত্বপূর্ণ অধ্যায় রেল বাজেট। রেলওয়ের খরচ ১৫ শতাংশ পর্যন্ত বাড়াতে পারে সরকার। আসতে পারে ১০ টি নতুন ট্রেন ও  অ্যালুমিনিয়ামের তৈরি হালকা কোচ আর ৫০০ টি রেলওয়ে স্টেশন পুনর্নিমাণ করা হতে পারে।

Kasturi Kundu | Published : Jan 20, 2022 9:22 AM IST

আগামী ১ ফেব্রুয়ারি সংসদে পেশ হতে চলেছে কেন্দ্রের ইউনিয়ন বাজেট (Union Budget FY 2022-23) । কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitaraman) সংসদে পেশ করবেন বাজেট। বাজেটের দিকে যেমন তাকিয়ে রয়েছে বিভিন্ন মহল, তেমনই ইউনিয়ন বাজেটের অন্যতম গুরুত্বপূর্ণ একটি অধ্যায় হল রেল বাজেট (Rail Budget)। প্রত্যেকবারের মত এইবারের রেল বাজেটের (Rail Budget) দিকেও সকলের নজর থাকবে। উচ্চবিত্ত থেকে মধ্যবিত্ত ও নিম্নবিত্ত সকলের কাছেই রেল পরিষেবা সমান গুরুত্বপূর্ণ। তাই আসন্ন ইউনিয়ন বাজেট ২০২২-২৩-এ রেল বাজেটে যাত্রীদের জন্য কী সুবিধা আনা হচ্ছে সেই দিকেই চোখ থাকবে সকলের। উল্লেখ্য, ভারতীয় রেল এই দেশের লাইফলাইন। লক্ষ লক্ষ মানুষ প্রতিদিন স্বল্প ভাড়ায় রেলের মাধ্যমে এক স্থান থেকে অন্যস্থানে যাতায়াতের একটা বিরাট সুযোগ পেয়ে যান।  বলা ভাল, সুরক্ষিত ও নিশ্চিন্ত জার্নির জন্য মধ্যবিত্তের একাংশের প্রথম পছন্দ রেল যাত্রা। তাই রেল বাজেট নিয়ে সকলেরই একটা আশা-আকাঙ্খা থেকেই যায়। জি বিজনেসের একটি রিপোর্ট অনুযায়ী, সরকার বাজেটে রেলওয়ের খরচ ১৫ শতাংশ পর্যন্ত বাড়াতে পারে (Railway Cost May Increase 15 Percent)। সকল যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে আসন্ন ইউনিয়ন বাজেটে ১০টি নতুন ট্রেনের ঘোষণাও করা হতে পারে। আর এই ট্রেনগুলোকে বন্দে ভারত রেক নিয়ে লাইনে নামানো হতে পারে বলে জানা যাচ্ছে। এছাড়াও যাত্রী সুবিধার দিকে নজর রেখে আসন্ন ইউনিয়ন বাজেটে  হাই স্পিড রেল নেটওয়ার্ককে (High Speed Network) নিয়েও বড় ঘোষণা করা হতে পারে। 

কেন্দ্রের ইউনিয়ন বাজেট ২০২২-২৩-এ সরকার ট্রেনগুলোতে বেশ কিছু পরিবর্তন আনতে পারে বলে জি বিজনেসের রিপোর্টে উল্লেখ রয়েছে। আগামী দিনে নাকি হালকা ওজনের (Light Weight Coach) ট্রেনেই লম্বা সফর করবে যাত্রীরা। হ্যাঁ, অ্যালুমিনিয়ামের তৈরি কোচ যুক্ত করা হতে পারে ট্রেনগুলোতে। এর ফলে বাড়বে ট্রেনের গতিও। তবে এক্ষেত্রে একটা বিষয় জেনে রাখতে হবে,  অ্যালুমিনিয়ামের কোচযুক্ত ট্রেন যে রুটগুলোতে চলবে সেখানে ইলেক্ট্রোফায়েড আর ডবল লাইনের সুবিধা রয়েছে। এই বিষয়টি রেল বাজেটে কার্যকরী হলে প্রত্যক্ষভাবে লাভবান হবে বেসরকারি সংস্থাগুলো। কারন এই প্রকল্পে অনেক বেসরকারি কোম্পানিগুলোকে নিযুক্ত করা হবে। 

আরও পড়ুন-ইউনিয়ন বাজেটে ২০২২-২৩-এ করোনাকালে স্বাস্থ্যক্ষেত্রে বিনিয়োগ বাড়ানোর দাবি বিভিন্ন শিল্পগোষ্ঠীর

আরও পড়ুন-কেন্দ্রের আসন্ন ইউনিয়ন বাজেটে মহিলাদের প্রত্যাশার তালিকা কিন্তু বেশ লম্বা, দেখে নিন এক নজরে

আরও পড়ুন-ইউনিয়ন বাজেটে আশার আলো দেখছে শেয়ার মার্কেট, স্টক মার্কেটে করের ওপর সম্পূর্ণ ছাড়ের প্রস্তাব বিশেষজ্ঞ মহলের

জি বিজনেসের রিপোর্টে আরও একটি বিষয় উল্লেখ করা হয়েছে। এই রিপোর্ট অনুযায়ী, কেন্দ্রের ইউনিয়ন বাজেটে ৫০০ টি মত রেলওয়ে স্টেশনকে নতুন করে ঢেলে সাজানো হবে। অর্থাৎ পুনর্নিমাণ  (500 railway St Redevelopment) করার কথা রেল বাজেটে ঘোষণা করা হতে পারে। এছাড়াও  বিদ্যুৎ আর ডিজেলের উপর নির্ভরতা কমানোর জন্য সরকার দ্রুতই দেশে হাইড্রোজেন, বায়োফুয়েল আর সৌরশক্তিতে চলা ট্রেন চলাচল শুরু করার জন্য বাজেটে ঘোষণা করা হতে পারে। রেলকে নিয়ে কেন্দ্রের একটি বিরাট লক্ষ্য রয়েছে। আগামী ২০২৩ অর্থবর্ষের শেষে দেশের সমস্ত রেলের রুটকে একবারে একশো শতাংশ পর্যন্ত ইলেক্ট্রোফায়েড করার লক্ষ্যকে পূরণ করবে। এই বিষয়টিকেও আসন্ন ইউনিয়ন বাজেটে ঘোষণা করার সম্ভবনা রয়েছে। 

Share this article
click me!