মোয়া থেকে আম, এবার স্থানীয় ব্যবসায়ীদের পাশে দাঁড়াল পূর্ব রেল

মূলত স্থানীয় উৎপাদবকারীদের সবরহারের সুবিধের জন্যই এই পদক্ষেপ গ্রহণ করেছে রেল। রেলের এই পদক্ষেপে উন্নত হবে সাপ্লাই চেইন। স্থানীয় কৃষক ও উৎপাদনকারীর পণ্য পরিষেবা আরও উন্নত হবে।

Web Desk - ANB | / Updated: Feb 19 2022, 07:06 AM IST

স্থানীয় পণ্যগুলিতে (Local Products)  তুলে ধরতে এক অভিনত উদ্যোগ গ্রহণ করেছে পূর্ব রেল (Eastern Rail)। এবার থেকে এলাকার বিখ্যাত বা গুরুত্বপূর্ণ পণ্যগুতে তুলে ধরা হবে সংশ্লিষ্ট রেল স্টেশনের (Rail Station) মাধ্যমে। যেমন জয়নগরে তৈরি হয়েছে মোয়ার হাব। সেইমত এই রেল স্টেশনটি মোয়াকে প্রমোট করবে। তেমনভাবে ফুলিয়া তুলে ধরবে স্থানীয় তাঁতের শাড়ি। আর কৃষ্ণনগর তুলে ধরবে মাটির পুতুল সহ স্থানীয় মৃৎশিল্পীদের হাতের কাজ। অনেকটা সেইভাবে মালদা স্টেশন প্রোমট করবে আম ও আম জাত দ্রব্যগুলি। 

মূলত স্থানীয় উৎপাদবকারীদের সবরহারের সুবিধের জন্যই এই পদক্ষেপ গ্রহণ করেছে রেল। রেলের এই পদক্ষেপে উন্নত হবে সাপ্লাই চেইন। স্থানীয় কৃষক ও উৎপাদনকারীর পণ্য পরিষেবা আরও উন্নত হবে।একই সঙ্গে এই প্রকল্প পর্যটন শিল্পেই গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করবে বলেও আশা করছে রেল।

ইতিমধ্যেই কাজ শুরু হয়েছে। পূর্ব রেলের জেনারেল ম্যানেজার অরুণ অরোরা জানিয়েছেন ফুলিয়ার তাঁদের শাড়িকে প্রোমট করা জন্য ইতিমধ্যেই টেন্ডার ডাকা হয়েছে। রেলওয়ের বাড়তি জমিতেই এই প্রকল্প বাস্তবায়িত করার পরিকল্পনা নেওয়া হয়েছে। সেখান তৈরি হবে তাঁতের শাড়ির হাব। যা তাঁতীদের শাড়ি রফতানিতেও সাহায্য করবে। রেলের এই পদক্ষেপ স্থানীয় পণ্যগুলি নিয়ে ব্যবসায় অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করবে। 

এই প্রকল্পের মাধ্যমে ৫৮৭টি স্টেশনে স্থানীয় পণ্যগুলিকে তুলে ধরা হবে। সবমিলিয়ে ২ হাজার ৮১৫ কিলোমিটার পথ জুড়ে এই প্রকল্পের বিস্তার হবে। প্রতিটি স্টেশনে যাতে একটি বিশেষ পণ্যতে তুলে ধরা যায় তার ব্যবস্থা করা হবে। পূর্ব রেল রেলের বাড়তি জমি এই প্রকল্পের জন্য ব্যবহার করবে। এই প্রকল্পের জন্য স্থানীয় পোস্ট অফিসগুলিকেও ব্যবহার করা হবে। কারণ পোস্ট অফিসের মাধ্যমে পণ্যের পার্সেল এক স্থান থেকে অন্যত্র পাঠাতে পারবে উৎপাদনকারী বা স্থানীয় ব্যবসায়ীরা। 

ইস্টার্ন রেলের তরফ থেকে বলা হয়েছে এই প্রকল্পের মাধ্যমে পোস্ট অফিসগুলিও চাঙ্গা হবে। কারণ স্থানীয় উদ্যোগীরা একটি জেলা থেকে অন্যত্র পন্য পাঠাতে পারবে পোস্ট অফিসের মাধ্যমে। চলতি বাজেটে১০০টি মেগা টার্মিলানের কথা বলা হয়েছে। এই টার্মিলানগুলির মাধ্যমে সাপ্লাই চেনের উন্নতি হবে। টার্মিলানগুলির সঙ্গে সড়ক যোগাযোগেরও ব্যবস্থা থাকবে বলেও ঘোষণা করা হয়েছে। 

 

Share this article
click me!