EPFO RUle-বেসামাল আর্থিক পরিস্থিতিতে মুশকিল আসানের চাবিকাঠি EPFO-র হাতে,প্রয়োজন শুধু ফর্ম ১৪-র

ইপিএফও-র নয়া নিয়ম। পিএফ অ্যাকাউন্ট হোল্ডাররা ইপিএফ অ্যাকাউন্ট থেকে এলআইসির প্রিমিয়াম  দেওয়ার সুবিধা পাবেন। 

Kasturi Kundu | Published : Dec 7, 2021 8:51 AM IST

অতিমারি করোনা পরিস্থিতিতেকম বেশী সকল কর্মচারীদের পকেটে টান পড়েছে। প্রায় ২ বছর এই কঠিন পরিস্থিতিতে  প্রতিটি সেক্টরেই আর্থিক অনিশ্চয়তার মধ্যেই কাটছে চাকুরীজীবী মানুষের দৈনন্দিন জীবন। অনেকর মাস মাইনেতে চলেছে কাঁচি, কেও আবার চাকরী হারিয়ে ব্যায়ভার বহন করবে কীভাবে সেই সঙ্কটে দিন গুনেছে বা গুনছে। আকস্মিক খরচের বিপদ বাড়ার  ফলে মানুষের ভবিষ্যত পরিকল্পনাতেও পড়েছে খারাপ প্রভাব। তবে সব খারাপের মাঝেও রয়েছে একটি ভালো খবর যা এই সঙ্কটময় পরিস্থিতিতেও হাসি ফোটাবে মানুষের মুখে। সৌজন্যে, ইএপিএফওর (EPFO)একটি নতুন নিয়ম। পিএফ অ্যাকাউন্ট হোল্ডারদের (PF Account Holders) নিজেদের ইপিএফ অ্যাকাউন্ট(EPF Account)থেকে এলআইসির প্রিমিয়াম (LIC Premium) দেওয়ার সুবিধা প্রদান করা হচ্ছে। বলা বাহুল্য, এই খবরে কিছুটা স্বস্তি মিলবে সাধারণ মানুষের। 

তবে ইপিএফও দ্বারা প্রদান করা এই সুবিধা কিন্তু সকলের জন্য প্রযোজ্য নয়। এর জন্য এপিএফও বেশ কিছু শর্ত জারি করেছে। এই সুবিধা পাওয়ার জন্য পিএফ অ্যাকাউন্ট হোল্ডারদের ইপিএফওর কাছে ফর্ম ১৪ (Form 14) জমা করতে হয়। এরপর ইপিএফ অ্যাকাউন্ট আর এলআইসির পলিসি বাঁধা পড়ে এক সুতোয়। এই নতুন নিয়ম চালু হওয়ার ফলে কোনও কারনে এলআইসি-র প্রিমিয়াম দিতে না পারলে পিএফ অ্যাকাউন্ট হোল্ডাররা সেখান থেকে সেই অ্যাকাউন্ট থেকে প্রিমিয়াম ভরার সুবিধা পাবেন। এই প্রসঙ্গে একটা কথা অবশ্যই মনে রাখতে হবে যে, যখন ফর্ম ১৪ ফিলআপ করবেন তখন আপনার ইপিএফ অ্যাকাউন্টে  দুটি প্রিমিয়াম দেওয়ার মতো টাকা থাকা বাধ্যতামূলক। এই সুবিধা নতুন এলআইসি পলিসির জন্য এবং  পুরনো পলিসির বাকি থাকা প্রিমিয়াম দেওয়ার ক্ষেত্রেও পাওয়া যেতে পারে। ইপিএফও অ্যাকাউন্ট হোল্ডারদের এই সুবিধা শুধু মাত্র এলআইসির পলিসির জন্যই দেওয়া হচ্ছে। জেনে রাখা ভালো, ইপিএফ অ্যাকাউন্ট হোল্ডাররা ইপিএফ অ্যাকাউন্ট থেকে শুধুমাত্র এসআইসি-র প্রিমিয়াম ছাড়া অন্য কোনও পলিসির প্রিমিয়াম কিন্তু দিতে পারবেন না।

আরও পড়ুন-LIC IPO-এলআইসি আইপিও কিনতে হলে প্যান কার্ডের লিঙ্ক বাধ্যতামূলক,আইপিও-র প্রতিবাদ জানিয়েছে AIIEA

আরও পড়ুন-Premium Increase-আগামী বছর থেকে ভারি হবে জীবন বিমা পলিসি,প্রায় ৪০ শতাংশ পর্যন্ত বাড়ছে প্রিমিয়াম

আরও পড়ুন-EPF: কঠিন সময়ে PF অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে চান, সাহায্য নিন UMANG APP-এর

এই প্রসঙ্গে  ইনভেস্টমেন্ট আর ট্যাক্স বিশেষজ্ঞ বলবন্ত জৈন সংবাদমাধ্যমকে জানিয়েছেন,  যারা আর্থিক সংকটের মধ্যে রয়েছেন তাঁদের জন্য এই সুবিধা নিঃসন্দেহের স্বস্তির। তিনি আরও বলেছেন, প্রাইভেট সেক্টরের কর্মচারীদের জন্য অবসর নেওয়ার পর সামাজিক সুরক্ষা (Social Security)গুরুত্বপূর্ণ বিষয়। এমন কর্মচারীদের জন্য ভবিষ্যতের পরিকল্পনায় ইপিএফও আর এলআইসির ভূমিকা অভিন্ন। ইপিএফও আর এলআইসি দুই-ই প্রাইভেট সেক্টরের কর্মচারীদের আকস্মিক খরচের জন্য সুরক্ষা কবচের মত কাজ করে থাকে। তাই বিশেষ প্রয়োজন না পড়লে পিএফ অ্যাকাউন্টের টাকা খরচ না করারই পরামর্শ দিয়েছেন তিনি। অবসরের পর  ইপিএফের টাকা অনেক সময় গুরুত্বপূর্ণ নানান প্রয়োজনে কাজে লাগে। বলবন্ত জৈনের মতে, যদি কোনো পিএফ অ্যাকাউন্ট হোল্ডারকে ইপিএফ অ্যাকাউন্ট থেকে এলআইসি প্রিমিয়াম দেওয়ার বিকল্প নির্বাচন করতেই হয় তাহলে অর্থিক পরিস্থিতি ঠিক হয়ে যাওয়ার পর তাদের এই বিকল্প বন্ধ করে দেওয়া উচিৎ। 

Read more Articles on
Share this article
click me!