২৬ জানুয়ারির আগেই কেন্দ্রীয় সরকারী কর্মীদের মুখে চওড়া হাসি,বাড়তে পারে ফিটমেন্ট ফ্যাক্টর,বেতন বৃদ্ধির সম্ভবনা

২৬ জানুয়ারির আগেই বেতন বৃদ্ধি পেতে পারে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। বৃদ্ধি করা হতে পারে ফিটমেন্ট ফ্যাক্টর। ২০১৬ সালে ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধি পেয়ে ৬০০০ টাকা পর্যন্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন বেড়েছিল।
 

Kasturi Kundu | Published : Jan 8, 2022 11:38 AM IST

গত বছরের শেষের দিক থেকেই শোনা যাচ্ছিল নতুন বছরেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের (Central Goverment Employee) মুখে হাসি ফোটাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নববর্ষের গোড়াতেই সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধির একটা সুবজ সংকেত দিয়েছিল কেন্দ্র। সুত্রের খবর, সপ্তম পে কমিশনের (7th pay Commission) অধীনে ২৬ জানুয়ারির আগেই বেতন বৃদ্ধি পেতে পারে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। বৃদ্ধি করা হতে পারে ফিটমেন্ট ফ্যাক্টর। উল্লেখ্য, ফিটমেন্ট ফ্যাক্টর(Fitment Factor) বৃদ্ধি পেলে সার্বিকভাবে বৃদ্ধি পাবে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মাসিক বেতনও (Salary Hike)। উল্লেখ্য, ২০১৬ সালে ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধি পেয়েছিল। সেই সময় এক ধাক্কায় ৬০০০ টাকা পর্যন্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধি পেয়েছিল। ফের একবার সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধির খবরে খুশির হাওয়া কর্মীমহলে। 

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরেই কেন্দ্রীয় সরকারী কর্মচারীরা তাঁদের ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধির জন্য দাবি তোলে। আর সেই বৃদ্ধির হার ২.৫৭ শতাংশ থেকে ৩.৬৮ শতাংশ পর্যন্ত করার জন্য দাবি জানায় তাঁরা।  ন্যূনতম বেসিক স্যালারি যদি ১৮ হাজার টাকা থেকে ২৬ হাজার টাকা যাতে করা হয় সেই বিষয়ও দাবি জানায় কেন্দ্রীয় সরকারী কর্মচারীরা। আশা করা হচ্ছে, তাঁদের এই দাবি পূরণের জন্য আর খুব বেশিদিন অপেক্ষা করতে হবে না। ২৬ জানুয়ারির আগেই কেন্দ্রীয় সরকারী কর্মীদের বেতনে আসতে চলেছে একটা বড়সড় পরিবর্তন। করোনা আবহ যখন সকলের মধ্যে উদ্বেগ তৈরি করছে তখন অন্যদিকে বেতন বৃদ্ধির খবরে একপ্রকার খুশির মেজাজে রয়েছে সরকারী কর্মচারীরা। বলা বাহুল্য, ২৬ জানুয়ারির আগেই যদি ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধি পায় তাহলে আগামী মাস থেকেই ভারি হবে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট।  

আরও পড়ুন-DA Pending Meeting-দীর্ঘ ১৮ মাসের বকেয়া মহার্ঘ্য ভাতা নিয়ে গুরুত্বপূর্ণ বৈঠক, সিদ্ধান্ত কেন্দ্রের

আরও পড়ুন-7th pay Commission-ফের সরকারি কর্মীদের বেতন বৃদ্ধির সুখবর, বাড়তে পারে ফিটমেন্ট ফ্যাক্টর

বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ২.৫৭ শতাংশ হারে ফিটমেন্ট ফ্যাক্টর পেয়ে থাকেন। সেটা যদি বৃদ্ধি রেয়ে ৩.৬৮ শতাংশ পর্যন্ত বাড়ান হয় তাহলে কেন্দ্রীয় সরকারী কর্মীদের বেতন প্রায় ৮ হাজার টাকা পর্যন্ত বৃদ্ধি পাবে। ফলস্বরূপ একজন কেন্দ্রীয় সরকারী কর্মচারীর ন্যূনতম বেতন ১৮ হাজার টাকা থেকে বেড়ে ২৬ হাজার টাকা হবে।  এক নজরে দেখে নিন ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধি পেলে কেন্দ্রীয় কর্মচারীদের বেতন ঠিক কোন জায়গায় গিয়ে পৌঁছাবে। একজন কর্মীর বর্তমান বেসিক বেতন যদি ১৮ হাজার টাকা হয় সেখানে ২.৫৭ শতাংশ হারে ফিটমেন্ট ফ্যাক্টর যোগ করলে সেই সংখ্যাটা গিয়ে দাঁড়াচ্ছে ১৮০০০x ২.৫৭= ৪৬,২৬০ টাকা। এবার যদি ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধি পায় তাহলে বেসিক স্যালারি হবে ২৬ হাজার টাকা আর মোট বেতেনের পরিমান হবে ২৬,০০০ X ৩.৬৮= ৯৫,৬৮০ টাকা। 

Share this article
click me!