Gold Price Today-লক্ষ্মীবারে সামান্য পতন সোনার দামে, পকেটে চাপ অব্যাহত মধ্যবিত্তের

২৭ জানুয়ারি প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনালি ধাতুর দর হল ৪৫ হাজার ৯০০ টাকা। আর প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দর পৌঁছেছে ৪৫ হাজার ৯০০ টাকায়। 

Kasturi Kundu | Published : Jan 27, 2022 5:21 AM IST

ফের মধ্যবিত্তকে খানিকটা অস্বস্তিতে ফেলে দাম বাড়ল সোনালি ধাতুর (Gold Price Today)। ২৭ জানুয়ারি বৃহস্পতিবার ভারতে প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দর কমল চারশো টাকা (Gold Price Slight Decrease)। ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে প্রতি ১০ গ্রাম সোনার দর যেখানে ছিল ৪৫ হাজার ৯০০ টাকা, সেখানে ২৭ জানুয়ারি সোনার দর কমে হল ৪৫ হাজার ৫০০ টাকা। মানুষ সাধারণত হলমার্কযুক্ত ২৪ ক্যারেট সোনার ওপরই ভরসা করে থাকেন। এদিকে বিয়ের মরশুমও শুরু হয়ে গিয়েছে। তাই সোনার দাম প্রসঙ্গে একটা কথা বলতেই হয়, একটানা দীর্ঘদিন সোনার দামে কোনও বিরাট পরিবর্তন নেই। ২২ ক্যারেটে ৪০০ টাকা দাম কমলেও সোনার দামে মোটেই স্বস্তি পাচ্ছে না মধ্যবিত্ত। ২৭ জানুয়ারি প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দামে পতন ঘটেছে ৩৮০ টাকার। ২৭ জানুয়ারি বৃহস্পতিবার প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দামে ৩৮০ টাকা পতনের পর দাম পৌঁছেছে ৪৯ হাজার ৪৫০ টাকা, যেখানে ২৬ জানুয়ারি দাম ছিল ৪৯ হাজার ৮৩০ টাকা। 

কলকাতার ক্ষেত্রেও সোনার দামের পতনের (Gold Price Today In India) চিত্রটাও কিন্তু প্রায় একই রকম। দামে সামান্য পতন হলেও বিয়ের মরশুমে সোনা কিনতে একেবারে নাজেহাল অবস্থা হয়েছে মধ্যবিত্তের। আসুন দেখে নেওয়া যাক প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম বৃহস্পতিবার কোথায় গিয়ে পৌঁছাল। ২৭ জানুয়ারি বৃহস্পতিবার অর্থাৎ লক্ষ্মীবারে প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট ও ২৪ ক্যারেট সোনার দামে ৪০০ টাকার পতন ঘটেছে। সেই জায়গায় দাঁড়িয়ে লক্ষ্মীবারে প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দর পৌঁছাল ৪৫ হাজার ৫০০ টাকা। অন্যদিকে প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম পৌঁছেছে ৪৮ হাজার ২০০ টাকায়। সোনার দামের এই সামান্য পতম মধ্যবিত্তের মুখে মোটেই হাসি ফোটাতে পারছে না। সাধারণের পকেটে চাপ কিন্তু সেই অব্যাহতই। 

আরও পড়ুন-Gold Price Today-প্রজাতন্ত্র দিবসে সোনার দামে বিপুল পতন, তবুও মধ্যবিত্তের নাগালে এল না সোনালি ধাতু

আরও পড়ুন-Gold And Silver Price-মঙ্গলেও সোনা-রুপোর দর মধ্যবিত্তের জন্য মোটেই মঙ্গলময় নয়

আরও পড়ুন-Gold Price Today-সোনার দামে নেই কোনও বিশেষ পরিবর্তন, দামের পারদ সেই উর্ধ্বমুখীই

সোনার দরের উত্তরোত্তর বৃদ্ধিতে যেমন নাজেহাল ক্রেতারা, তেমনই বেশ কিছুটা চিন্তা বাড়িয়েছে সোনার বিক্রেতাদেরও। কারন দামের উর্ধ্বমুখী পারদ না নামলে সাধারণ মানুষ স্বচ্ছন্দে সোনার গয়না কেনাকাটা করতে পারছে না। ফলে বিক্রেতাদেরও লাভের পরিমান বাড়ছে না। সোনার কেনার সময় সোনার বিশুদ্ধতা নিয়ে একটা বড় প্রশ্ন জাগে ক্রেতার মনে। সেই সংশয় দূর করতে রয়েছে BIS Care app ।  সরকার অনুমোদিত এই অ্যাপের দ্বারা আপনি সহজেই সোনার বিশুদ্ধতা পরীক্ষা করে নেওয়ার সুযোগ পাবেন। সেই সঙ্গে যদি কোনও অভিযোগ জানানোর কোনও বিষয় থাকে সেগুলোও জানাতে পারবেন। যদি হলমার্ক সংক্রান্ত কোন সমস্যা থাকে তাহলে এই অ্যাপের মাধ্যমে অভিযোগ জানানোর সুযোগ পাবেন। 

সোনার দামে যাতে ক্রেতা ও বিক্রেতা উভয়ই একটু শান্তি পায় সেই জন্য ইতিমধ্যেই প্রাক বাজেটে অল ইন্ডিয়া জেম অ্যান্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিলের তরফে সোনার জিনিসে আমদানি শুল্ক(Import Duty) কমানোর দাবি জানান হয়েছে। সেই সঙ্গে সোনার দামে নির্দিষ্ট জিএসটি নির্ধারিত করার আবেদনও জানিয়েছে। আগামী ১ ফেব্রুয়ারি সংসদে পেশ হতে চলেছে কেন্দ্রের ইউনিয়ন বাজেট (Union Budget)। তার আগেই অর্থমন্ত্রকের কাছে সোনার দাম (Gold Price Today) সংক্রান্ত এই বিষয়গুলো নিয়ে আর্জি জানান হয়েছে যাতে সোনা কিনতে পকেটে মধ্যবিত্তের চাপ না পড়ে।   


 

Share this article
click me!