Gold Price Today-সোমবারেও স্বস্তি মিলল না সোনার দামে,বিয়ের মরশুমে ক্রমশ দামী হচ্ছে সোনালী ধাতু

একদিকে বিয়ের মরশুম তো অন্যদিকে সোনা কেনার রেওয়াজ। কিন্তু সোনার বর্ধিত দামে কপালে চিন্তার ভাঁজ সাধারণ মানুষের। কলকাতা সহ অন্যান্য শহরে ক্রমশই বাড়ছে সোনার দাম। 
 

Kasturi Kundu | Published : Dec 13, 2021 4:39 AM IST

সপ্তাহের প্রথম দিনেও কলকাতায় (Kolkata)সোনার দামের(Gold Price) কোনও বড়সড় পরিবর্তন  হল না। দামের পারদ সেই উর্ধ্বমুখীই রয়েছে বলা চলে। তবে কিছুটা স্বস্তি দিতে সামান্য পতন হয়েছে সোনার দামে। প্রতি ১০ গ্রামে ১৫০ টাকা দাম কমেছে ২২ ক্যারেট ও ২৪ ক্যারেট সোনার। সেই হিসাব মত,রবিবার কলকাতায় ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম যেখানে ছিল ৪৭ হাজার ২৫০ টাকা সেখানে ১৩ ডিসেম্বর,সোমবার সেই দাম যত সামান্য কমে হল ৪৭ হাজার ২৭০ টাকা। অন্যদিকে রবিবার ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম  ছিল ৪৯ হাজার ৯৫০ টাকা। এখানেও প্রায় একই চিত্র ধরা পড়ছে। দাম সামান্য বেড়ে হল ৪৯ হাজার ৯৭০ টাকা। কলকাতায় সোমবার সোনালী ধাতুর দাম(Gold Price today) কমার যে হার তাতে বিয়ের মরশুমে খুব একটা স্বস্তি মিলল না সাধারণ মানুষের। হিসাব মত তো, সেই ৫০ হাজারের আশেপাশেই ঘোরাফেরা করছে সোনার দাম। সোনার দামে কোনও বিরাট পতন না হলে বিয়ের মরশুমে সোনা কেনা নিয়ে সাধারণের কপালে কিন্তু সেই চিন্তার ভাঁজ থেকেই যাবে। 

শীতের মরশুম ও বিয়ের আমেজ যেন একসুতোয় গাঁথা। আর বিয়ে মানেই নতুন গয়না দিয়ে কনে-বরকে সাজানো। সেই গয়না যে সোনার(Gold Price) হতে হবে সেটা কিন্তু বলার অপেক্ষাই রাখে না। কিন্তু সোনা কেনা তো আর মুখের কথা নয়। সোনা কেনার আগে সাধারণ মানুষকে দামের বিষয়টিকে খুব ভালো ভাবে পর্যবেক্ষণ করে নিতে হয়। কখনও কখনও একটানা বেশ কয়েকদিন সোনার দামে সেভাবে ওঠাপড়া লক্ষ্য করা যায় না।  কখনও আবার প্রায় প্রতিদিনই সোনার দামের(Gold Price) উত্থান পতন লেগেই থাকে। একধাক্কায় সোনার দামে যখন পতন দেখা যায় তখন সাধারণের মুখে হাসি ফোটে। কিন্তু সোনার দামের পারদ যখন আকাশ ছুঁয়ে যায় তখনই কপালে চিন্তার ভাঁজ পড়ে ক্রেতাদের। গোটা ডিসেম্বর মাস জুড়েই চলছে বিয়ের মরশুম। তাই এই সময় সোনা কেনার একটা বিরাট চাহিদা থেকেই যায়। তাহলে আসুন একবার দেখে নেওয়া যাক আজ অর্থাৎ ১৩ ডিসেম্বর রবিবার সোনার দাম(Gold Price) ঠিক কোথায় গিয়ে পৌঁছাল।কলকাতার সোনার দাম দেখে এই টুকু তো বুঝেই গেছেন যে সোনালী ধাতু কিনতে হাতে একটু ছ্যাঁকা খেতেই হবে।

আরও পড়ুন-Gold Price Today-স্বস্তি নেই সোনার দামে,বিয়ের মরশুমে ক্রমশ দামী হচ্ছে সোনালী ধাতু 

আরও পড়ুন-Gold Price Today : লাগাতার ৪ দিন অব্যাহত থাকার পর ফের দাম বাড়ল সোনার, কলকাতার দর কত

আরও পড়ুন-Gold Price Today : লাগাতার ৩ দিন অব্যাহত সোনার দাম, লক্ষ্মীবারে কোথায় ঠেকল রূপোর দর

সোমবার সোনালী ধাতুর দামে সামান্য পতন ঘটেছে। প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট ও ২৪ ক্যারেট সোনার দাম কমেছে ১৫০ টাকা। এই দাম কমার নিরিখে ১৩ ডিসেম্বর সোমবার ২২ ক্যারেট সোনালী ধাতুর দাম রয়েছে ৪৩ হাজার ৮০০ টাকা। অন্যদিকে ২৪ ক্যারেট সোনার দাম রয়েছে ৪৭ হাজার ৮২০ টাকা। একদিকে করোনা পরিস্থিতিতে চাকুরিজীবী মানুষের পকেটে টান পড়েছিল। অন্যান্য ব্যবসাও যে খুব ভাল চলছিল এমনটা নয়। তবে এখন পরিস্থিতি কিছুটা স্থিতিশীল হওয়ায় পুরনো ছন্দে ফিরছে জনজীবন। কিন্তু তা বলে কি সোনার দাম ৫০ হাজারের কাছাকাছি পৌঁছালে সকলের সোনা কেনার সাধ পূরণ হয়...আসলে সাধ্যের মধ্যে সাধ পূরণের জন্য সোনার দামের পতনের দিকেই তাকিয়ে থাকে আম ক্রেতা। উল্লেখ্য, সোনার দাম সাধারণকে স্বস্তি তো দিচ্ছই না উল্টে যে যত সামান্য হারে দাম কমছে তাতে বিয়ের মরশুমে সাধারণ ক্রেতাকে স্বস্তি দিয়েছে এমনটাও বলা যাবে না। কারণ দাম কমার পরও ৫০ হাজারের আশেপাশেই ঘোরাফেরা করছে সোনালী ধাতুর দাম। 

Share this article
click me!