মাত্র কয়েক হাজার টাকার বিনিয়োগে মিলবে এক কোটি টাকা! নরেন্দ্র মোদী সরকারের দারুণ স্কিম

এই স্কিমে বিনিয়োগকারীরাও আয়কর ছাড়ের সুবিধা পান। আপনি ধারা ৮০সি-এর অধীনে কর ছাড়ের সুবিধা নিতে পারেন।

Parna Sengupta | Published : Jun 15, 2022 3:02 PM IST

অনেক বিশেষ স্কিম সরকারের মাধ্যমে পরিচালিত হয়, যাতে আপনি অর্থ বিনিয়োগ করে ভাল আয় করতে পারেন। আসুন আজকে এমন একটি স্কিম সম্পর্কে বলি, যার মাধ্যমে আপনি হতে পারেন কোটিপতি।

সরকারী স্কিম: আপনি যদি বিনিয়োগের জন্য একটি সরকারী প্রকল্প খুঁজছেন, তবে আজ আমরা আপনাকে কেন্দ্রীয় সরকারের এমন একটি প্রকল্পের কথা বলব, যার মাধ্যমে আপনি এক কোটি টাকার তহবিল তৈরি করতে পারেন।

সরকার সাধারণ জনগণের জন্য অনেক বিশেষ স্কিম চালায়, যাতে আপনি অর্থ বিনিয়োগ করে ভাল আয় করতে পারেন। এই স্কিমের নাম পাবলিক প্রভিডেন্ট ফান্ড। এই সময়ে এটি বিনিয়োগের সেরা বিকল্প। আপনি পোস্ট অফিস বা সরকারি ব্যাঙ্ক থেকে এই স্কিম নিতে পারেন।

এছাড়াও আপনি মাত্র ৫০০ টাকা বিনিয়োগ করতে পারেন
আপনি মাত্র ৫০০ টাকা দিয়ে পিপিএফ-এ বিনিয়োগ শুরু করতে পারেন। আপনি এই অ্যাকাউন্টে বছরে সর্বোচ্চ ১.৫ লাখ টাকা এবং প্রতি মাসে সর্বোচ্চ ১২,৫০০ টাকা বিনিয়োগ করতে পারেন। এতে আপনি ভালো রিটার্ন পাবেন। এ ছাড়া সুদের হারও ভালো। পিপিএফ এর মেয়াদ ১৫ বছর, তবে আপনি এটি পাঁচ বছরের মধ্যে বাড়ানো যেতে পারেন।

আপনি কত সুদ পাবেন?
কেন্দ্রীয় সরকারের এই স্কিমে বিনিয়োগকারীরা বর্তমানে ৭.১ শতাংশ হারে সুদের সুবিধা পান। এই স্কিমে, সরকার মার্চের পর প্রতি মাসে সুদ দেয়। এছাড়াও, আপনি নিজের নামে বা নাবালকের অভিভাবক হিসাবে একটি পিপিএফ অ্যাকাউন্ট খুলতে পারেন।

কর ছাড়ের সুবিধা পান
এই স্কিমে বিনিয়োগকারীরাও আয়কর ছাড়ের সুবিধা পান। আপনি ধারা ৮০সি-এর অধীনে কর ছাড়ের সুবিধা নিতে পারেন।

এভাবে ১ কোটি টাকা পাবেন
আমরা যদি এই স্কিম থেকে এক কোটি টাকা সংগ্রহ করতে চাই, তাহলে আমাদের এই বিনিয়োগের সময়কাল ২৫ বছর করতে হবে। ততক্ষণে, ১.৫লক্ষ টাকার বার্ষিক আমানতের ভিত্তিতে ৩৭,৫০০০০ টাকা জমা হয়ে যেত, যার উপর বার্ষিক ৭.১ শতাংশ হারে ৬৫,৫৮,০১২ টাকা সুদ পাওয়া যাবে। একই সময়ে, ম্যাচিওরড পরিমাণ ততক্ষণে ১,০৩,০৮,০১২ টাকা হবে। অনুগ্রহ করে মনে রাখবেন যে পিপিএফ অ্যাকাউন্টের মেয়াদ ১৫ বছর। যদি এই অ্যাকাউন্টটি ১৫ বছরের জন্য বাড়ানো হয়, তবে এই অ্যাকাউন্টটি পরবর্তী পাঁচ বছরের জন্য বাড়ানো যেতে পারে।

Share this article
click me!