চালু হল আয়কর রিটার্নের নয়া ওয়েবসাইট, বাড়িতে বসেই দেওয়া যাবে কর

  • নতুন পোর্টাল লঞ্চ করেছে আয়কর বিভাগ
  • আজ থেকে পথচলা শুরু করছে নতুন ই-ফাইলিং পোর্টালটি
  • www.incometax.gov.in ওয়েবসাইটে যেতে হবে করদাতাদের
  • এই পোর্টালের মাধ্যমে আয়কর রিটার্ন আরও সহজ হবে বলে জানিয়েছে সিবিডিটি

debojyoti AN | Published : Jun 7, 2021 8:13 AM IST / Updated: Jun 07 2021, 01:53 PM IST

করদাতাদের সুবিধার জন্য নতুন পোর্টাল লঞ্চ করেছে আয়কর বিভাগ। আজ থেকে পথচলা শুরু করছে নতুন ই-ফাইলিং পোর্টালটি। সেন্ট্রাল বোর্ড ফর ডিরেক্ট ট্যাক্সেস বা সিবিডিটি-র তরফে একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আধুনিক পদ্ধতিতে নির্বিঘ্নে এই পোর্টালের মাধ্যমে কাজ করতে পারবেন করদাতারা। নতুন এই পোর্টালের জন্য www.incometax.gov.in ওয়েবসাইটে যেতে হবে করদাতাদের। আর এই পোর্টালের মাধ্যমেই আয়কর সংক্রান্ত যাবতীয় তথ্য পেয়ে যাবেন তাঁরা। কী কী সুবিধা থাকছে এই পোর্টালে.... 

​১) নতুন পোর্টালটিতে সঙ্গে সঙ্গেই আয়করের রিটার্ন হিসাবের সুবিধা যোগ করা হয়েছে। এর ফলে সহজেই কুইক রিফান্ড পাবেন করদাতারা। 

২) ইনকাম ট্যাক্স রিটার্ন জমা দেওয়ার সময় কোনও ফর্ম ফিলআপ করার প্রয়োজন নেই। তার পরিবর্তে কয়েকটি প্রশ্নের উত্তর দিতে হবে। এই প্রশ্নের উত্তর দেওয়ার মাধ্যমেই রিটার্ন জমা পড়ে যাবে। আসলে ফর্ম ফিলআপের সময় সমস্যার সম্মুখীন হন অনেকেই। কোথায় কী লিখবেন বুঝতে পারেন না। তাঁদের জন্য এই পোর্টাল খুবই উপকারী। 

৩) আয় সম্পর্কিত তথ্য জমা দেওয়ার জন্য এতদিন আপনাকেই বিভিন্ন ব্যাঙ্কের স্টেটমেন্ট যাচাই করতে হত। তবে এখন আর তার কোনও প্রয়োজন নেই। এই নতুন পোর্টাল নিজেই আপনার ব্যাঙ্ক থেকে যাবতীয় তথ্য নিয়ে নেবে। আপনাকে শুধু সেই তথ্যগুলিকে একবার দেখে নিতে হবে।

৪) প্রতিটি ইন্টারাকশান, আপলোড এবং পেন্ডিং অ্যাকশন একটি ড্যাশবোর্ডেই ডিসপ্লে করা হবে নতুন সাইটে। ফলে, করদাতাদের কাজ আরও সহজতর হবে।

৫) এই পোর্টালে থাকছে একটি ITR প্রিপারেশনের সফটওয়্যার। এই মুহূর্তে ITRs 1, 4 (অনলাইন ও অফলাইন) এবং ITR 2 (অফলাইন)-এর সুবিধা পাবেন করদাতারা। তবে ITRs 3,5,6 ও 7-এর পরিষেবাও শীঘ্রই এই পোর্টালের সঙ্গে যুক্ত করা হবে বলে জানানো হয়েছে। 

৬) করদাতারা নিজেরাই সময় মতো নিজেদের প্রোফাইল আপডেট করতে পারবেন। বেতন, সম্পত্তি, ব্যবসা বা পেশা এই ধরনের তথ্য আপডেট করা যাবে। যা পরবর্তীকালে তাঁদের ITR-এর প্রিফাইলিং-এ ব্যবহার করা হবে। 

৭) শেয়ার কেনার সময় আপনার যে ডিভিডেন্ট ইনকাম হয় তার তথ্য আগে থেকেই পোর্টালে থাকবে। এছাড়া শেয়ার বেচার সময় আপনার যা লাভ বা লোকসান হবে তার তথ্য জমা দেওয়ার ব্যবস্থা রয়েছে। 

৮) এমন বিনিয়োগ যাতে আয়করে ছাড় পাওয়া যাবে যেমন বিমা, পিপিএফের মতো তথ্যও আপনার রিটার্নে আগে থেকেই দেওয়া থাকবে।

৯) করদাতাদের সহায়তার জন্য এই পোর্টালে থাকবে FAQs ও ভিডিও টিউটোরিয়ালের মতো সুবিধা। আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় যদি কারও কোনও সমস্যা হয় তাহলে এগুলির সাহায্য নিতে পারেন আয়করদাতারা। এছাড়া টিউটোরিয়াল ভিডিও দেখেও যদি সমস্যার সমাধান না হয় তাহলে এজেন্টের সঙ্গে লাইভ চ্য়াটের মাধ্যমে কথা বলতে পারবেন তাঁরা। 

১০) নতুন পোর্টালে অনলাইন ট্যাক্স পেমেন্ট সিস্টেমেও বদল করা হয়েছে। UPI, নেট ব্যাংকিং, RTGS/NEFT ইত্যাদি একাধিক সুবিধা চালু করা হয়েছে। আর পেমেন্টের তথ্য শীঘ্রই চলে আসবে আপনার কাছে। আগে এরজন্য এক-দু দিন অপেক্ষা করতে হত।

১১) আপাতত করদাতাদের যাবতীয় সুবিধা এই নতুন পোর্টালে পাওয়া গেলেও, শীঘ্রই তা পাওয়া যাবে মোবাইল অ্যাপ্লিকেশনেও। পোর্টালের সব সুবিধা অন্তর্ভুক্ত থাকবে মোবাইল অ্যাপে। এর ফলে যে কোনও জায়গা থেকে যে কোনও সময় আয়কর রিটার্ন জমা দিতে পারবেন করদাতারা। ১৮ জুন থেকে ওই অ্যাপ চালু করা হচ্ছে। 

Share this article
click me!