প্রতিযোগিতার বাজারে টিকে থাকার লড়াই, ভ্রাম্যমাণ পার্সল ভ্যান পরিষেবা শুরু ডাকঘরের

চ্যালেঞ্জিং দুনিয়ায় চ্যালেঞ্জকে গ্রহণ করেই এগতে হবে, তাই ডাক বিভাগ নিয়ে এসেছে এই ভ্রাম্যমাণ পার্সল ভ্যান। কয়েকটি নির্দিষ্ট এলাকায় ঘুরবে এই ভ্রাম্যমান ভ্যান। সেই এলাগুলোতে ঘুরে ঘুরে  পার্সল নেবে ভ্যানগুলি। সম্প্রতি বড়বাজার এবং বারাসত অঞ্চলে দুটি ভ্যান নিয়ে এসেছে ডাক বিভাগ। 

Kasturi Kundu | Published : Feb 12, 2022 1:39 PM IST

উন্নত প্রযুক্তির যুগে পোস্ট অফিসের (Post Office) চাহিদাটা যেন অনেক অনেকাংশেই ফিকে হয়ে গিয়েছে। উল্লেখ্য, অনেক দিন আগেই কুরিয়ার ব্যবসার রমরমা একপ্রকার বুড়ো আঙুল দেখিয়েছিল পোস্ট অফিসকে (Post Office)। প্রতিযোগিতার বাজারে একেবারে মুখ থুবরে পড়েছিল ডাক ব্যবস্থা। তবে এবার পালা ঘুরে দাঁড়ানোর। আর সেই জন্যই উন্নত প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে প্রতিযোগিতার বাজারে নামতে এবার হাতিয়ার ভ্রাম্যমাণ পার্সল ভ্যান। হ্যাঁ, চ্যালেঞ্জিং দুনিয়ায় চ্যালেঞ্জকে গ্রহণ করেই এগতে হবে, তাই ডাক বিভাগ নিয়ে এসেছে এই ভ্রাম্যমাণ পার্সল ভ্যান (Mobile Parcel Van)। কয়েকটি নির্দিষ্ট এলাকায় ঘুরবে এই ভ্রাম্যমান ভ্যান। সেই এলাগুলোতে ঘুরে ঘুরে  পার্সল নেবে ভ্যানগুলি। সম্প্রতি বড়বাজার এবং বারাসত অঞ্চলে দুটি ভ্যান নিয়ে এসেছে ডাক বিভাগ। দিনের একটি বিশেষ সময় এই ভ্রাম্যমান পার্সল ভ্যান (Mobile Parcel Van) ঘুরছে। উল্লেখ্য, পার্সল ভ্যানের সুবিধা পেতে আপনাকে ডাকঘর অভধিও যেতে হবে না। সংশ্লিষ্ট নম্বরে ফোন করে বা ডাক বিভাগে যোগাযোগ করে এই ভ্রাম্যমান ভ্যানের সুবিধা লাভ করা যাবে। তার জন্য অগ্রিম বুকিং করতে হবে। এই বিশেষ পার্সল ভ্যানটি যখন আপনার এলাকা দিয়ে যাবে তখনই আপনার পার্সল (Parcel) এই ভ্যান সমগ্রহ করবে। 

কলকাতা (Kolkata) সার্কলের পোস্ট মাস্টার জেনারেল নীরজ কুমারের )(Niraj Kumar) বক্তব্য, বর্তমান বাজারের চাহিদার সঙ্গে সামঞ্জস্য রাখতেই এই বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। সেই সঙ্গে বলেন, বর্তমান প্রজন্ম ই-কমার্সে বিশ্বাসী। সেই বিষয়টিকে মাথায় রেখেই ডাকঘরের তরফে এই ভ্রাম্যমান পার্সল ভ্যান এর ব্যবস্থা করা হয়েছে। এর ফলে ব্যবসার ক্ষেত্রও অনেকটা বিস্তৃত হতে পারে বলে আশাবাদী তিনি। আগামী দিনে দক্ষিণ কলকাতা সহ সল্টলেক, নিউটাউন ও বরানগরে এই বিশেষ পরিষেবা চালু করার লক্ষ্যমাত্রা রয়েছে বলেও জানান তিনি। তারপর এই ব্যবসাকে আরও এগিয়ে নিয়ে যেতে ভ্রাম্যমান মোবাইল ভ্যান পরিষেবা চালু করা হবে মুর্শিদাবাদ, সিউড়ি ও দক্ষিণ ২৪ পরগনায়। 

আরও পড়ুন-আকর্ষণীয় সুদের হারে সিনিয়র সিটিজেনদের ভালো রিটার্নের সুযোগ, জেনে নিন এই ৩ সরকারি প্রকল্পের খুঁটিনাটি

আরও পড়ুন-ব্যাঙ্কের থেকে স্থায়ী আমানতে বেশী সুদ পেতে চান, তাহলে দেখে নিন পোস্ট অফিসের সেরা ৫ টি স্কিম

আরও পড়ুন-Budget 2022: পোস্ট অফিসে ১০০% ব্যাঙ্ক পরিষেবা শুরু ঘোষণা, মিশ্র প্রতিক্রিয়া গ্রাহকদের

কলকাতা সার্কলের পোস্ট মাস্টার জেনারেল নীরজ আরও জানান, প্রাথমিকভাবে এই ভ্রাম্যমান মোবাইল ভ্যান পরিষেবা মানুষের কাছে কতটা গ্রহণযোগ্য হচ্ছে সেটা বোঝার জন্য বাল্ক বুকিংয়ের ওপর বিশেষভাবে জোড় দেওয়া হয়েছে। এই স্কিমে নির্দিষ্ট সংখ্যক বুকিংও পাওয়া যাচ্ছে বলে জানিয়েছেন তিনি। পোস্ট অফিসের মোবাইল পার্সল ভ্যানে আরও একটি বিশেষ সুবিধা রয়েছে। ভ্যানের রুটের মধ্যে যে কোনও সাধারণ গ্রাহকও তাঁর পার্সল বুকিং করার সুযোগ পাবে। সেক্ষেত্রে সেই মুহূর্তেই তাঁকে একটি রসিদও দেওয়া হবে। 

Share this article
click me!