Indian Railway : রেলযাত্রীদের জন্য সুখবর, বিল পেমেন্ট থেকে মোবাইল রিচার্জের সুবিধা পাবেন এবার রেলস্টেশনেই

রেলযাত্রীদের জন্য সুখবর । যারা দুরপাল্লার ট্রেনে যাতায়াত করেন তাদের জন্য দারুণ খবর নিয়ে হাজির রেলমন্ত্রক। যাত্রীদের জন্য সুখবর নিয়ে হাজির ইন্ডিয়ান রেলওয়ে। এই সুবিধা এবার রেলস্টেশনে বসেই উপভোগ করতে পারবেন যাত্রীরা। ভারতের প্রায় ২০০-র বেশি রেলস্টেশন এবার করা যাবে বিল পেমেন্ট থেকে মোবাইল রিচার্জের সুবিধা। এর ফলে দারুণ বড় সুবিধা পেতে চলেছেন সমস্ত রেলযাত্রীরা।
 

Riya Das | Published : Jan 6, 2022 9:20 PM IST

রেলযাত্রীদের জন্য সুখবর । যারা দুরপাল্লার ট্রেনে যাতায়াত করেন তাদের জন্য দারুণ খবর নিয়ে হাজির রেলমন্ত্রক। করোনা  ভাইরাস  যেভাবে বাড়ছে তাতে যেন ত্রাহি ত্রাহি রব চারিদিকে। নতুন বছর পড়তে না পড়তেই জাঁকিয়ে বসেছে করোনা ভাইরাস। এর মধ্যেও যাত্রীদের জন্য সুখবর নিয়ে হাজির ইন্ডিয়ান রেলওয়ে। এই সুবিধা এবার রেলস্টেশনে বসেই উপভোগ করতে পারবেন যাত্রীরা। ভারতের প্রায় ২০০-র বেশি রেলস্টেশন এবার করা যাবে বিল পেমেন্ট থেকে মোবাইল রিচার্জের সুবিধা। এর ফলে দারুণ বড় সুবিধা পেতে চলেছেন সমস্ত রেলযাত্রীরা।

মোবাইল রিচার্জ কিংবা বিল পেমেন্ট নয়, প্যান কার্ড এবং আধার কার্ডের আবেদন করার প্রয়োজনীয় যে ফর্ম  সেই ফর্মও ভর্তি করতে পারবেন আপনি। কিন্তু এখন প্রশ্ন হল রেলস্টেশনে বসেই কীভাবে করতে পারবেন এই কাজ। ভারতীয় রেল জানিয়েছে, রেলটেলের মাধ্যমে তৈরি কমন সার্ভিস সেন্টারের মাধ্যমে এই  বিল পেমেন্ট থেকে মোবাইল রিচার্জের সুবিধা পাবেন রেলযাত্রীরা। রেলের দুরপাল্লায় যাতায়াতের সময় নান ধরনের সমস্যার সম্মুখীন হয়ে থাকেন রেলযাত্রীরা। শুধু তাই নয়, দুর্বল নেটওয়ার্কের জন্য রিচার্জ করাও সম্ভব হয় না। এবার রেলটেলের মাধ্যমে এই সমস্যার সমাধান হবে বলে মনে করছেন অনেকে। রেলের এই নয়া ঘোষণায়  উপকৃত হলেন রেলযাত্রীরা।

 

রেলটেল বিবৃতিতে জানিয়েছে,রেলওয়্যারের মাধ্যমে তৈরি করা কিয়োস্কের ভিত্তিতেই এই পরিষেবা দেওয়া হবে রেলযাত্রীদের। সিএসসি -এসপিভি এবং ইলেকট্রনিক্স তথ্যপ্রযুক্তি মন্ত্রকের সঙ্গে সংযোগসাধনের মাধ্যমেই এই প্রকল্প শুরু করা হয়েছে। গ্রামীণ স্তরের উদ্যোগের মধ্যে দিয়ে করা হবে কিয়োস্ক, এর ভিত্তিতেই পরিষেবা চালানো হবে। এই কিয়োস্কের নাম রেলওয়ার সাথী কিয়োস্ক। এর সার্ভিস ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। বারাণসী ও প্রয়াগরাজের মতো স্টেশনগুলিতে এই কিয়োস্ক কাজ করতেও শুরু করে দিয়েছে।  আগামী দিনে আরও বেশি সমস্ত স্টেশনে ছড়িয়ে পড়বে এই সার্ভিস। এতে বিপুল সংখ্যক যাত্রীরাই উপকৃত হবেন।এর আগে  করোনার কারণে চলন্ত ট্রেনে রান্না করা খাবার পরিবেশন পুরোপুরি বন্ধ করে দিয়েছিল রেল মন্ত্রক। তবে করোনার প্রভাব কমতেই সেই পুরোনো  রান্না করা গরম খাবার পরিবেশন করতে চলেছে রেল। চলন্ত ট্রেনে রান্না করে গরম গরম খাবার যাত্রীদের পুনরায় পরিবেশন করার সিদ্ধান্ত নিয়েছে রেলমন্ত্রক। এমনকী কেনা খাবারও গরম পরিবেশন করা হবে বলে জানিয়েছে ভারতীয় রেল। তবে করোনা যেহারে বাড়ছে তাতে ফের পুরোনো নিয়মেই ফিতে পারে ইন্ডিয়ান রেলওয়ে।

 

Read more Articles on
Share this article
click me!