বাজারে আসছে এলআইসির আইপিও, শেয়ারের দাম কত হবে, জানিয়ে দিল সেবি

সেবি-র কাছে যে চূড়ান্ত নথি জমা দিয়েছে এলআইসি, তাতে রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থার ২২,১৩,৭৪,৯২০ টি শেয়ার বাজারে ছাড়া হবে। তা থেকে ২১,০০০ কোটি টাকা তোলার পরিকল্পনা করছে কেন্দ্র। 

Web Desk - ANB | Published : Apr 27, 2022 11:33 AM IST / Updated: Apr 27 2022, 05:24 PM IST

মে মাসের শুরুতেই বাজারে আসছে জীবন বিমা নিগম অর্থাৎ এলআইসির আইপিও। তার জন্য শেয়ারের দাম কত হবে তাও ধার্য করা হয়েছে। বলা হয়েছে প্রতিটি শেয়ারের দাম ৯০২ টাকা থেকে ৯৪৯ টাকার স্তরে ধার্য করা হয়েছে। জানা গিয়েছে, মে মাসের ৪ তারিখ থেকে ৯ তারিখ পর্যন্ত আইপিও কেনাবেচা চলবে। আর বিনিয়োগকারীরা ২ মে থেকে এই সুবিধা লাভ করতে পারবেন। বুধবার সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়ার (সেবি) থেকে বরাদ্দ শেয়ারের পরিমাণ-সহ আইপিও সংক্রান্ত অন্যান্য তথ্যও জানানো হয়েছে। ৫ শতাংশের পরিবর্তে বর্তমানে ৩.৫ শতাংশ শেয়ার বাজারে ছাড়া হবে বলে আগেই জানিয়েছে সংস্থা।

সেবি-র কাছে যে চূড়ান্ত নথি জমা দিয়েছে এলআইসি, তাতে রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থার ২২ কোটি ১৩ লক্ষ ৭৪ হাজার ৯২০ টি শেয়ার বাজারে ছাড়া হবে। তা থেকে ২১ হাজার কোটি টাকা তোলার পরিকল্পনা করছে কেন্দ্রীয় সরকার। এর ফলে প্রতি শেয়ারের মূল্য ৯০২ টাকা থেকে শুরু করে ৯৪৯ টাকা পর্যন্ত ধার্য করা হবে বলে সেবির তরফে জানানো হয়েছে। বিনিয়োগকারীরা ১৫ এবং তার গুণিতকে শেয়ারের জন্য আবেদন জানাতে পারেন। জীবনবিমাকারী গ্রাহকদের জন্য ২.২১ কোটি এবং কর্মচারীদের জন্য ১.৫৮ কোটি শেয়ার সংরক্ষিত করে রাখা হবে। কর্মচারীরা শেয়ারের উপর ৪৫ টাকা ও জীবনবিমাকারী গ্রাহকরা ৬০ টাকা ছাড় পাবেন।

আরও পড়ুন- অক্ষয় তৃতীয়ার আগে অনেকটা দাম কমল সোনা-রূপোর, জেনে নিন কলকাতার দর

এছাড়া আগামী ১৭ মে স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত করা হতে পারে জীবন বিমা নিগমকে। অর্থাৎ ইনিশিয়াল পাবলিক অফারিং প্রক্রিয়া শেষ হওয়ার এক সপ্তাহ পরেই রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থাকে স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত করা হতে পারে। তারপরই শুরু হবে ইক্যুইটি শেয়ারের কেনাবেচার কাজ। চূড়ান্ত জমাপত্র অনুযায়ী, ১৬ মে-র মধ্যে আবেদনকারীদের ডিম্যাট অ্যাকাউন্টে বিতরণ শেষ করবে সেবি। তা না হলে আবেদন করতে পারবেন না। 

জীবনবিমাকারী গ্রাহক এবং কর্মচারীদের জন্য যথাক্রমে ২ কোটি ২১ লক্ষ ৩৭ হাজার ৪৯২ টি এবং ১৫ লক্ষ ৮১ হাজার ২৪৯ টি শেয়ার সংরক্ষিত রাখা হয়েছে। তাঁদের বিশেষ ছাড়ও দেওয়া হবে। এলআইসির পলিসিহোল্ডাররা শেয়ারপিছু ৬০ টাকা এবং খুচরো বিনিয়োগকারী ও কর্মীরা ৪৫ টাকা ছাড় পাবেন। সেবির ছাড়পত্র পাওয়া রেড হেরিং প্রসপেক্টাসে জানানো হয়েছে, ন্যূনতম ১৫ টি ইক্যুইটি শেয়ারের জন্য দর হাঁকতে হবে। 

Read more Articles on
Share this article
click me!