LIC Dhanrekha Plan: এলআইসি নিয়ে এল নতুন ধনরেখা প্ল্যান,তৃতীয় লিঙ্গের বিনিয়োগের সুযোগ

১৩ ডিসেম্বর থেকে চালু হয়েছে ধনরেখা প্ল্যান। বাজারের রেটের ওপর ইন্টারেস্ট রেট নির্ভর করে না। সর্বনিম্ন ২ লাখ টাকা বিনিয়োগ করতে হবে।
 

Kasturi Kundu | Published : Dec 15, 2021 7:27 AM IST / Updated: Dec 15 2021, 02:12 PM IST

প্রতিটি মানুষই নিজের ভবিষ্যতকে সুরক্ষিত করতে চায়। আর সেই জন্য সাধারণ মানুষ যেমন বিভিন্ন ব্যাঙ্কে সঞ্চয় করে তেমনই লাইফ ইন্সিওরেন্স করপোরেশন(LIC)-ও সঞ্চয়ের অন্যতম সেরা মাধ্যম। বর্তমানে ভারতের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থা লাইফ ইন্সিওরেন্স করপোরেশন বা এলআইসি। আর এই সংস্থার তরফে বিভিন্ন সময় বিভিন্ন ধরনের বিমা পলিসির(Insurance Policy) অফার দেওয়া হয়ে থাকে। সম্প্রতি সেই রকমই একটি স্কিম নিয়ে হাজির হয়েছে লাইফ ইন্সিওরেন্স করপোরেশন বা এলআইসি(LIC)। নতুন এই পলিসির নাম ধনরেখা  প্ল্যান(Dhanrekha Plan)। ১৩ ডিসেম্বর থেকে এই নতুন প্ল্যানটি বাজারে নিয়ে এসেছে এলআইসি। এই স্কিমের অন্যতম সেরা বৈশিষ্ট্য বা ইউএসপি হল, তৃতীয় লিঙ্গের(3rd Gender) মানুষও এলআইসি বা লাইফ ইন্সিওরেন্স করপোরেশনের(LIC) নতুন প্ল্যানে নিজেদের ভবিষ্যৎকে সুরক্ষিত করার সুযোগ পাবেন। সংস্থার সুত্র মারফত জানা যাচ্ছে, এই নতুন প্ল্যানে  ভিন্নস্বাদের সুবিধা ও বিশেষ ধরনের ফিচার্সের সমন্বয় রয়েছে। বলা বাহুল্য, এলআইসি-র তরফে নিয়ে আসা এই নতুন স্কিমটি একটি নন লিঙ্কড,নন পার্টিসিপেটিং এবং ব্যাক্তিগত স্কিম। নন লিঙ্কড,নন পার্টিসিপেটিং স্কিমের অর্থ হল, এই স্কিমের রিটার্ন বাজারের উপর নির্ভর করে না। অর্থাৎ এই স্কিমের রিটার্ন সুরক্ষিত। বাজার রেট অনুযায়ী রিটার্ন(Return) কম বা বেশি হওয়ার কোনও প্রশ্নই নেই। তাই সম্পূর্ণ সুরক্ষিত থাকতে এলআইসি-র অন্যান্য প্ল্যানের মত এই প্ল্যানেও গ্রাহক নিশ্চিন্তে বিনিয়োগ করতে পারবে। 

এলআইসি-র এই নতুন ধনরেখা  প্ল্যানে রয়েছে দুটি বিশেষত্ব। প্রথমত, এই স্কিমে মহিলাদের জন্য থাকছে বিশেষ প্রিমিয়াম রেট। এছাড়াও এই প্ল্যান তৃতীয় লিঙ্গের নাগরিকদের জন্য সমানভাবে কার্যকরী। অর্থাৎ এই পলিসি অনুযায়ী বিনিয়োগ করতে পারবেন তৃতীয় লিঙ্গের মানুষেরাও। বিভিন্ন ক্ষেত্রে অনেক ধরনের সুযোগ সুবিধা থেকে তৃতীয় লিঙ্গের নাগরিকরা বঞ্চিত হন। তাই লাইফ ইন্সিওরেন্স করপোরেশনের এই নতুন প্ল্যানে যে তাঁদের মুখে হাসি ফুটবে সেটা কিন্তু বলার অপেক্ষা রাখছে না। এবার জেনে নেওয়া যাক,এই নতুন স্কিমে টাকা বিনিয়োগের পরিমানটা কী রকম হবে। উল্লেখ্য, এই স্কিমের জন্য সর্বনিম্ন ২ লাখ টাকা বিনিয়োগ করতে হবে। সর্বোচ্চ বিনিয়োগের অবশ্য কোনও ঊর্ধ্বসীমা নেই। এই স্কিমে ৯০ দিন থেকে বিনিয়োগ করা যাবে। এসআইসি-র এই নতুন স্কিম সম্বন্ধে একটা জিনিস মাথায় রাখতে হবে যে বিনিয়োগকারীর বয়স কিন্তু ৩৩ থেকে ৫৫ বছরের মধ্যে হতে হবে।

আরও পড়ুন-LIC IPO-আইপিও-তে গ্র্যান্ড এন্ট্রি নেওয়ার শেষ মুহুর্তের প্রস্তুতি LIC-র,ডিসেম্বরেই শেষ হবে ড্রাফ্টিং-র কাজ

আরও পড়ুন-LIC IPO-এলআইসি আইপিও কিনতে হলে প্যান কার্ডের লিঙ্ক বাধ্যতামূলক,আইপিও-র প্রতিবাদ জানিয়েছে AIIEA

আরও পড়ুন-Premium Increase-আগামী বছর থেকে ভারি হবে জীবন বিমা পলিসি,প্রায় ৪০ শতাংশ পর্যন্ত বাড়ছে প্রিমিয়াম

উল্লেখ্য, তিনটি ভাগে এলআইসি-র এই নতুন স্কিমে বিনিয়োগ করা যাবে। ২০ বছর, ৩০ বছর ও ৪০ বছরের সময়সীমার মধ্যে ধনরেখা প্ল্যানে বিনিয়োগের সুযোগ পাবে সাধারণ মানুষ। পলিসির প্রিমিয়াম দেওয়ার ধরন নির্ভর করবে স্কিমের সময়সীমার ওপর। যেমন-২০ বছরের স্কিমের জন্য ১০ বছরের প্রিমিয়াম দিতে হবে। যদি ৩০ বছরের স্কিমে বিনিয়োগ করতে চান তাহেল প্রিমিয়াম দিতে হবে ১৫ বছরের জন্য। আর ৪০ বছরের স্কিমে প্রিমিয়াম দিতে হবে ২০ বছর। 

Read more Articles on
Share this article
click me!