এলআইসি-র নতুন দিক উন্মোচন, এজেন্ট ও বিমা গ্রাহকদের জন্য এসে গেল সিএসএল রুপে ক্রেডিট কার্ড

এলআইসি সম্প্রতি আইডিবিআই ব্যাঙ্কের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে। সিএসএল রুপে ক্রেডিট কার্ডের সুবিধা নিয়ে এসেছে এলআইসি। বর্তমানে এলআইসি এজেন্ট ও পলিসি হোল্ডারদের এই বিশেষ সুবিধা দেওয়া হচ্ছে।
 

Kasturi Kundu | Published : Jan 26, 2022 7:32 AM IST / Updated: Jan 26 2022, 01:03 PM IST

বিনিয়োগ বা সঞ্চয়ের ক্ষেত্রে লাইফ ইন্সিওরেন্স করপোরেশন (LIC) বা এসআইসি-র জুড়ি মেলা ভার। এলআইসি-তে দীর্ঘমেয়াদি বিনিয়োগ প্রক্রিয়া হলেও এই প্রতিষ্ঠানকে মানুষ চোখ বন্ধ করে ভরসা করে থাকেন। এলআইসি (LIC) বিভিন্ন সময় বিভিন্ন রকম সুবিধাজনক স্কিম নিয়ে হাজির হয়। এবার ক্রেডিট কার্ডের সুবিধা নিয়ে এল লাইফ ইন্সিওরেন্স কোম্পানি বা এলআইসি। এই সংস্থার পলিসি হোল্ডার (Policy Holder) ও এজেন্টদের (LIC Agent) জন্য একটি বিশেষ ধরনের ক্রেডিট কার্ডের (LIC Credit Card)ব্যবস্থা করেছে লাইফ ইন্সিওরেন্স কোম্পানি বা এলআইসি। উল্লেখ্য, এলআইসি সম্প্রতি আইডিবিআই ব্যাঙ্কের সঙ্গে চুক্তিবদ্ধ (Tie up With IDBI Bank) হয়েছে। এর ফলে এলআইসি সিএসএল রুপে ক্রেডিট কার্ডের (LIC CSL Rupay Credit Card) মত সুবিধা গ্রাহকদের দিতে সক্ষম হচ্ছে লাইফ ইন্সিওরেন্স কোম্পানি বা এলআইসি। এই সংস্থার সঙ্গে যুক্ত পলিসি হোল্ডার ও এজেন্টদের  লুমেনি কার্ড এবং একল্যাট ক্রেডিট কার্ডের সুবিধা প্রদান করছে লাইফ ইন্সিওরেন্স কোম্পানি বা এলআইসি। সংস্থার তরফে জানানো হয়েছে বর্তমানে এলআইসি এজেন্ট (Agent) ও পলিসি হোল্ডারদের (Policy Holder) এই বিশেষ সুবিধা দেওয়া হচ্ছে, তবে আগামী দিনে সাধারণ মানুষকেও ক্রেডিট কার্ডের এই সুবিধা দেওয়া হবে। উল্লেখ্য, আপনি যদি এলআইসি-র কোনও স্কিমে বিনিয়োগ করে থাকেন তাহলে আপনি  এলআইসি-র ক্রেডিট কার্ডের (LIC Credit Card)  জন্য আবেদন করার সুবিধা পাবেন। 

লাইফ ইন্সিওরেন্স কোম্পানি বা এলআইসি-র ক্রেডিট কার্ডের থেকে বেশ কিছু সুবিধা পাওয়া যায়। যেমন- এই কার্ড ব্যবহার করে কোনও ব্যক্তি যদি পেট্রল পাম্প থেকে গাড়িতে তেল ভরেন তাহলে পেট্রল পাম্পে ১ শতাংশ জ্বালানি সারচার্জে ছাড় পাওয়া যাবে। তবে সে ক্ষেত্রে টাকার একটা নির্দিষ্ট পরিমান আছে। ৪০০ টাকা থেকে ৪০০০ টাকা টাকার লেনদেনেই এই ছাড়ের সুবিধা পাওয়া যাবে। যাদের কাছে এলআইসি ক্রেডিট কার্ডের থাকবে তাঁরা সেই ক্রেডিট কার্ডে ইএমআই-য়ের সুবিধাও পেয়ে যাবেন। ২৫০০ টাকার ওপরে কেনাকাটায় এই সুবিধা পাওয়া যাবে। জিনিস কেনার ২০ দিনের মধ্যে ক্রেডিট কার্ডকে ইএমআই কার্ডে রুপান্তরিত করতে হবে। সেক্ষেত্রে জিরো শতাংশ সুদের হারে ইএমআই দেওয়ার সুযোগও পাবে গ্রাহক। 
শুধু ইএমআই-য়ের সুবিধাই নয়, বকেয়া টাকার পরিমানও এই কার্ডের মাধ্যমে ট্রান্সফার করার সুবিধা রয়েছে। ধরুণ আপনার কোনও ব্যাঙ্কের ক্রেডিট কার্ডের টাকা বাকি রয়েছে। সেক্ষেত্রে আপনি ইচ্ছে হলে সই বকেয়া টাকার পরিমান এলআইসি-র ক্রেডিট কার্ডে ট্রান্সফার করতে পারবেন। এক্ষেত্রে সুদের পরিমানও বেশ খানিকটা কম হয়। লাস্ট বাট নট ইন লিস্ট, এলআইসি ক্রেডিট কার্ডে ৩ লাখ টাকার পার্সোনাল অ্যাক্সিডেন্ট কভার ও ১ কোটি টাকার অ্যাক্সিডেন্টাল ইনস্যুরেন্স পাওয়া যাবে।

আরও পড়ুন-আপনি যদি একজন মহিলা হয়ে থাকেন আর আধার কার্ড থাকে, তাহলে আজই কিনে নিন এলআইসি-র আধার শিলা স্কিম

আরও পড়ুন-সদ্যজাতের জীবন সুরক্ষিত করতে চান তো, তাহলে আজই এলআইসি-র জীবন উমাং স্কিমে বিনিয়োগ শুরু করুন

আরও পড়ুন-অপেক্ষার প্রায় অবসান, আগামী মার্চেই মার্কেটে আইপিও-তে প্রথম শেয়ার ছাড়ছে এলআইসি

এবার জনে নেওয়া যাক, এই কার্ডের জন্য কীভাবে আবেদন করবেন। কোনও ব্যক্তির বয়স যদি ১৮ থেকে ৭০ বছরের মধ্যে হয় এবং তিনি যদি একজন পলিসি হোল্ডার হন, তবে সহজেই এই কার্ডটি পেতে পারেন। এই কার্ড পেতে প্রয়োজন প্যান কার্ড, রঙিন ছবি , শেষ পে-স্লিপ, ব্যাঙ্ক স্টেটমেন্ট, ইনকাম ট্যাক্স রিটার্ন এর জেরক্স, পাসপোর্ট, ভোটার আইডি ও আধার কার্ড। 

Read more Articles on
Share this article
click me!