এই অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক না করলেই কী কী সমস্যায় পড়তে পারেন জানেন, খোয়াতেও পারেন ২ লক্ষ টাকা

 প্রধানমন্ত্রীর জনধন যোজনায় এই অ্যাকাউন্টে গ্রাহকদের একাধিক সুবিধা দেওয়া হয়ে থাকে ৷  এছাড়াও অ্যাকাউন্টে ওভারড্রাফ্ট ও রুপে কার্ড-সহ একাধিক সুবিধা পায় গ্রাহকরা। তবে জনধন অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক না থাকলে কী কী সমস্যায় পড়তে হতে পারে, দেখে নিন একনজরে।

Riya Das | Published : Oct 18, 2022 10:29 AM IST

প্রধানমন্ত্রীর জনধন যোজনায় দেশের গরিবদের জন্য দারুণ সুবিধা নিয়ে এসেছে। জনধন যোজনা অনুযায়ী দেশের গরিব মানুষেরা জিরো ব্যালেন্সে অ্যাকাউন্ট খুলতে পারবেন। এই অ্যাকাউন্টে গ্রাহকরা পাবেন একাধিক সুযোগ সুবিধা।  এবার জনধন  যোজনা নিয়ে বড় সিদ্ধান্ত নিল কেন্দ্র সরকার। এবার  জনধন  অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক না করানো হলে সমস্যায় পড়তে পাড়েন গ্রাহকদের ৷ কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে, জনধন অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক  না করানো থাকলে সমস্ত রকম সুযোগ সুবিধাও আটকে দেওয়া হবে ৷ প্রধানমন্ত্রীর জনধন যোজনায় এই অ্যাকাউন্টে গ্রাহকদের একাধিক সুবিধা দেওয়া হয়ে থাকে ৷  এছাড়াও অ্যাকাউন্টে ওভারড্রাফ্ট ও রুপে কার্ড-সহ একাধিক সুবিধা পায় গ্রাহকরা। তবে জনধন অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক না থাকলে কী কী সমস্যায় পড়তে হতে পারে, দেখে নিন একনজরে।

এবার জনধন  যোজনা নিয়ে বড় সিদ্ধান্ত নিল কেন্দ্র সরকার। এবার  জনধন  অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক না করানো হলে সমস্যায় পড়তে পাড়েন গ্রাহকদের ৷ কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে, জনধন অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক  না করানো থাকলে সমস্ত রকম সুযোগ সুবিধাও আটকে দেওয়া হবে ৷  জনধন অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক না করলেই লোকসান হতে পারে  ১.৩০ লক্ষ টাকা। কারণ এই জনধন অ্যাকাউন্টের গ্রাহকদের রুপে কার্ড দেওয়া হয়ে থাকে ৷ এবং এই কার্ডে ১ লক্ষ টাকা অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্স পাওয়া যায় ৷ আধারের সঙ্গে জনধন অ্যাকাউন্ট লিঙ্ক না করানো থাকলে এই সুবিধা পাবেন না ৷ এর জেরে ১ লক্ষ টাকা লোকসান হবে আপনার ৷ এছাড়াও জনধন অ্যাকাউন্টে আপনি ৩০,০০০ টাকার অ্যাক্সিডেন্টাল ডেথ ইনস্যুরেন্স কভার পাওয়া যায় ৷ কিন্তু ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক থাকলে তবেই এই সুবিধা মিলবে ৷ তা না হলেই পুরোটাই বাতিল হয়ে যাবে।

 

 

আপনার ব্যাঙ্কে গিয়ে জনধন  অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক করতে পারবেন। আধার কার্ডের ফটো কপি ও পাসবুক নিয়ে যেতে হবে লিঙ্ক করানোর জন্য।এছাড়াও এসএমএস-এর মাধ্যমেও জনধন  অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক করতে পারবেন। এসবিআই-তে যদি অ্যাকাউন্ট থাকে তাহলে গ্রাহকরা নিজের রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে মেসেজ বক্সে গিয়ে 'ইউআইডি' স্পেস 'আধার নম্বর' স্পেস  'অ্যাকাউন্ট নম্বর' লিখে '৫৬৭৬৭৬'নম্বরে  মেসেজ পাঠিয়েও লিঙ্ক করাতে পারেন। এসএমএস ছাড়াও এটিএম থেকে ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক করতে পারবেন ৷ কিন্তু এক্ষেত্রে আধার কার্ডে বা ব্যাঙ্ক অ্যাকাউন্টে আলাদা মোবাইল নম্বর থাকলে লিঙ্ক করা কোনওভাবেই সম্ভব হবে না ৷

Read more Articles on
Share this article
click me!