রাজধানীর সুরাপ্রেমীদের জন্য সুখবর, বিপুল ছাড় মদের দামে, রইল তালিকা

দিল্লি সরকারের আবগারি দফতর নতুন শুল্ক নীতিতে বিক্রেতারা বিপুল ছাড়ে মদ বিক্রির সুযোগ পাচ্ছেন। দেশীয় মদের পাশাপাশি আন্তর্জাতিক বিভিন্ন ব্র্যান্ডের মদেও লাগু হয়েছে নতুন দাম। ৩০ শতাংশ পর্যন্ত কম দামে মদ বিক্রি করছেন দিল্লির মদ বিক্রেতারা। 

Kasturi Kundu | Published : Feb 9, 2022 7:30 AM IST

সম্প্রতি দিল্লি সরকার (Delhi Government) অর্থাৎ কেজরিওয়াল সরকার রাজধানীতে ড্রাই ডে-র সংখ্য ২১ থেকে কমিয়ে করেছে ৩ । দিল্লির সুরাপ্রেমীদের জন্য এটি নিঃসন্দেহে একটি দুর্দান্ত খবর। শীতের মরশুমে একদিকে যখন কমছে ড্রাই ডে-র সংখ্যা তখন সঙ্গে দোসর মদের দামে বিপুল ছাড়। দুইয়ের মিলনে দিল্লির সুরাপ্রেমীদের একেবারে পোয়া বারো। প্রসঙ্গত, রাজধানীর সুরাপ্রেমীদের জন্য যে নতুন ধামাকাদার খবরটি এসেছে সেটি হল এক ধাক্কায় অনেকটা কমেছে মদের দাম। সৌজন্যে দিল্লি সরকারের আবগারি দফতর নতুন শুল্ক নীতি (New Liquor Policy)। এই নাতি গ্রহণের পর থেকেই বিক্রেতারা বিপুল ছাড়ে (Huge Discounts) মদ বিক্রি করার সুযোগ পাচ্ছেন। দেশীয় মদের পাশাপাশি আন্তর্জাতিক বিভিন্ন ব্র্যান্ডের মদেও লাগু হয়েছে নতুন দাম। মদের বোতলের গায়ে যে দাম প্রিন্ট করা রয়েছে, অর্থাৎ এমআরপি যেটা রয়েছে তার থেকে প্রায় ৩০ শতাংশ পর্যন্ত কম দামে (30 Persent Discount) মদ বিক্রি করছেন দিল্লির মদ বিক্রেতারা। উল্লেখ্য, নয়ডা, গুরুগ্রামের মদের দোকান বা ওয়াইন শপের (Wine Shop) থেকে বেশ অনেকটাই কমে মনের মত মদ পাচ্ছেন দিল্লির ক্রেতারা (Delhi Wine Lover)। 

শীতের কামড়ে যখন মদের দামে এই বিপুল পতন তখন আনন্দের জোয়ারে ভাসছেন দিল্লির সুরাপ্রেমীরা। দো পেগ মার অওর ভুল যা-র তলে একেবারে বাজমাত দিল্লির সুরাপ্রেমীদের। আসুন দেখে নেওয়া যাক দিল্লি সরকারের আবগারি দফতর নতুন শুল্ক নীতি (Excise Department's New Tariff Policy)অনুযায়ী কোন ব্র্যান্ডের মদের দাম (Liquor Price) কোথায় গিয়ে নামল। প্রসঙ্গত, দিল্লি সরকারের আবগারি দফতর (Excise Department of Delhi Government) থেকে একটি রিপোর্ট পেশ করা হয়েছে। সেই রিপোর্টের তথ্য অনুযায়ী, দিল্লির বেশ কয়েকটি মদের দোকানে (wine Shop) বিদেশী ব্র্যান্ড চিভাস রিগ্যাল যেখানে বিক্রি হচ্ছে ১৮৯০ টাকায় সেখানে গুরুগ্রামে এই একই ব্র্যান্ডের মদ বিক্রি হচ্ছে ২১৫০ টাকায়। বিশেষভাবে উল্লেখযোগ্য, দিল্লির ওয়াইন শপে যদি ৩টি বোতল একসঙ্গে কেনা হয় তাহলে প্রতি বোতলে মিলছে ১৫০ টাকা ছাড়। নয়া শুল্ক নীতি জারির আগে দিল্লিবাসী ২,৯২০ টাকায় কিনত চিভাস রিগ্যাল। 

আরও পড়ুন-New Excise Policy-হাত বাড়ালেই মদ, এবার মহারাষ্ট্র্রের প্রতিটি সুপারমার্কেটেই মদের হাতছানি

আরও পড়ুন-বড়দিন থেকে বর্ষবরণ, মদ বিক্রিতে রাজ্যের কোষাগারে এল ২৩ কোটি, ৩ ভাগই বিক্রি হয়েছে দেশি মদ

আরও পড়ুন-Special Duty-নববর্ষের আগেই সস্তায় সুরাপানের সুযোগ,বিলিতি মদের ওপর বিশেষ শুল্কে ছাড় মহারাষ্ট্র সরকারের

অন্যদিকে জ্যাক ডেনিয়ালসের দাম অন্য দোকানে যখন ২৭৩০ টাকা, তখন জেএসএন ইনফ্রাটেক এলএলপি-র দোকানে সেই একই ব্র্যান্ডের মদ বিক্রি হচ্ছে ১৮৮৫ টাকায়। নয়া শুল্ক নীতি অনুযায়ী দিল্লিতে কমেছে ভডকার দামও। দিল্লিতে অ্যবসোলুট ভোদকার দাম হয়েছে ৯৯৫ টাকা, যেখানে বোচলের গায়ে এমআরপি রয়েছে ১৫২০ টাকা। অর্থাৎ ৩০ শতাংশ পর্যন্ত কম দামে দিল্লিতে বিক্রি হচ্ছে ভোদকাও। অন্যদিকে জ্যাকব ক্রিকের বোতলের গায়ে যখন এমআরপি রয়েছে ১১৮০ টাকা তখন সেই জায়গায় দাঁড়িয়ে দিল্লিতে এই ব্র্যান্ড বিক্রি হচ্ছে ৭৯৫ টাকায়। ঠিক একইভাবে ছেতু পাইগুরেড-এর বোতলে যেখানে এমআরপি রয়েছে ৭২২০ টাকা, সেখানে এই ব্রান্ডের মদ বিক্রি হচ্ছে মাত্র ৪৯৮০ টাকায়। অ্যলকো মার্ট এবং নোভা গার্মেন্টসের মদও বিক্রি হচ্ছে ৩৫ শতাংশ ছাড়ে। 

এক নজরে দিল্লির নতুন দামের চার্ট...

জ্যাক ডেনিয়ল- ১৭৭৫ টাকা
অ্যাবসোলুট ভোদকা- ৯৮৫ টাকা
জ্যাকবস ক্রিক- ৭৬৫ টাকা
ব্যালেনটাইন ফিনেস্ট-৯৭০ টাকা
জনি ওয়াকার ব্ল্যাক লেভল-১৯৩৫ টাকা
বম্বে স্যাফরি জিন-১৩৩০ টাকা
জ্যাগরমিস্টার-২০৬০ টাকা

Share this article
click me!